আসসালামু আলাইকুম আশাকরি সবাই ভালো আছেন। আমরা যারা ইউটিউবার কিংবা যাদের বিজনেস এর জন্য বিভিন্ন ধরনের কপিরাইট ফ্রি মিউজিক লাগে।

কিন্তু আমরা কোথা থেকে কপিরাইট ফ্রি মিউজিক ডাউনলোড করে ব্যাবহার করব তা কিন্তু অনেকেই জানি না।

তাই কপিরাইট ফ্রি মিউজিক কিংবা কপিরাইট ফ্রি ব্যাকগ্রাউন্ড মিউজিক ডাউনলোড করার কিছু টিপস ও সাইট শেয়ার করব। চলুন শুরু করি।

কপিরাইট ফ্রি মিউজিক কি?

ধরেন আপনার একটি ইউটিউব চ্যানেল আছে। তো এই ইউটিউব চ্যানেলের ভিডিও বানানোর জন্য আপনার মিউজিক এর প্রয়োজন পরবে।

আপনার ভিডিওর জন্য আপনি গুগলে অথবা ইউটিউব থেকে একটা মিউজিক নিলেন, এবং সেই মিউজিক আপনি আপনার ভিডিওতে ব্যাবহার করলেন।

কিন্তু কিছুদিন পর দেখতে পারবেন আপনার ভিডিও তে কপিরাইট ক্লেইম বা স্ট্রাইক এসে গেছে। তখন আপনার মনে প্রশ্ন আসতে পারে যে কেনো আমার ভিডিওতে ক্লেইম আসলো?

আসলে মুল কারণটা হচ্ছে আপনি কি ভেবে দেখেছেন যে আপনি যেই মিউজিকটি ব্যাবহার করলেন। সেই মিউজিকের মালিক আপনাকে এই মিউজিকটা ব্যাবহারে অনুমতি দিয়েছে? অনুমতি যেহেতু দেয়নি তাহলে কেন আপনি মিউজিকটি আপনার ভিডিওতে ব্যাবহার করলেন?

ঠিক এর বিপরিত হলো কপিরাইট ফ্রি মিউজিক। ইন্টারনেটে অনেক ওয়েবসাইট আছে যেখানে ওই মিউজিকের মালিক আপনাকে সরাসরি অনুমতি দিবে মিউজিকটা ব্যাবহার করার জন্য।

অর্থাৎ কোনো মিউজিক এর মালিক যদি তার মিউজিকটি ব্যাবহার করার জন্য অনুমতি দেয় তাকেই বলে কপিরাইট ফ্রি মিউজিক.

আজকে আমি আপনাদের এমন কিছু কপিরাইট ফ্রি মিউজিক এর ওয়েবসাইট এর সাথে পরিচয় করিয়ে দিব। যেই ওয়েবসাইট থেকে যদি আপনি কোনো মিউজিক আপনার ভিডিওতে ব্যাবহার করেন।

তাহলে ১০০% গ্যারান্টি আপনার ওই ভিডিওতে মিউজিকের জন্য কোনো কপিরাইট ক্লেইম/স্ট্রাইক আসবে না।

1.Youtube Audio Library

এটি হচ্ছে ইউটিউব এর একটি অডিও স্টোর। যেখানে হাজার হাজার কপিরাইট ফ্রি মিউজিক পাওয়া যায়। মজার বিষয় হচ্ছে এখানে অডিও মিউজিক এর পাশাপাশি আপনি বিভিন্ন রকমে কপিরাইট ফ্রি ছোট ছোট ইফেক্ট পেয়ে যাবেন।

এই ইউটিউব অডিও লাইব্রেরী থেকে আপনি সব ধরনের কপিরাইট ফ্রি মিউজিক পেয়ে যাবেন। কিন্তু কিছু কিছু মিউজক আছে।

যেগুলো আপনি ফ্রিতে ব্যাবহার করতে হলে আপনাকে ওই মিউজিক এর ক্রেডিট দিতে হবেম মানে হলো ওই মিউজিক এ দেওয়া কিছু লিখা আপনার ডেসক্রিপশন বক্সে দিতে হবে।

তাহলেই আপনার ভিডিওতে আর কোনো কপিরাইট এর ইস্যু আসার সম্ভাবনা নেই বললেই চলে।

তো আপনারা এই ইউটিউব অডিও লাইব্রেরী থেকে মিউজিক ব্যাবহার করতে পারেন।

2. MixKit

এই মিক্সকিট ডট কমে তো আপনি হাজারো রকমের কপিরাইট ফ্রি মিউজিক পাবেনই। সাথে আপনি এখানে কয়েক হাজার কপিরাইট ফ্রি ভিডিও, এনিমেশন, ক্লিপ, ইউটিউব সাবস্ক্রাইব বাটন, আউট্রো, ইন্ট্রো ইত্যাদি সকল রকমের প্রয়োজনীয় জিনিসপত্র পেয়ে যাবেন একদম কপিরাইট ফ্রিতেই।

