যেকোনো ওয়েবসাইট এর সৌন্দর্য বিভিন্ন দিক দিয়ে ফুটে ওঠে। আর একটি ওয়েবসাইটের জন্য সৌন্দর্য এতটাই গুরুত্বপূর্ণ যে, ভিজিটর ধরে রাখার জন্যেও ওয়েব সাইটে সৌন্দর্যের বিকল্প নেই।

গুগলের বড় একটি সার্ভিস আছে ব্লগার যার মাধ্যমে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করা যায়। এই ব্লগার ওয়েবসাইটে আপনি নির্দিষ্ট একটি নিজের পার্সোনাল ওয়েবসাইট তৈরি করে সেখানে কন্টেন্ট প্রকাশ করতে পারেন।

  • হ্যালো trickbd বন্ধুরা? সবাই আশা করি ভালো আছেন! আজকে আমরা পড়তে যাচ্ছি একটি আর্টিকেল, যেটা হয়তো আপনার ভালো লাগতে পারে।
  • শুরুতে বলতে চাই আর্টিকেলটি মনোযোগ সহকারে,,, দেখবেন। কিছুটা সময় হলেও মন দিয়ে পড়বেন। আমি চেষ্টা করব আর্টিকেলটি সহজ সরল ভাবে আপনার সামনে পুরো বিষয়ে সুন্দর ব্যাখ্যা দিতে।
  • এরপরেও হয়তো কোথাও ভুল ত্রুটি চলে আসতে পারে!!! এইজন্য সবার কাছে ক্ষমা চাচ্ছি। তবে আশা করি আস্তে আস্তে আমার প্রকাশিত সকল আর্টিকেল সুন্দরভাবে,,, আপনারা বুঝতে এবং আর্টিকেল গুলির মাধ্যমে উপকৃত হতে পারবেন।

যাইহোক, এখন ওয়েবসাইটে সৌন্দর্য বাড়ার পেছনে গুগলের সার্চ বক্স বেশ ভালই কার্যকর। বিশেষ করে ভিজিটরদের জন্য। তাই আজকের এই আর্টিকেলে আমরা এই গুগলের সার্চ বক্স, Trick BD ওয়েবসাইটের হোমপেজে যেভাবে শো করে সেভাবে শো করানো শিখব!

আমি ব্লগার ইউজার তাই ব্লগার দিয়ে দেখাবো! সুতরাং দেরি না করে মূল আলোচনা এবং বিস্তারিত জেনে আর্টিকেলটি চলুন পরিপূর্ণ শুরু করা যাক!!!

Trick BD- এ গুগল সার্চ বক্স ব্লগার ওয়েবসাইটে এড করতে হলে কিছু স্টেপ পার করতে হবে!

১. নির্দিষ্ট কিছু কোডিং সংগ্রহ

২. কোডিং ব্লগার প্ল্যাটফর্মে নির্দিষ্ট ওয়েবসাইট নির্ধারণ

৩. সংগ্রহকৃত নির্দিষ্ট কোড থিমের ভেতর বসাতে হবে

৪. পরিশেষে ব্লগারের থিম সেভ করতে হবে।

উপযুক্ত এই কয়েকটি স্টেপ পার করে, Trick BD- এ গুগল সার্চ বক্স নিজের ব্লগার ওয়েবসাইটে এড করতে হয়। তাই চলুন বিস্তারিত আরও সহজভাবে স্টেপ গুলোই পরিষ্কার ধারণা নিয়ে, আমরা এখন Trick BD ওয়েবসাইটের নির্দিষ্ট গুগল সার্চ বক্স নিজের ওয়েবসাইটে এড করে নিই।

Trick BD- এ গুগল সার্চ বক্স ব্লগার ওয়েবসাইটে এড করা এবার শিখে নিই চলুন!

