Site icon Trickbd.com

বন্যাপরবর্তী পুনর্বাসনের জন্য আবেদন করুন আস-সুন্নাহ ফাউন্ডেশনে।

গত কয়েকদিনে বাংলাদেশের কয়েকটি জেলা বন্যার কারণে বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে অনেক মানুষ তাদের বসতবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান, কৃষি জমি ইত্যাদি হারিয়ে নিঃস্ব হয়ে গেছেন। এই নিঃস্ব ব্যক্তিদের কথা চিন্তা করে আস-সুন্নাহ ফাউন্ডেশন তাদের পুনর্বাসন করার উদ্যোগ গ্রহণ করেছে। আমরা সকলেই জানি বন্যাকবলিত এলাকাগুলোতে আস-সুন্নাহ ফাউন্ডেশন এর কার্যক্রম সম্পর্কে। তারা এখন পর্যন্ত প্রায় ১০০ কোটি টাকার উপরে ত্রাণ সহযোগিতা প্রদান করেছে বন্যাকবলিত এলাকার মানুষের দুর্ভোগ কমানোর জন্য। যা সকলের কাছে বেশ প্রশংসনীয় হয়েছে। এখন যেহেতু বন্যা পরিস্থিতি স্বাভাবিকের দিকে যাচ্ছে সেহেতু বন্যায় ক্ষতিগ্রস্ত বসতভিটা, ব্যবসা প্রতিষ্ঠান, কৃষি জমি ইত্যাদি পুনর্বাসন করার উদ্যোগ গ্রহণ করেছে উক্ত সংস্থাটি। তবে হ্যাঁ, এই উদ্যোগটি শুধুমাত্র যারা একদমই দরিদ্র, ক্ষতিগ্রস্ত বসতভিটা বা অন্যান্য কিছু পুনরায় সংস্কার করার মতো সামর্থ নেই, শুধু তাদের জন্যই এই উদ্যোগ। তো এই পুনর্বাসনের জন্য অনলাইনে আবেদন করতে হবে। এর জন্য যিনি ক্ষতিগ্রস্ত হয়েছেন তার পরিচিত যে কেউ চাইলে উক্ত আবেদন করতে পারবেন। তো কিভাবে আবেদন করতে হবে তা জানতে নিচের দিকে ফলো করুন।

আবেদন করার পদ্ধতি:

বন্যাপরবর্তী পুনর্বাসনের জন্য প্রথমে অনলাইনে আবেদন করতে হবে। যা মূলত একটি গুগল ফরম।  উক্ত গুগল ফরম পূরণ করার জন্য এই https://docs.google.com/forms/d/e/1FAIpQLSdlAziauTinBDWwNIxeaGXOy3fQyzz1ZI9zmsZP-b3z_faF8Q/viewform?pli=1 লিংকে প্রবেশ করতে হবে। এই ফরম ফিলাপের ক্ষেত্রে আপনার একটি জিমেইল অ্যাকাউন্ট সাইন ইন করা থাকতে হবে। যদি না থাকে তাহলে জিমেইল সাইন ইন করার অপশন আসবে। আর যদি আগে থেকে সাইন ইন করা থাকে তাহলে সাইন ইন অপশন আসবে না (ব্রাউজারে)। ঠিক নিচের স্ক্রিনশটের মতো আসবে।

উক্ত ফরমে যা যা তথ্য পূরণ করতে হবে তা হলো, প্রস্তাবকারীর নাম (যিনি ক্ষতিগ্রস্ত ব্যক্তির জন্য আবেদন করবেন), প্রস্তাবকারীর মোবাইল নং, প্রস্তাবিত উপকারভোগীর নাম (ক্ষতিগ্রস্ত ব্যক্তির নাম), প্রস্তাবিত উপকারভোগীর পিতার নাম, প্রস্তাবিত উপকারভোগীর মোবাইল নং

জেলা, উপজেলা, ইউনিয়ন, বিস্তারিত ঠিকানা (ক্ষতিগ্রস্ত ব্যক্তির গ্রামের নাম, রাস্তার নাম ও বাড়ির নাম উল্লেখ করতে হবে), পেশা (ক্ষতিগ্রস্ত ব্যক্তির পেশা উল্লেখ করতে হবে)

