আমরা সবাই জানি যে ES File Explorer এন্ড্রোয়েড ফোনের জন্য সেরা একটি file manager
যারা এটা ব্যবহার করছেন তারা অবশ্যই এটার মজা অনুভব করতে পেরেছেন।
আমি Offline এ ওয়ার্ডপ্রেস সাইটের থিম Developement করার জন্য এটা দিয়ে কোডিং করতাম। আর অনলাইনে কোডিং করার জন্য তো নির্দিষ্ট হোষ্টিং সাইটের জন্য নির্দিষ্ট File Manager রয়েছে। আর অনেক সাইটে তো কোডিং করার জন্য ভালো কোন সুবিধাই নেই। এই ক্ষেক্রে যারা একটু দক্ষ তারা তো এক সাইটে হোষ্টিং নিয়ে অন্য সাইটের File Manager Use করতে পারেন। কিন্তু যারা বেশি একটা বুঝে না তারাই অবশেষে বিপদে পরে।
তবে আমি মনে করি অন্য কোন সাইটের File Manager Use না করাই ভালো কেননা এতে আমাদের সাইট হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে।
তো যাই হোক এখন থেকে আমরা ES File Explorer এর মাধ্যমে খুব সহজেই আমাদের php সাইটের file গুলো এডিট করতে পারব। এমনকি zip, unzip, ও copy, past-ও করা যাবে। শুধু তাই নয় আমাদের SD Card থেকে যেকোন ফাইল ও ফোল্ডার আদান-প্রদানও করতে পারব। আর এখানে কোন কোড এডিট করলে সরাসরি আমাদের সাইটে এডিট হয়ে যাবে, কোন কোড delete করলে সরাসরি আমাদের সাইটে delete হয়ে যাবে, আর কোন কোড এড করলে সরাসরি আমাদের সাইটে এড হয়ে যাবে।
তো আপনি যদি আপনার সাইটটা কে ES File Explorer এর সাথে কানেক্ট করতে চান তাহলে প্রথমে আপনার সাইটের cPanel এ লগিন করে নিচের Screenshot গুলো অনুসরন করুন।


একেক সাইটের Cpanel একেক রকম হয়ে থাকে তাই একটু কষ্ট করে আপনার সাইটের FTP Account টা খুজে নিবেন। এবং উপরের screenshot অনুযায়ী কপি করে নিবেন।

এরপর ES File Explorer ওপেন করে নিচের মত কাজ করুন।







দেখুন এখানে আমার সাইটের সবগুলো ফাইল ও ফোল্ডার SHOW করছে।



তো বন্ধুরা আমি যতটুকু জানি ততটুকুই আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করেছি।
যদি কোন ভুল হয়ে থাকে বাজে মন্তব্য না করে শুদ্রে দেয়ার চেষ্টা করবেন।

3 thoughts on "এবার ES File Explorer দিয়েই আপনার php বা wordpress সাইটের code গুলো Live Edit করুন।"

  1. FAIHAD Contributor says:
    Good post


Leave a Reply