Site icon Trickbd.com

মধ্যরাত থেকে কমছে জ্বালানি তেলের দাম

http://www.bhorerkagoj.net/online/wp-content/uploads/2016/01/oil1.jpg

জ্বালানি তেলের দাম কমানোর পরিপত্র আসছে। ফার্নেস অয়েলের দাম কমানোর ২৪ দিনের মাথায় এ পদক্ষেপ নিয়েছে সরকার। বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ রোববার বিকেলে এই সিদ্ধান্তের কথা জানিয়ে বলেছেন, আজ রোববার মধ্যরাত থেকে নতুন দর কার্যকর হবে।

ডিজেল, পেট্রোল, অকটেন ও কেরোসিনের দর কী পরিমাণ কমানো হচ্ছে- জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, “পরিপত্র আসছে।”

তবে ডিজেলের দাম প্রতি লিটারে ৩ টাকা, অকটেন ১০ টাকা, পেট্রোল ১০ টাকা ও কেরোসিন ৩ টাকা কমানো হয়েছে বলে জানা গেছে।
জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে পুনর্নির্ধারিত এই দরের উল্লেখ রয়েছে বলে মন্ত্রণালয়র জনসংযোগ কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিন জানিয়েছেন।

এদিকে জ্বালানি তেলের দাম কমানো হলে পরিবহন ভাড়াও সেই হারে কমানো হবে বলে সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদেরের প্রতিশ্রুতি রয়েছে।

বাংলাদেশে তেলভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র ও যানবাহন বৃদ্ধির কারণে গত কয়েক বছর ধরে ৫০ লাখ মেট্রিক টনের বেশি জ্বালানি তেলের চাহিদা তৈরি হয়েছে; যার মধ্যে প্রায় সবই আমদানি করতে হয়।

২০১৩ সালে আন্তর্জাতিক বাজারের সঙ্গে মূল্য সমন্বয়ের সময় বাংলাদেশে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছিল। তখন প্রতি লিটার অকটেন ৯৯ টাকা, পেট্রোল ৯৬ টাকা, কেরোসিন ও ডিজেল ৬৮ টাকা নির্ধারণ করা হয়।

এরপর বিশ্ববাজারে জ্বালানি তেলের ব্যাপক দরপতনে সব মহল থেকে দাবি উঠলেও বাংলাদেশ সরকার জ্বালানি তেলের দাম কমাচ্ছিল না। সেজন্য বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের এতদিনের ভর্তুকির লোকসান পুষিয়ে নেওয়ার যুক্তি দেখানো হয়।

এরপর গত ৩১ এপ্রিল ফার্নেস তেলের দাম প্রতি লিটার ৬০ টাকা থেকে ৪২ টাকায় নামিয়ে আনা হয়। সেই সিদ্ধান্তের পর ৪ এপ্রিল জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ অন্য সব জ্বালানি তেলের দামও ১০ দিনের মধ্যে কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই প্রতিশ্রুতি বাস্তবায়ন হল আজ।
আমার সাইটে ঘুরে একটু আসুনtunemix24.com

Exit mobile version