Site icon Trickbd.com

[Computer] মেমোরি ও পেনড্রাইভের গতি বৃদ্ধি করুন।

আমাদের প্রিয় মেমোরি বা পেনড্রাইভ দীর্ঘদিন নিয়মিত ব্যবহারে গতি কমতে থাকে। গতি কমার বেশ কিছু কারণ থাকে।আজকে আপনাদের সামনে এর কারণ ও  সমাধান নিয়ে আলোচনা করব ইনশাআল্লাহ।

 

যে কারণে গতি কমেঃ

  •  মেমোরি বা পেনড্রাইভের নিয়মিত ব্যবহারে তথ্য স্থানান্তরের গতি কমতে থাকে।
  •  কোন ধরনের তথ্য পাঠানো হচ্ছে সেটার বিবেচনায় গতি কমে। আবার গান, ভিডিও বা ডকুমেন্টস ফাইল দ্রুত স্থানান্তরিত হয়। কিন্তু এক ফোল্ডারে ছোট ছোট অনেক ফাইল থাকলে ফাইলগুলে ধীর লয়ে স্থানান্তরিত হয়।
  •   আবার কম্পিউটারের ইউএসবি পোর্ট ও মেমোরি বা পেনড্রাইভের সংস্করণের ওপর নির্ভর করে তথ্য ধীরে নাকি দ্রুত যাবে। যেভাবে গতি বাড়ানো যায়

ফাইল সিস্টেম পরিবর্তনঃ

উইন্ডোজ এক্সপি থেকে পরের সব অপারেটিং সিস্টেম ফাইল স্থানান্তরের জন্য এনটিএফএস ফাইল সিস্টেম ব্যবহার করা হয়। আপনার ব্যবহৃত পেনড্রাইভের ফাইল সিস্টেম যদি আগের এফএটি হয়ে থাকে, তবে তথ্য স্থানান্তরের গতি ধীর হবে। ইউএসবি পোর্টে পেনড্রাইভে লাগিয়ে নিন। এবার পেনড্রাইভে ডান ক্লিক করে Format-এ ক্লিক করুন। File system থেকে NTFS নির্বাচন করুন। Format option-এর Quick Format-এ থাকা টিক চিহ্ন তুলে দিন। Start-এ ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন। এভাবে পেনড্রাইভ ফরম্যাট করতে সময় বেশি নিতে পারে।

 ডিস্কে সমস্যা থাকলেঃ

যদি ডিস্কের সমস্যা স্ক্যান করে নেওয়া যায় তবে তথ্য স্থানান্তর দ্রুত হবে। এ জন্য মেমোরি বা পেনড্রাইভে মাউসের ডান বোতামে ক্লিক করে Properties-এ যান। Tools ট্যাবে ক্লিক করুন। আবার Check now বোতামে ক্লিক করুন। Automatically fix file system errors এবং Scan for and attempt recovery of bad sectors-এ টিক চিহ্ন দিয়ে Start বোতাম চাপুন। এই কাজটি সম্পন্ন হতেও সময় বেশি নেবে।

ফরম্যাট (Format)

মেমোরি বা পেনড্রাইভের তথ্য স্থানান্তর দ্রুত করার জন্য অনেক ব্যবহারকারী প্রতিবার ব্যবহারের আগে ফরম্যাট করে নেন। এটি অনেকাংশে বেশ কাজের। কিন্তু অনেক প্রযুক্তিবিদের মতে, ঘন ঘন ফরম্যাট করার ফলে পেনড্রাইভ তার কর্মক্ষমতা হারাতে পারে।নিয়মগুলো সাবধানে এবং প্রতি মাসে দু-তিনবার করলে পেনড্রাইভে তথ্য স্থানান্তর দ্রুত হবে।

ধন্যবাদ ভাল থাকবেন এবং আমার ইউটিউব চ্যানেল থেকে একটু ঘুরে আসবেন এবং কৃপণতা না করে প্লিজ সাবস্ক্রাইব করবেন।

আগামী পর্বে আবার দেখা হবে  পোস্টের মাধ্যমে যদি সামান্য উপকৃত ও কিছু জানতেশিখতে পারেন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন ধন্যবাদ

 

Exit mobile version