আসসালামু আলাইকুম,

ট্রিকবিডি তে আপনাকে আবারো স্বাগতম। আজকে গুগল ড্রাইভের ফাইলগুলো নিরাপদ এবং শেয়ারিং লিমিট বাইপাসের ট্রিক নিয়ে কথা বলব।

গুগল ড্রাইভ তো আমরা প্রায় সবাই ই কম বেশি ব্যবহার করে থাকি । কিন্তু এর কিছু লিমিটেশন আছে । আর কিছু সমস্যাও আছে। তো আমি  প্রথম যে সমস্যার কথা বলব, সেটা হলো ডাউনলোড লিমিটেশন, অর্থাৎ আপনি যদি একটা ফাইল আপলোড করেন এবং তার লিংক অনেকের মধ্যে শেয়ার করেন, তাহলে তারা সেটা থেকে ডাউনলোড করে নেয় । কিন্তু প্রতি ২৪ ঘন্টা মাত্র ১০০ টি ডাউনলোড সম্ভব । এরপর আরো ইউজার এটা ডাউনলোড করতে চাইলে তাকে বর্তমান দিন শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

সমস্যা

গুগল ড্রাইভ গুগলে জনপ্রিয় ফাইল শেয়ারিং প্লাটফর্ম । এখানে বড় বড় ইউটুবার থেকে শুরু করে সাধারন মানুষ ও ফাইল শেয়ার করে থাকে। কিন্তু একটি ফাইল ২৪ ঘন্টায় মাত্র ১০০ টি ডাউনলোড সম্ভব । এটা সকলের জন্য প্রযোজ্য নয়। যাদের ফাইল অনেকের মধ্যে শেয়ার করতে হয় তাদের ই এটা কাজে লাগবে ।

দ্বিতীয় সমস্যা টি সবার জন্য প্রযোজ্য । ধরুন আপনি একটি ফাইল গুগল ড্রাইভের আপলোড দিয়েছেন এবং কোনো একটি কারনে তা ডিলিট করেছেন । এবং তা ট্রাশ থেকেও ডিলিট করেছেন। তো এখন কি সেটা ব্যাক পাওয়া সম্ভব?? অথবা আপনার জিমেইল কোনো কারনে ডিলিট হয়ে গেল তখন ওই জিমেইল এ যে ফাইল গুলো ছিল তা কি আর পাওয়া সম্ভব? আজকে এটার ই একটা প্রসেস আপনাদের দেখাবো।

কিভাবে ড্রাইভের ফাইলগুলো নিরাপদে রাখব

এই প্রসেস টি আগে দেখাচ্ছি কারন এটাই বেশি দরকার হবে সবার ।। অর্থাৎ আমাকে ব্যাকাপ রাখার জন্য নতুন করে আপলোড দেওয়া লাগবেনা।

অনেকে আছে যারা ড্রাইভের ফাইল এর লিংক দেয় এবং পরবর্তিতে কোনো কারনে ফাইল ড্রাইভ থেকে ডিলিট করে, তখন ফাইল টি আর এক্সেস করা যায়না । আবার অনেক ক্ষেত্রে জিমেইল ই কোনো কারনে বন্ধ হয়ে যায়, তো এসকল সমস্যার ক্ষেত্রে কি করনিয়?

তো সাধারন উত্তর, এই ফাইলগুলো যদি আমার কাছে আগে থেকে থাকে তাহলো কোনো সমস্যা হবেনা। কিন্তু ফাইলগুলো তো সব ব্যাকাপ রাখা সম্ভব না, আমরা ব্যাকাপ রাখার জন্য ই তো গুগল ড্রাইভ ব্যবহার করি । তাহলে কি করব?