এছাড়াও এখানে আপনি বিভিন্ন ধরনের ইমেজ ও পেয়ে যাবেন কপিরাইট মুক্ত। আর এখানে প্রত্যেকটি জিনিস HD কোয়ালিটি। তাই আজই এই ওয়েবসাইট টি ব্যাবহার করে দেখতে পারেন। ওয়েবসাইটে প্রবেশ করতে গুগুলের গিয়ে Mixkit লিখে সার্চ দিয়ে প্রথম ওয়েবসাইটে ক্লিক করুন।

3.Free-Stock-Music

ফ্রি স্টুক মিউজিক ওয়েবসাইটে আপনি অনেক অনেক কপিরাইট মুক্ত মিউজিক পাবেন। যেগুলো আপনি আপনার যেকোনো ভিডিওতে ব্যাবহার করতে পারবেন।

এখানে আপনি হাজারো মিউজিক পেয়ে যাবেন। যেহেতু এই মিউজিকগুলো কপিরাইট ফ্রি, তাই আপনার ভিডিওতে ব্যাবহার করলে কোনো রকম কপিরাইট এর ইস্যু আসবে না।

তবে তারা তাদের মিউজিক এর জন্য ক্রেডিট দিতে বলেছে। সুতারং এই ওয়েবসাইট এর মিউজিক ব্যাবহার করতে হলে আপনার ভিডিওর ডেসক্রিপশন বক্সে তাদের দেওয়া ক্রেডিটটি দিতে হবে।

তাহলেই আপনার ভিডিওটি কপিরাইট মুক্ত হবে। তো এক্ষুনি এই ওয়েবসাইট থেকে একবার ঘুরে আসুন। এই ওয়েবসাইট এ প্রবেশ করতে গুগুলে গিয়ে Free Stock Music লিখে সার্চ করুন।

4. Epidemic Sound

এই ওয়েবসাইট এর মিউজিক গুলো খুবই জনপ্রিয়। তাই তাদের মিউজিক এর জন্য তাদের ওয়েবসাইট ও স্বল্প সময়ে জনপ্রিয়তা পেয়েছে।

এখানের সব মিউজিক ই অনেকটা প্রিমিয়াম মিউজিক এর মতো। কিন্তু এই প্রিমিয়াম মিউজিক তারা আপনাদের একদম ফ্রিতেই দিচ্ছে। এই ওয়েবসাইটে সাইন আপ করলে আপনি ৩০ দিন এই ওয়েবসাইট এর মিউজিক ডাউনলোড করে ব্যাবহার করতে পারবেন।

৩০ দিন শেষ হয়ে গেলে তারপর থেকে আপনাকে কিছু অর্থ দিয়ে আবার প্রিমিয়াম মেম্বারশিপ গ্রহন করতে হবে। যাইহোক এই ওয়েবসাইট এর মিউজিক ব্যাবহার করতে হলে আপনাকে ওই মিউজিক এর ক্রেডিট দিতে হবে।

তাহলে আপনি কোনো রকম সমস্যা পরবেন না। এই ওয়েবসাইট এ ভিজিট করতে গুগলে গিয়ে Epidemic Sound লিখে সার্চ করুন।

5.BenSound

বেন সাউন্ড খবই জনপ্রিয় একটি সাইট। যেখানে আপনি সকল মিউজিক পেয়ে যাবেন কপিরাইট ফ্রি-তেই। যেহেতু খুন জনপ্রিয় একটি সাইট, তাই এই ওয়েবসাইট থেকে নেওয়া কোনো মিউজিক যদি আপনি আপনার ভিডিওতে ব্যাবহার করতে চান।

তাহলে অবশ্যই আপনাকে ওই মিউজিক এর ক্রেডিট দিতে হবে। তাহলে আপনি আশাকরি কোনো কপিরাইট এর সম্মুখীন হবেন না। এই ওয়েবসাইটের সকল মিউজিক গুলো এখনই শুনতে গুগলে গিয়ে BenSound লিখে সার্চ করুন।

পরিশেষে

আশাকরি আজকের এই পোষ্টটি আপনাদের ভালো লেগেছে। আজকে আপনারা কপিরাইট ফ্রি মিউজিক সাইট এর সাথে পরিচয় হতে পেরেছেন।

ক্রেডিট নিয়ে যদি কোনো সমস্যায় পরেন। তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে একদমই ভুলবেন না। খুব দ্রুতই আমি আপনার কমেন্টের রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। তো দেখা হচ্ছে পরবর্তী পোষ্টে। ধন্যবাদ।

যদি আপনি জন্ম নিবন্ধন যাচাই সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে চান তাহলে এই ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন –

জন্ম নিবন্ধন যাচাই

এখানে জন্ম নিবন্ধন যাচাই সম্পর্কিত সকল তথ্য বিস্তারিত আলোচনা করা হয়েছে।

One thought on "কপিরাইট ফ্রি মিউজিক ডাউনলোড করার উপায়"

  1. MD Shakib Hasan Author says:
    এগুলো কপি ধরে

Leave a Reply