Site icon Trickbd.com

কিভাবে আপনিও একজন Microsoft Learn Student Ambassador (MLSA) হতে পারেন। [পার্ট ১]

আসসালামু আলাইকুম

কি অবস্থা সবার? অনেকদিন পর নতুন একটা ইন্টারেস্টিং জিনিস নিয়ে হাজির হলাম।

Microsoft Learn Student Ambassador কি?

Microsoft Learn Student Ambassador এমন একটি প্রোগ্রাম যেটা বিশ্বব্যাপী বিভিন্ন শিক্ষার্থীদের একটি কমিউনিটি, যেখানে শিক্ষার্থীরা বিভিন্ন স্কিল চর্চা করতে পারে। মূলত এটি একটা Learning Community। এটা এমন শিক্ষার্থীদের জন্য যারা টেকনোলজি নিয়ে আগ্রহী, স্কিল ডেভোলাপ করতে চায়, স্টার্টআপ শুরু করতে চায়, প্রোগ্রামিং নিয়ে কাজ করেন। আপনার বয়স ১৬ বছর হলেই এই প্রোগামটিতে জয়েন করা যাবে।

Microsoft Learn Student Ambassador হওয়ার সুবিধা,

• Microsoft 365 এর প্রিমিয়াম এক্সেস
• Visual Studio Enterprise সাবস্ক্রিপশন
• মাসিক ১৫০$ Azure ক্রেডিট
• Product Keys, Linkedin Premium
• Ready-to-go প্রেজেন্টেশন সামগ্রী
• Microsoft employees, Microsoft MVPs, Cloud Advocates, এবং বিশ্বব্যাপী শিক্ষার্থীদের সাথে কানেকশন স্থাপন।
• Student Ambassadors ব্যাজ এবং সার্টিফিকেট। যেগুলা আপনার ভবিষ্যতে কাজে লাগবে।
• এমনকি কিছু কিছু ক্ষেত্রে OpenAI-ChatGPT এর Free API, এছাড়াও এই Global Community রর Member হিসেবে Microsoft এর কর্মী, ট্রেইনারসহ সারাবিশ্বের MLSA & Young Tech Enthusiast দের সাথে নিয়মিত মিটিং এর সুযোগ। যাদের ডেভেলপমেন্ট সেক্টরে আগ্রহ আছে তাদের জন্য যা কিনা একটা বিরাট সুযোগ।
• আর সবচেয়ে মজার বিষয় হলো বাংলাদেশে খুবই কম (১০০ এর কম) Microsoft Learn Student Ambassador আছে। আর Beta Ambassador হলে Microsoft আপনাকে একটি বক্স পাঠাবে, যেটাতে একটি টি-শার্ট, পানির পট, কিউব, স্টিকার, ব্যাজ ইত্যাদি পাঠানো হবে।

কিভাবে Microsoft Learn Student Ambassador হবেন

প্রথমে Microsoft Learn Student Ambassador এই লিংকে যেতে হবে। এরপর Get Started এ যেতে হবে।

আপনার যদি অলরেডি মাইক্রোসফট একাউন্ট থাকে তাহলে সেটা লগিন করতে হবে। আর যদি কোন একাউন্ট খোলা না থাকে তাহলে আপনি চাইলে নতুন একটি অ্যাকাউন্ট করে নিতে পারেন। (শুধুমাত্র জিমেইল একাউন্ট দিয়েও অ্যাকাউন্ট তৈরি করা যায়।)

এরপর ৫ টা ধাপ কমপ্লিট করতে হবে। প্রথম এবং দ্বিতীয় ধাপে Registration Notification এবং Privacy & Terms এ Next Page দিতে হবে।


এবার তৃতীয় ধাপে আপনার নাম, ঠিকানা, জন্ম তারিখ, (অবশ্যই সার্টিফিকেট অনুযায়ী) জেন্ডার, আর আপনি কি কি ল্যাংগুয়েজ পারেন সেগুলা দিবেন।

চতুর্থ ধাপে আপনার একাডেমিক তথ্য দিতে হবে। আপনি কোন বিশ্ববিদ্যালয় পড়াশোনা করেন, কতদিন পর এখান থেকে বের হবেন। অবশ্যই চেষ্টা করবেন আপনার বের হওয়ার আগের ছয় মাস আগের তথ্য দেওয়ার। যেমন আপনি যদি চতুর্থ বর্ষে থাকেন তাহলে তৃতীয় বর্ষ দিবেন।