মাসিক আয় (ক্ষতিগ্রস্ত ব্যক্তির মাসিক আয় উল্লেখ করতে হবে), পরিবারের সদস্য সংখ্যা (ক্ষতিগ্রস্ত ব্যক্তির পরিবারের সদস্য সংখ্যা উল্লেখ করতে হবে), মহল্লার মসজিদের নাম (ক্ষতিগ্রস্ত ব্যক্তির বাড়ির পাশের বা গ্রামের মসজিদের নাম উল্লেখ করতে হবে), মসজিদের ইমাম সাহেবের নাম ও মোবাইল নম্বর (ক্ষতিগ্রস্ত ব্যক্তির বাড়ির পাশের বা গ্রামের মসজিদের ইমাম সাহেবের নাম ও মোবাইল নম্বর উল্লেখ করতে হবে), প্রস্তাবিত ব্যক্তির উপর নির্ভরশীল সদস্যদের বিবরণ (পরিবারের সকল সদস্যের নাম, বয়স, পেশা, শিক্ষার্থী হলে শ্রেণী উল্লেখ করতে হবে)

বসতবাড়ির বিবরণ (ক্ষতিগ্রস্ত ব্যক্তির মাটির ঘর নাকি টিনের ঘর তা উল্লেখ করতে হবে), কৃষি জমির পরিমাণ (ক্ষতিগ্রস্ত ব্যক্তির কৃষি জমির পরিমাণ শতাংশ হিসেবে উল্লেখ করতে হবে), বসতবাড়ির জমির পরিমাণ (ক্ষতিগ্রস্ত ব্যক্তির বসতবাড়ির জমির পরিমাণ শতাংশ হিসেবে উল্লেখ করতে হবে), গবাদি পশুর বিবরণ (ক্ষতিগ্রস্ত ব্যক্তির গরু, ছাগল, মুরগি ইত্যাদি কয়টি তা উল্লেখ করতে হবে), কোন ক্যাটাগরিতে পুনর্বাসনের প্রয়োজন (ঘরবাড়ি পুনঃনির্মাণ, কৃষি সহায়তা নাকি ব্যবসা সহায়তা তা উল্লেখ করতে হবে)

ক্ষতির পরিমাণ (সামান্য ক্ষতি, মাঝারি ক্ষতি নাকি ব্যাপক ক্ষতি তা উল্লেখ করতে হবে), ক্ষয়ক্ষতির বিস্তারিত বিবরণ (ক্ষতিগ্রস্ত ব্যক্তির ঘরবাড়ির বর্তমান অবস্থা/ব্যবসা প্রতিষ্ঠান, কৃষিজমি, গবাদিপশু ক্ষতিগ্রস্ত হলে তার বিবরণ,  কত টাকার ক্ষতির সম্মুখীন হয়েছেন তার বিবরণ বিস্তারিত উল্লেখ করতে হবে), উপকারভোগীর অর্থনৈতিক অবস্থার বিস্তারিত বিবরণ তুলে ধরুন (ক্ষতিগ্রস্ত ব্যক্তির আয়ের উৎস, পরিবারের মাসিক ব্যয়ের পরিমাণ, ঋণের পরিমাণ এইসব বিষয় উল্লেখ করতে হবে), স্পষ্ট বুঝা যায় এই রকম কিছু ছবি দিন (ক্ষতিগ্রস্ত জায়গার সর্বোচ্চ ১০টা ছবি আপলোড দিন এবং প্রত্যেকটা ফাইলের সাইজ ১০ এমবির নিচে হতে হবে এছাড়াও পিডিএফ, ওয়ার্ড এবং যেকোনো ইমেজ ফাইল ফরমেট হতে হবে)।

উল্লেখ্য যে যিনি ক্ষতিগ্রস্ত হয়েছেন তিনি কিন্তু এই আবেদন করতে পারবেন না। অবশ্যই ক্ষতিগ্রস্ত ব্যক্তির যেকোনো একজন পরিচিত ব্যক্তির দ্বারা আবেদন করাতে হবে। আর আবেদন করার ক্ষেত্রে নিচের বিষয়গুলো অবশ্যই খেয়াল রাখবেন।

যাদের জন্য আবেদন করবেন:
  • বাড়িঘর ভেঙে গেছে, এরকম দরিদ্র ব্যক্তি;
  • যে দরিদ্র কৃষকের ফসল নষ্ট হয়েছে;
  • যে ক্ষদ্রব্যবসায়ী পুঁজি হারিয়ে নিঃস্ব হয়েছেন।
  • এক ব্যক্তি যে কোনো এক ক্যটাগরিতে সহযোগীতার জন্য বিবেচিত হবেন।
আবেদনের ক্ষেত্রে যা বর্জনীয়:
  • আত্মীয়-স্বজনকে অগ্রাধিকার দেওয়া;
  • ধর্ম-বর্ণের ভেদাভেদ করা

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।