Site icon Trickbd.com

[HTML] হতে চান ওয়েব ডেভলপার {এইচটিএমএল “পর্ব-০১”}

Unnamed


হ্যালো বন্ধুরা,

কেমন আছেন আপনারা?? আশা করি ভালোই আছেন ট্রিকবিডি এমন এক যায়গা যেখানে কেও খারাপ থাকেনা বা এখানকার ট্রিক গুলো এতোই আপডেট এবং এতই সুন্দর যে কাওকে খারাপ থাকতেই দেয় না।

বি:দ্র: রানা ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি ভাই আমার মোবাইল কমদামি বলে খুবই হ্যাং করে তাই আমি পোস্টগুলো আগে থেকেই রেডি করে রাখবো তারপর পোস্ট করব তাই আমাকে কপি প্যাস্টার ভেবে আমার ট্রেইনার পদ বাতিল করবেন্না প্লিজ। কারণ এতো বড় একটা সাইটের ট্রেইনার হওয়া মানে অনেক কিছু।

 

?HTML কি?

HTML এর পূর্ণরুপ হলো Hyper Text Markup Language. এই ল্যাংগুয়েজ ছাড়া ওয়েব ডেভলোপিং ভাবা যায় না। ভাবুন আপনি একটা বিল্ডিং বানাবেন এবং সেই বিল্ডিং টা যেরকম হবে মানে কোন দিক থেকে রাস্তা হবে কোন দিক দিয়ে পার্কিং লট কোন দিক থেকে ব্যাল্কানি হবে তা তৈরি করাই হলো এইচটিএমএল এর কাজ। আশা করি ভুঝতে পেরেছেন।

?শুধুই কি এইচটিএমএল?

শুধুমাত্র এইচটিএমএল শিখে ওয়েব ডেভলোপিং সম্ভব নয় তাই আমাদের এইচটিএমএল এর সাথে সিএসএস ও শিখব প্রথমে এইচটিএমএল তারপর আমরা সিএসএস শিখব।

? CSS কি?

CSS হলো ওইযে বিল্ডিং টার কথা মনে আছে যেটা আমরা এইচটিএমএল দিয়ে তৈরির কথা বলেছিলাম শুধু আমরা যদি বিল্ডিং তৈরি করি আর যদি সেটাতে রঙ না দেই তবে কি কোন ভাড়াটিয়া থাকতে চাইবে আর বিল্ডিংটার গুণগতমাণ ও কমে যাবে তাই এইচটিএমএল এর মান আরও বাড়িয়ে তোলার জন্যে আমরা CSS ব্যবহার করব।

আজ এতটুকুই কাল আবার আসব এইচটিএমএল এর ব্যাসিক ক্লাস নিয়ে ততক্ষন ভালো থাকবেন।

বি:দ্র: যদি ভালো রিস্পন্স পাই অর্থাৎ কমেন্ট হয় তবেই নেক্সট পর্ব দিবো। তাই আপনাদের মতামত জানান।

আর কোন প্রকার প্রয়োজন হলে fb তে যোগাযোগ করতে পারেন।

 

Facebook

 

চাইলে গিয়ে ঘুরে আসতে পারেন আমার ওয়েবসাইটে

Exit mobile version