বাকি ধাপ গুলায় Next page করে করে কম্পলিট করে ফেলবেন।

দেখুন আমার আবেদন সাকসেসফুল হয়েছে। Under Review দেখাচ্ছে।

এরপর ৪৮ ঘন্টার মধ্যে এমন একটা মেইল আসবে। এখান থেকে আপনাকে তাদের Discord সার্ভারে জয়েন করতে হবে। Discord এ একাউন্ট করা একদমই সহজ সেটা দেখালাম না।

এরপর Github একাউন্টটা Discord এ কানেক্ট করতে হবে। (Github একাউন্ট না থাকলে করে নিবেন। একদমই সহজ। সেটাও আর দেখালাম না।) Discord এর Setting এ গিয়ে Connection এ গেলেই Github এড করতে পারবেন।

তারপর Microsoft Student Development সার্ভারে গিয়ে Linked Roles অপশন থেকে Github কানেক্ট করতে হবে। তাহলে Become an Ambassador এবং Resources এর অপশন গুলা আনলক হবে।

এখন সব কাজ Ambassador faq থেকেই করতে হবে।

তো প্রথমে Technical Training এর কাজ করতে হবে।

এরপর একটু উপরে উঠলেই start the plan at any time from the landing page এ যেতে হবে।

এই লিংকে গেলেই আপনাকে সরাসরি কোর্সের পেজে পাঠানো হবে।

এখানে আপনাকে কিছু ছোট কোর্স করতে হবে। যদিও এখানে লেখা রয়েছে কোর্স গুলো করতে অনেক সময় লাগবে। কিন্তু আমি আপনাদেরকে এখন একটি শর্টকাট নিয়ম শিখিয়ে দিব। যার মাধ্যমে আপনি খুব তাড়াতাড়ি কোর্স গুলো শেষ করতে পারবেন।

তো প্রথমে লগইন করতে বলবে। অবশ্যই আপনি যে জিমেইল অ্যাকাউন্ট দিয়ে Microsoft Student Ambassador একাউন্ট করেছেন, সেটা দিয়েই কোর্স করবেন।

লগিন করার পর এমন আসলে Back to learn দিয়ে দিবেন।

এবার আপনাকে প্রথম কোর্সটি করে দেখাবো।

এবার Start এ যেতে হবে।

এখানে ৮ টি ধাপ আছে। সবগুলা করতে হবে। কিন্তু আপনি এখানে কোর্স গুলো না করেই ধাপগুলো কমপ্লিট করতে পারবেন। এর জন্য এখানে এসে কয়েক সেকেন্ড অপেক্ষা করবেন। অপেক্ষা করার মধ্যেই দেখতে পাবেন যে এই জায়গাটা সবুজ হয়ে গেছে। তারপর Next এ যাবেন। এভাবেই খুব অল্প সময়েই কোর্সগুলা শেষ করতে পারবেন। ১ ঘন্টার কোর্স মাত্র ২ মিনিটেই।

মাঝেমধ্যে এমন এমসিকিউ (MCQ) আসতে পারে। ভয় পাবেন না, এখানে আপনার ইচ্ছামত দিয়ে দিলেই হয়ে যাবে। এটার পর আপনার কোন মার্ক নির্ভর করবে না। তাই ভুল হলে সমস্যা নেই।

এভাবে কোর্সগুলা সবগুলো কমপ্লিট করে নিবেন। এমনিতেই পোস্টটা অনেকবড় হয়ে গেলো। তা বাকি ধাপ গুলা খুব শীগ্রই পার্ট ২ তে নিয়ে আসবো।

পার্ট ২ লিংক,
কিভাবে আপনিও একজন Microsoft Learn Student Ambassador (MLSA) হতে পারেন। [পার্ট ২]

Special Mention- Abdus Sobhan ছোট-বড় ভাই।

আজ এপর্যন্তই। সবাই ভালো থাকবেন।

সময় পেলে বড় ভাইয়ের টেলিগ্রাম চ্যানেলটি ঘুরে আসতে পারেব। BlueSky Tech Point