Site icon Trickbd.com

২০২৫ সালে অচল হতে চলেছে ২৪ কোটি কম্পিউটার

 ২০২৫ সালের অক্টোবরে উইন্ডোজ ১০ – এর সমর্থন বন্ধ করার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট ।  এরপর থেকে পুরোনো কম্পিউটারগুলো ব্যবহার করার উপযুক্ত থাকবেনা । ফলে মাইক্রোসফটের এই সিদ্ধান্ত বৈশ্বিক পিসি নির্মাতাদের জন্য হার্ডওয়্যার আপগ্রেডের একটি বড় চক্র হতে যাচ্ছে। এতে নতুন বাণিজ্যের সম্ভাবনা তৈরি হয়েছে। 




প্রযুক্তি বাজার বিশ্লেষক সংস্থা ক্যানালিসের হিসাবে, উইন্ডোজ ১১ – এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হওয়ার কারণে প্রায় ২৪ কোটি পিসি অব্যবহারযোগ্য হয়ে উঠতে পারে ২৫ সালে।   

 ক্যানালিস ২০২৪ সালে পিসি বাজারের ৮ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছে । কারণ গ্রাহকেরা পুরোনো পিসি বাদ দিয়ে উইন্ডোজ ১১ এবং সম্ভাব্য উইন্ডোজ ১২ সমর্থনযোগ্য পিসি কিনবেন ।  



উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে । 

এর জন্য অবশ্যই ৬৪ বিট প্রসেসর লাগে । মাইক্রোসফট ‘ সমর্থিত সিপিইউ ’ ছাড়া এই সিস্টেম ইনস্টল করা যায় না । এ ছাড়া ন্যূনতম ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি স্টোরেজের পাশাপাশি ইউইএফআই ফার্মওয়্যারসহ পুরোনো বায়োসের( memoirs) পরিবর্তে সুরক্ষিত বুট সক্ষমতার মাদারবোর্ড প্রয়োজন হয় । 



ক্যানালিসের হিসাবে, বর্তমানে ২৪ কোটি পিসি উইন্ডোজ ১১ – এর প্রয়োজনীয়তাগুলো পূরণ করে না । ফলে ২০২৫ সালের ১৪ অক্টোবর উইন্ডোজ ১০ – এর সমর্থন বন্ধ হয়ে গেলে এসব পিসি আর ব্যবহারযোগ্য থাকবে না ।     


সূত্রঃ Tunes71.com

Exit mobile version