১. Step: নির্দিষ্ট কিছু কোডিং সংগ্রহ

বেশি নয় অল্প আপনাকে কোডিং সংগ্রহ করতে হবে যেটা দিয়ে গুগলের সার্চ বক্স সরাসরি ওয়েব সাইটে দেখা যাবে। যেহেতু আমরা ট্রিকবিডি উল্লেখ করে আর্টিকেল শুরু করেছি, তাই trickbd এর দিকে একটু লক্ষ্য করলে দেখতে পারবো নির্দিষ্ট এই ওয়েবসাইটের হোম পেজে উপরের দিকে এটি বিদ্যমান।

<script>

(function() {

var cx = ‘partner-pub-3835532944205431:7022686469’;

var gcse = document.createElement(‘script’);

gcse.type = ‘text/javascript’;

gcse.async = true;

gcse.src = ‘https://cse.google.com/cse.js?cx=’ + cx;

var s = document.getElementsByTagName(‘script’)[0];

s.parentNode.insertBefore(gcse, s);

})();

</script>

<gcse:searchbox-only></gcse:searchbox-only>

<script type=”text/javascript” src=”https://www.google.com/cse/query_renderer.js”></script>

  • তাই আমরাও ব্লগার ওয়েবসাইটে হোমপেজে গুগল সার্চ বক্স এড করব। উপরে যে কোড প্রদর্শন করা হয়েছে সেটি কপি করে সংগ্রহ করুন। উপরোক্ত কোড গুগল সার্চ বক্স!!!

উপকার হতে পারে যেটাঃ হোমপেজ থেকে ডিজিটাল সরাসরি যেকোন কিওয়ার্ড লিখে অনুসন্ধান সহজে করতে পারে।

২. Step: কোডিং ব্লগার প্ল্যাটফর্মে নির্দিষ্ট ওয়েবসাইট নির্ধারণ

  1. ব্লগারের অনেক ওয়েবসাইট তৈরি করা যায়। যদি আপনার একাধিক পরিমাণে ব্লগার ওয়েবসাইট থেকে থাকে তাহলে, নির্দিষ্ট করুন যে ওয়েবসাইটে আপনি গুগল সার্চ বক্স এড করতে চান।
  2. নির্দিষ্ট ওয়েবসাইট নির্ধারণ করার মূল কারণঃ ব্লগার ওয়েবসাইটের পেজগুলি এতটা চমৎকার যে আপনার নির্দিষ্ট ওয়েবসাইটে আপনি আছেন কিনা সেটা বুঝা যায় না। যদিও সবার ক্ষেত্রে এক নয় তবে, নির্দিষ্ট ওয়েবসাইট নির্ধারণ করে থিম পেজে প্রবেশ করা ভালো।

৩. Step: সংগ্রহকৃত নির্দিষ্ট কোড থিমের ভেতর বসাতে হবে

  • ব্লগার ওয়েবসাইটের থিমের পেজ নির্ধারণ হয়ে গেলে (নির্দিষ্ট ওয়েবসাইটের) আপনাকে এডিট এইচটিএমএল অপশনটিতে প্রবেশ করতে হবে।

  • তারপরে নির্দিষ্ট ওয়েবসাইটের সকল প্রকার কোডিং সেখানে দেখতে পারবেন। এত কঠিন এর ভেতর আমাদের সঠিক জায়গায় গুগল সার্চ বক্স কোডিং বসাতে হবে!

মনে রাখা জরুরীঃ না জেনে এইচটিএমএল কোডে হাত দিলে থিমের সমস্যা হতে পারে তাই হাত দিয়া থেকে বিরত থাকুন! (না জানলে)

সঠিক জায়গা যেখানে আমরা গুগলের সার্চ বক্স এড করব সেটি একটু কষ্ট করে খুঁজতে হবে। কারণ সবার থিম এক রকম হয়তো নাও থাকতে পারে তাই সহজ বুদ্ধিটি হলোঃ

### প্রথমে থ্রি ডট লাইন এ ক্লিক করুন!

### তারপর jump to widgets অপশনে ক্লিক করুন!

### FeaturedPost নামক নতুন অপশনে ক্লিক করুন!

### এইবার নির্দিষ্ট যে জায়গায় রাখবেন সেটা স্ক্রিনশট এর মাধ্যমে ভালোভাবে দেখে নিন।

(এই স্ক্রিনশটে দেখা যায় ফিউচার পোস্ট মার্ক করা {যেখানে আমরা ক্লিক করেছিলাম}। আর যে জায়গায় কোড টেস্ট করব সেটা মার্ক করা।)