প্রসেস

এখানে আমরা যে কাজটি করব তা হলো ড্রাইভের ফাইলগুলো অন্য কোথাও আপলোড করব, শুধুমাত্র লিংক দিয়েই। তো এটার জন্য প্রথমেই এই লিংকে যান- backup drive files without uploading 

এখানে গেলে এমন একটি ইন্টারফেস পাবেন-

এরপর আপনার ড্রাইভ থেকে যে ফাইল টি ব্যাকাপ রাখব সেটির লিংক কপি করুন

এখানে দিন-

 

এখানে লিংক দিয়ে সাবমিট করার পর এমন দেখাবে

অর্থাৎ ফাইলটি এখানে আপলোড হয়ে গেছে এবং ডাউনলোড করার নতুন একটি লিংক পেয়েছেন।

এখন প্রশ্ন হলো এতে আমার সমস্যা কিভাবে সমাধান হলো?

সমস্যার সমাধান

এতে আপনি ফাইল আপলোড করার পর যে লিংকটি পেয়েছেন এই লিংক দিয়ে আপনি ফাইল শেয়ার করলে কোনো লিমিটেশন থাকবে না। অর্থাৎ ড্রাইভের লিমিটেশন কাটিয়ে ২৪ ঘন্টায় যত জন ইচ্ছা ডাউনলোড করতে পারবে। এবং

সবচেয়ে গুরুত্বপূর্ন, এতে ফাইল আপলোড করার পর আপনার  জিমেইল থেকে ফাইল ডিলিট করার পর ও এই লিংক থেকে আপনি ফাইল ডাউনলোড করতে পারবেন। আর এতে ফাইল আপলোড করতে ১মিনিট ও সময় লাগেনা।

তো আপনার ড্রাইভ এর ফাইলস গুলোর লিংক কপি করে এখানে আপলোড করুন । এতে রেজিস্ট্রেশনের পর আপনার আপলোড করা ফাইলগুলোর লিস্ট এই সাইটে আপনার প্রফাইলের মধ্যে পাওয়া যাবে।

এটা কি নিরাপদ?

এটা সম্পুর্ন নিরাপদ, কেননা এটা থেকে যে ডাউনলোড লিংক দেওয়া হয়, সেটাতে ক্লিক করলে আপনার সামনে গুগল ড্রাইভ ই ওপেন হয় এবং ডাউনলোড গুগল ড্রাইভ থেকেই হয়। কিন্তু আপনি এটাতে এক্সট্রা ২ টা বেনেফিট পাচ্ছেন যে, আপনার জিমেইল থেকে ডিলিট হওয়ার পরেও এটি এক্সেস করা যাচ্ছে, এবং ফাইল শেয়ারিং এ কোনো লিমিটেশন নেই!

ডাউনলোড প্রসেস

নিচের ভিডিও টি চেক করুন,,

সুবিধা সমূহ

  • one time link,  অর্থাৎ আপনি চাইলে এর লিংক কাউকে শেয়ার করার ১ঘন্টা পর লিংক টি আর কাজ করবে না। নতুন লিংক জেনারেট হবে। আর যাদের আগের লিংক শেয়ার করা ছিল তারা ওই লিংকে ঢুকলে নতুন লিংকে রিডাইরেক্ট হবে।
  • one time login,মানে আপনাকে একবার সাইন আপ করার পর পর থেকে শুধু একবার সাইটে ঢুকলেই ৫ সেকেন্ড পর অটো লগ ইন হবে।
  • ফাইল শেয়ারিং অন ওফ করতে পারবেন । কিন্তু আপনি চাইলে সাইটে লগিন করার পর যেকোনো টাইমে ডাউনলোড করতে পারবেন।
  • documentation check- https://telegra.ph/xFile—Google-Drive-Sharer-02-19

পরিশেষে

আশা করি ট্রিকটি আপনাদের কাজে আসবে । বুঝতে সমস্যা হলে কমেন্ট বক্স তো আছেই। ভুল ত্রুটি গুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

 

আর আমার ছোট ওয়েবসাইট টি ভিজিট করতে পারেন-

nfdwp.com

2 thoughts on "গুগল ড্রাইভের কয়েকটি সমস্যার সমাধান, ফাইল গুলো আরো নিরাপদে রাখুন! (Limit bypass and file restoration process)"

Leave a Reply