Be a Trainer! Share your knowledge.
Home » Tricks » [Scroll Video Editing] গল্প কে ভিডিও বানিয়ে উপস্থাপন করে ভিউ বাড়ান।

[Scroll Video Editing] গল্প কে ভিডিও বানিয়ে উপস্থাপন করে ভিউ বাড়ান।

Trickbd স্বাগতম।

এই পোষ্টের মূল বিষয় টাইটেল দেখে বুঝে গেছেন। আমরা যখন কোন সিনেমা দেখি বা কোন নাটক দেখি শেষের দিকে সম্পর্কে তথ্যগুলো স্ক্রোলিং করে আমাদের সামনে আছে। যারা নাটকের   বা মুভির ভিডিও এডিটিং করা এই এডিটিং টা অনেক গুরুত্বপূর্ণ। কিন্তু বর্তমানে বিভিন্ন গল্প লেখক ভিডিও আকারে পাঠকদের কাছে এভাবেই উপস্থাপন করেন। এতে ভিডিও ভিউস বারে।

বিস্তারিত পোস্ট এর শেষে ভিডিও লিংক আছে দেখুন।

Scrolling Video তৈরি করার অ্যাপস। 

 

এইরকম এডিটিং এর জন্য সবচেয়ে জনপ্রিয় ২টি এপ্স।

InShot:  একটি পরিষ্কৃত ভিডিও scroll এডিটিং অ্যাপ যেটা আপনাকে টেক্সট, ছবি, অডিও ইত্যাদি যুক্ত করতে সাহায্য করতে পারে।

 

Kinemaster: একটি পেশাদার scroll ভিডিও এডিটিং অ্যাপ, যেটা আপনাকে ভিডিওতে টেক্সট, ছবি, অডিও ইত্যাদি যুক্ত করতে সাহায্য করতে পারে।

উভয় অ্যাপস দিয়ে আপনি অসাধারণ ভাবে এই স্ক্রোলিং ভিডিও তৈরি করতে পারবেন। InShot দিয়ে কিভাবে করবেন তা নিচে দেখানো হলো।

 

InShot দিয়ে Scroll ভিডিও এডিটিং।

বিঃদ্রঃ পোস্ট ভালোভাবে লক্ষ্য করুন এবং তারপর চেষ্টা করুন। তাহলে আশা করি বারবার পোস্টের দিকে নজর দিতে হবে না। অনেকে আছেন যারা পোস্ট ভালোভাবে না দেখে ই চেষ্টা করেন । তারপর দেখেন কাজ হয় না। আবার লেখক কে দোষ দেন। তাই আমি মনে করি ভালভাবে লক্ষ্য করলে এর একবারই বুঝতে পারবেন। আর অবশ্যই না বুঝলে কমেন্ট করবেন।

প্লে স্টোর থেকে InShot অ্যাপস টি ডাউনলোড করে নিন।
যেহেতু আমরা ভিডিও তৈরি করব তাই Video অপশনে ক্লিক করুন।
New + আইকনে ক্লিক করুন।
ভিডিও ব্যাকগ্রাউন্ড বেছে নিন। অর্থাৎ আপনার লেখার ভিডিওর পিছনে ব্যাকগ্রাউন্ড কেমন হবে সেটা দেখানোর জন্য একটা ভিডিও ব্যাকগ্রাউন্ড ব্যবহার করুন। হতে পারে কোন ছবি, ভিডিও অথবা আপনি চাইলে ব্ল্যাংক নিতে পারবেন। যেহেতু এই ভিডিওগুলোতে বেশিরভাগই প্রাকৃতিক দৃশ্য দেখায় তাই আমি একটা দৃশ্যের ভিডিও নিলাম। আপনার মন মত ব্যাকগ্রাউন্ড নিন এবং ☑️(টিক) মার্ক-এ ক্লিক করুন।
ব্যাকগ্রাউন্ডে ভিডিও নিলে ভিডিওর যে অংশ বাদ দিতে চান ভিডিও সিলেক্ট করে তা Split করে কেটে নিন।
Text অপশনে ক্লিক করুন।
Text+ ক্লিক।
একটা ফাঁকা বক্স । আপনার টেক্সট টি লিখুন। ওটা বা অন্য কোথাও লেখা থাকলে পেস্ট করে দিন। তারপর পুরো জন্য লেখাগুলোকে ছোট ছোট করে ভাগ করুন। কিবোর্ডের সর্ব ডান কোনে যে ইন্টার বাটনটা আছে সেটাই ক্লিক করে লেখাকে একঘর কে নিচে নামান। উপরের স্ক্রিনশট এর মত। এরকম করার ফলে নিচের স্ক্রিনশট এর মত হবে। তো পুরো পোস্টকে এভাবে পুরোপুরি স্ক্রিনে দেখানোর পরে টিক অপশন ক্লিক করে সেভ দিন।
টিক দেওয়ার পর Text আবার সিলেক্ট করুন এবং > এইরকম এ্যরো বাটনে ক্লিক করুন।Video End এ ক্লিক করে লেখাটি কে পুরো ভিডিও পাঠিয়ে দিন। অথবা সিলেক্ট করে টেনে টেনে যতটুকু দরকার  ভিডিওতেও দিতে পারবেন।   এবার ভিডিওর প্রথমে আসবেন ও সিলেক্ট করে স্ক্রিনশটে দেখানো 2  নম্বর ত্রিভুজ আকৃতি সাথে + অপশনে ক্লিক করুন।

  1. তারপর ভিডিও স্ক্রিনের উপরের টেক্সট গুলোকে টেনে একেবারে নিচে নিয়ে আসেন। যেখান থেকে ভিডিওতে টেক্সট দেখানো শুরু হবে। সেখানে নিয়ে রাখবেন।
  2. এবং ট্রিক  দিয়ে সেভ করুন।

একই ভাবে ভিডিও শেষে যাবেন। টেক্সট গুলোকে সিলেক্ট করবেন। + আইকনে ক্লিক করুন। নির্ভুলভাবে ও সমান করে আগেরবারের মত ভিডিও স্ক্রিনের নিচে থাকা লেখাগুলো কে স্কর্ল করে উপর থেকে উঠাতে থাকবেন যতক্ষণ না পর্যন্ত পুরোপুরি লেখাটা স্কিনে না আসে। মনে রাখবেন এটাই হলো আসল কাজ। এখানে যত ভালো পারফরম্যান্স করবেন তত ভালো ফলাফল পাবেন। টিক অপশন ক্লিক করে সেভ করবেন। এরপর ভিডিও প্লে করে দেখবেন ভিডিওর মধ্যে লেখা scroll করে নিচ থেকে উপরের দিকে আসছে কিনা। না আসলে সেম ভাবে আবার চেষ্টা করবেন। কোথাও কেন বুঝতে অসুবিধা হলে কমেন্টে জানান।
Music ক্লিক করে সুন্দর একটি মিউজিক যুক্ত করবেন।
বুঝার সুবিধার্থে ভিডিও ডেমো।

না বুঝলে কমেন্ট করে জানাবেন। আর ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

2 weeks ago (Apr 14, 2024)

About Author (42)

Md Mahabub Khan
author

There is no age limit to education, you just need to be interested. Come to TrickBD to find out. My website Trickmi.com

Trickbd Official Telegram

2 responses to “[Scroll Video Editing] গল্প কে ভিডিও বানিয়ে উপস্থাপন করে ভিউ বাড়ান।”

  1. Md Nazim Contributor says:

    Excellent

Leave a Reply

Switch To Desktop Version