আবার বলছি আপনার নির্দিষ্ট থেমে যদি আপনি কঠিন না জেনে থাকেন তাহলে হাত দিবেন না। জানা থাকলে ভালো কিন্তু ভুলভাল কোন কাজ করলে থিমে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

৪. Step: পরিশেষে ব্লগারের থিম সেভ করতে হবে।

আমি আমার ব্লগে এটা প্রকাশ করার জন্য নয় শুধু শেখানোর জন্য টিউটোরিয়াল পোস্ট করছি। তাই আমি প্রিভিউ করে আপনাদের নিচে দেখিয়ে দিব।

ব্লগার এর থিম সেভ করার পূর্বে, দেখে নিবেন কোড সঠিকভাবে সঠিক জায়গায় রাখা আছে কিনা? তারপরের বিষয় সঠিক কোড আসলেই আপনি পেস্ট করেছেন কিনা? তারপর আপনাকে থিম সেভ করতে হবে যদি সবকিছু ঠিকঠাক থাকে।

### আবার থিমের থ্রি ডট লাইনে ক্লিক করে সেভ অপশনে চাপ দিলে কিছুক্ষণের ভেতর থিম সেভ হয়ে যাবে।

প্রিভিউ প্রুফ!

আজকে আমরা শিখে ফেলেছি, ট্রিকবিডি এর মত হোমপেজে গুগলে সার্চ বক্স এড। আমি সহজভাবে আর্টিকেলটি উপস্থাপন করার চেষ্টা করেছি আশা করি কারোর কথা বুঝতে অসুবিধা হবে না!!!

সবাইকে শুভকামনা জানাই আজকের আর্টিকেলে! আশাকরি আজকের আর্টিকেলটি সুন্দরভাবে উপস্থাপন করতে সক্ষম হয়েছে। যার মাধ্যমে হয়তো আপনি একটু হলেও উপকৃত হতে পারেন!
কোথাও ভুল যদি দেখা দিলে অবশ্যই সংশোধনের সুযোগ দিবেন! (আমার প্রচেষ্টা থাকার পরেও ভুল হওয়া স্বাভাবিক বলে আমার মনে হয়)
আর্টিকেলের কোন অংশ কিংবা যেকোন প্রশ্ন সরাসরি কমেন্ট বক্সে জানিয়ে দিবেন! আমি পারলে অবশ্যই আর্টিকেল রিলেটেড প্রশ্নের উত্তর কিংবা সমাধান দেওয়ার চেষ্টা করব!
আপনার কোন ধরনের আর্টিকেল প্রয়োজন আমাদের এই ট্রিক বিডি ওয়েবসাইটে? সেটা দেরি না করে বলে দিবেন। আপনার নির্দিষ্ট বিষয়ের আর্টিকেল প্রকাশ করতে আমরা চেষ্টা করব! (ট্রিকবিডি এর লেখক অনেক রয়েছে, টেকনোলজির সম্পর্কিত আর্টিকেল ট্রিকবিডিতে প্রাধান্য বেশি পায়)
আজকের আর্টিকেল এ পর্যন্তই সকলে ভালো ও সুস্থ থাকবেন। Trick বিডিতে এই ধরনের ইন্টারেস্টিং অনেক আর্টিকেল লেখক প্রকাশ করে থাকে! ভালো লাগলে আমাদের সাথেই থাকবেন। আশা করি হয়তো পরবর্তীতে অন্য আর্টিকেলে আবার দেখা হবে। সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ!

5 thoughts on "Trick BD- এ গুগল সার্চ বক্স ব্লগার ওয়েবসাইটে এড করা শিখুন!"

  1. Shu Yaib Contributor says:
    Good post ❤️
  2. pa10203040 Contributor says:
    Gp নাম্বার দিয়ে কিভাবে আইডি বের করব plz help me???
    1. Md Mahamudul Hasan Contributor Post Creator says:
      আপনার কাঙ্খিত সমস্যাটি খুলে বলুন! আপনি কিসের আইডি বের করতে চাচ্ছেন?
  3. MD FAYSAL Contributor says:
    thanks for post
  4. vromonkal.com Contributor says:
    অনেক কাজে আসবে আমার।

Leave a Reply