Trickbd v2 Copy Past Box Script

এখন আপনারা চাইলে ই যেকোনো লেখা কপি পেস্ট বক্স খুব সহজে স্ক্রিপ্ট এর মাধ্যমে, ব্যবহার করতে পারবেন। আজকের এই আর্টিকেলটি, মূলত কপি পেস্ট বক্স নিয়ে আলোচনা করার জন্য তৈরি করা।

আপনারা যারা, কপি পেস্ট বক্স করছেন! তারা একটি স্ক্রিপ্ট ব্যবহার করতে পারেন। এই স্ক্রিপ্ট এর মাধ্যমে যেকোন লেখা কপি ১ ক্লিকে হয়ে যাবে। যদি এমনটি আপনার আগ্রহ থাকে আর্টিকেল শেষ পর্যন্ত পড়ে স্ক্রিপ্টটি ব্যবহার করুন!

Trickbd v2 Copy Past Box Script‌ কি?

যদিও trickbd তে আগেও একটি কপি পেস্ট বক্স স্ক্রিপ্ট আর্টিকেল প্রকাশ হয়েছিল। এবং সেটা প্রথম এবং একই ধরনের স্ক্রিপ্ট হওয়ার জন্য কিছু আপডেট ও নাম পরিবর্তন করা হয়েছে। এইজন্যই মূলত ট্রিকবিডি ভার্সন টু কপি পেস্ট স্ক্রিপ্ট বলা হচ্ছে।

  • সহজ ভাষায় কপি পেস্ট স্ক্রিপ্ট হলো এমন একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, যেটা কোডিং আকারে উপস্থাপন দেওয়া হয় ব্রাউজিংয়ের মাধ্যমে সেটি উপভোগ করা যায়। অর্থাৎ আপনি বক্সের ভিতরে কোন লেখা দিলে সে লেখাটি যে ব্রাউজ করবে এবং কপি করতে চাইবে নির্দিষ্ট লেখা এক ক্লিকে করতে পারবে।

স্ক্রিপ্ট গুলি বিভিন্ন ক্ষেত্রে পরিবর্তন করা সম্ভব। অর্থাৎ আপনার সামনে যেভাবে উপস্থাপন হয়ে থাকে, যেমন টেক্সট এবং নির্দিষ্ট হেডিং। এগুলো চাইলে আপনি প্রোগ্রামিং ভাষা এডিট করে আপনার ইচ্ছা মতো লেখা যুক্ত করতে সক্ষম হবেন। তবে না জেনে আপনি যদি পরিবর্তন করতে চান তাহলে হয়তো স্ক্রিপ্ট কাজ করবে না!

Copy Past box Script কতটা উপকারী?

আমাদের জন্য যে কোন স্ক্রি প্ট বিভিন্ন ক্ষেত্রে প্রয়োজন হতে পারে। যেমন আপনি একটি ওয়েবসাইট চালান, ওয়েবসাইটে ডিজিটালদের জন্য নির্দিষ্ট কোন তথ্য সুন্দর ভাবে উপস্থাপনের ক্ষেত্রে আপনি এই স্ক্রিপ্ট ব্যবহার করলেন। স্ক্রিপ্ট এর কারণে আপনার কোন তথ্য উপস্থাপন সুন্দরভাবে দর্শকের কাছে উপস্থাপন হলো। এবং দর্শক স্বাচ্ছন্দে আপনার সেবাটি উপভোগ করল।

  • বিশেষ করে আজকে কপি পেস্ট বক্স স্ক্রিপটি, আপনি বিভিন্ন লেখা অথবা প্রয়োজনীয় তথ্য আপনার ওয়েবসাইটে প্রকাশ করতে পারেন। যেমন আমি ধারণাটি দেওয়ার জন্য আমাদের ডেমো ওয়েবসাইট দিতে কোডসহ অন্য বিষয়গুলো উপস্থাপন করেছি। সেগুলি দেখে ধারণা সহ কপি পেস্ট বক্স স্ক্রিপ্ট টা কতটুকু উপকারী সেটা আশা করি বুঝতে সক্ষম হবেন। ‌

Script ব্যবহারের গুরুত্ব!

