আসসালামু আলাইকুম,

বাইরের অবস্থা ভয়াবহ প্রচন্ড গরম পড়ছে, চলছে তাপাদাহ। এই তীব্র গরমে মানুষের জীবন যেমন নাজেহাল হয়ে পড়ছে, ঠিক তেমনি আমাদের আরেকটি দৈনন্দিন ব্যবহারের স্মার্টফোনের অবস্থা ও খারাপ।

এই প্রচন্ড গরমের তীব্রতাই আমাদের স্মার্ট ফোনগুলো হয়ে যাচ্ছে ভয়াবহ গরম, কিন্তু কেন হচ্ছে এতটা ভয়াবহ অনাকাঙ্ক্ষিত গরম? চলুন জেনে নিই।

সাধারণত গ্রীষ্মকালে বাংলাদেশর তাপমাত্রা ৩০ থেকে ৪৫° তাপমাত্রা পর্যন্ত উঠতে পারে। ফলে যখন আবহাওয়া অনেক গরম হয়ে যায়, তখন একটু একটু করে বাড়তে থাকে আপনার হাতের মোবাইল ফোনেরও তাপমাত্রা।

যেহেতু সারাক্ষণ আমাদের কোন না কোন কাজে মোবাইল ফোন ব্যবহার করা লাগে, সেহেতু আশেপাশের তাপমাত্রাতে অতিরিক্ত ব্যবহারই ফোনকে গরম করে তোলে।

তবে একটি বিষয় জেনে রাখুন সেটি হচ্ছে স্বাভাবিকভাবে একটি স্মার্টফোন ৩২ থেকে ৯৫ ডিগ্রি পর্যন্ত গরম হতে পারে, আবার সাধারণভাবে আপেলের ফোন গুলো ব্যবহারে একটু বেশি গরম হয়। তাই সাধারণ তাপমাত্রা সম্পর্কে একটু জেনে রাখা ভালো।

যেমন আপনি অ্যাপেলের ওয়েবসাইট একটু ঘাঁটাঘাটি করলে জানতে পারবেন, ios এবং ipad ডিভাইস গুলোতেও ৩২ থেকে ৯৫ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত গরম হতে পারে‌।

তবে আপনার মোবাইল ফোন যদি অতিরিক্ত মাত্রায় গরম হতে থাকে তাহলে আপনি নিজেও কিন্তু কিছু পদক্ষেপ অনুসরণ করতে পারেন। নিচের বেশ কিছু পদক্ষেপ আপনি অনুসরণ করলে আপনার ফোনটি আগের মত আর গরম হবে না।

গরমে ফোন ঠান্ডা রাখতে যা যা করবেন:-

  • শীতল এবং ঠান্ডা স্থানে রাখুন।
  • এয়ারপ্লেন মোড চালু করুন।
  • ফোনের ব্যবহার কমিয়ে ডিভাইসকে বিরতি দিন।
  • অপ্রয়োজনীয় অ্যাপ বন্ধ রাখুন কিংবা আনইন্সটল করে দিন।
  • ফ্লাশ লাইট ব্যবহার থেকে একদম বিরত থাকুন।
  • গেম না খেলায় ভালো, গেম খেলা বন্ধ করুন‌।
  • ব্যাটারি ১০০% চার্জ হওয়া পর্যন্ত চার্জে রাখা থেকে বিরত থাকুন।

স্মার্টফোন আজকাল আমাদের নিত্যদিনের সঙ্গী, তাই এই ডিভাইসটিকে যত্ন শীল হওয়া আমাদের কর্তব্য। যেহেতু এখন অনেক গরম পড়ছে, তাই আপনার ফোনটিকে ঠান্ডা রাখার পদ্ধতি গুলো অনুসরণ করা উচিত।

আর আপনি যদি এগুলো না করেন তাহলে আপনার ফোনটি বারবার হ্যাং কিংবা রিস্টার্ট, বা একেবারেই ডেট হয়ে যেতে পারে। তাই অবশ্যই সাবধান থাকুন এবং সতর্কতার সাথে ব্যবহার করুন। আজকের মত আমি এখানে বিদায় নিচ্ছি সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ

আরো পড়ুন:-
মনিটাইজেশন অন করা ইউটিউব চ্যানেল লাগবে? এদিকে আসুন।

4 thoughts on "এই ভয়াবহ গরমে আপনার স্মার্ট ফোন ঠান্ডা রাখবেন যেভাবে?"

  1. mithu8099 Author says:
    এসব নিয়ম মেনে চলা মানে স্মার্টফোন একেবারেই ব্যবহার না করা । এভাবে চলতে হলে ২০১৫ সালের নোকিয়া ফোন ব্যবহার করতে হবে। ভেবে দেখুন।
    1. mithu8099 Author says:
      Good..?
  2. ShaRiar IMRAN Contributor says:
    যারা ট্রিকবিডি ব্যবহার করে এগুলো তাদের জানা। অন্য কিছু পোষ্ট করুন।
  3. Raja Biswas Contributor says:
    এসব ফালতু পোস্ট না করে যে পোস্ট করলে লোকের উপকার হবে সেইসব পোস্ট কর এই পোস্ট তো আগে থেকেই আছে। তোমার মাথায় গোবর ভরা। তোমার থেকে বাচ্চা রা ও ভালো পোস্ট করবে।

Leave a Reply