  • স্ক্রিপ্ট এর বিভিন্ন উপকার থাকায় এর গুরুত্ব অনেক বেশি। শুধু আজকের স্ক্রিপ্ট এর গুরুত্ব কতটুকু সেটা বিষয় নয়! এমনিতে ই স্ক্রিপ্ট ব্যবহার করে সুযোগ সুবিধা এবং সেবা উপস্থাপন অনেক স্বাচ্ছন্দ্যে দেখতে পাওয়া যায়।

যেমন আপনি যদি ফেসবুক চালান তাহলে দেখতে পারবেন, ফেসবুকে পোস্ট এবং ভিডিও কিংবা অন্যান্য গ্রুপ পেজ ইত্যাদি। এগুলোর উপস্থাপন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়ে গঠন করা। নির্দিষ্ট কোন স্ক্রিপ্ট ব্যবহার ব্যতীত এগুলি সম্ভব হয় না তাই স্ক্রিপ্ট এর গুরুত্ব বেশি।

যদিও আমি আমার বুঝে স্ক্রিপ্টের গুরুত্ব সম্বন্ধে একটি উদাহরণ দিলাম, তবে আপনি ভালোভাবে খেয়াল করলে বুঝতে পারবেন ইউটিউবেও অনেক ধরনের সেবা সমূহ রয়েছে। রেগুলিও উপস্থাপন খুবই সুন্দরভাবে ব্যবহারকারীর সামনে দেখা যায়। আশা করি একটি হলেও ধারণায় এসেছে স্ক্রিপ্টের গুরুত্ব।

আপনার এই Script যেভাবে কাজে লাগতে পারে!

আজকে আমরা যে স্ক্রিপ্ট নিয়ে কথা বলেছি, তার নাম হচ্ছে কপি পেস্ট বক্স। এটি সাধারণত কোন নির্দিষ্ট তথ্য দিয়ে রাখতে হবে এবং এক ক্লিকে সেটি কপি হয়ে যাবে।

কপি পেস্ট বক্স স্ক্রিপ্ট— কপি করুন পাশাপাশি ডেমোঃ Site

  • আপনি যদি স্ক্রিপটি নিজের কাছে সংরক্ষণ করতে সক্ষম হন তাহলে সেটাই কাজে লাগাতে পারেন। যেমন আপনি আপনার ওয়েবসাইটে এটি ব্যবহার করতে এবং সামনে উপস্থাপন করতে পারবেন।

আমি মূলত ব্লগার ইউজার, সুতরাং স্ক্রিপটি কপি করে আমি আমার ব্লগার ওয়েবসাইটের একটি পেজ তৈরি করলাম, অথবা একটি পোস্ট! সেখানে ব্লগারের সিস্টেম অনুযায়ী আমাকে স্ক্রিপটি html আকারে বসাতে হবে।

এবং নির্দিষ্ট এই কাজ করার পর অন্যান্য বিষয়বস্তু ঠিক রেখে সেটি প্রকাশ করে দিব। তারপর নির্দিষ্ট লিংক ভিজিট করলে, আমি বক্সের ভিতরে যেটা লেখেছি সেটা কপি হয়ে যাবে।

আমি শুধু কপি বাটনে ক্লিক করেছি আর কপি হয়ে গেল। এখন আপনি নির্দিষ্ট এই লেখাটি আপনার মন মত পরিবর্তন করতে চাইলে, আবার সেই স্ক্রিপ্ট যেখানে রেখেছিলেন সেটি ওপেন করুন! এবং এইচটিএমএল মোড থেকে সাধারণ মোডে ফিরে আসুন!

এইবার আপনার মন মতন লেখাগুলি পরিবর্তন করুন! মনে রাখবেন যে যেখানে যেভাবে রয়েছে ঠিক সেখানে তাকে ওইভাবে রাখুন! শুধু লেখাগুলি পরিবর্তন করুন না বুঝে অন্য কাজ করলে, স্ক্রিপ্ট হয়তো কাজ করবে না।

আপনার প্রয়োজনীয় সকল তথ্য গুলি সুন্দরভাবে পরিবর্তন কিংবা উপস্থাপন তারপর সেভ অপসনে ক্লিক করে সংরক্ষণ করে রাখুন।

আশা করি আজকের এই কপি-পেস্ট বক্স ভার্সন ট্যুর স্ক্রিপ্ট সম্বন্ধে বিস্তারিত বুঝতে সক্ষম হয়েছেন। চেষ্টা করার পরেও যদি কোথাও ভুল ত্রুটি দেখেন, কিছু মনে করবেন না পারলে ভুলটি ধরিয়ে দিন! আর আর্টিকেলটি একটি হলেও উপকারে আসবে কমেন্ট করে উৎসাহ বাড়ান!!! ধন্যবাদ আজকের এই পুরো আর্টিকেলটি করার জন্য সকলকে!

3 thoughts on "Trickbd v2 Copy Past Box Script"

  1. Md Swapon Mia Contributor says:
    ওয়ার্ডপ্রেস এ পোষ্টের মাঝে কোডিং দিলে সেটা যাতে এক ক্লিকে কপি করা যায় এই রকম সুন্দর একটা স্টাইলিশ কপি বক্স দেন
    1. Md Mahamudul Hasan Contributor Post Creator says:
      আমি ব্লগার ইউজার! তবে চেষ্টা করব!!!
  2. @mdalazim Contributor says:
    খুব ভালো হোয়েছে

Leave a Reply