Site icon Trickbd.com

কম্পিউটারের র‍্যাম বাড়িয়ে নিন, ইচ্ছেমতো!!

Unnamed

ধরুন, আপনি এম এস ওয়ার্ডে একটি বিশাল রচনা টাইপ করেছেন। এবার আপনি চাচ্ছেন সেই লেখাটি কপি করে ২৪ওয়াল্ডটিপ্স এর সাইটে পোষ্ট  দিবেন। আপনি যখন লেখাটি কপি করে এম এস ওয়ার্ড বন্ধ করলেন, তখন কোথায় জমা আছে এতো বড় লেখাটি? সেই লেখাটি জমা হয়ে আছে আপনার কম্পিউটারের র‍্যামে।

র‍্যামকে তাই কম্পিউটারের অস্থায়ী মেমরি বলা হয়। র‍্যাম থেকে এই রচনাটি মুছে অন্য কিছু রাখলেন যখন আপনি আবার যখন কোন কিছু কপি করলেন। আপনি যখনই কম্পিউটারটি অফ করবেন, তখনই র‍্যাম এর যাবতীয় তথ্য মুছে যাবে। ইংরেজিতে RAM =Random Access Memory, অর্থাৎ যে মেমরি পর্যায়ক্রমে পরিবর্তিত হয়। শুধু বড় কোন লেখাই নয়- গেম খেলা, গান শোনার কাজে, ভিডিও দেখার সময় র‍্যাম কাজ করে। আর তাই, র‍্যাম এর আকার বেশি হলে কম্পিউটারের কর্মক্ষমতাও বৃদ্ধি পায়।

তাই, কাজের সুবিধার জন্য র‍্যামের আকার বাড়িয়ে নেয় অনেকেই। উইন্ডোজ অপারেটিং সিস্টেম তাদের বিভিন্ন ফিচারের জন্য আপনার র‍্যামের একটা নির্ধারিত অংশ রেখে দেয় যা আপনি মুক্ত করে নিতে পারবেন।

এর জন্য আপনাকে যা করতে হচ্ছে, প্রথমে My Computer আইকনে ক্লিক করে Properties অপশনে যেতে হবে।

এরপর advanced system setting এ click করুন।
এরপর নিচের মতো advanced এ click করার পর setting এ ক্লিক করুন।  পুনরায় advanced এ click করুন। এর পর change এ click করুন।
এবার শুরু পরের ধাপ  – প্রথমে automatically manage paging file size থেকে টিক তুলে দিন।
এর পর custom এ click করে removable disk select করুন এবং বক্সে RAM এর পরিমান নির্ধারণ করে দিন। আপনি সর্বোচ্চ কতোটুকু যেতে পারবেন তা সেখানেই উল্লেখ করা থাকবে।
সতর্কতা – removable disk অবশ্যই ফাঁকা হতে হবে।

পূর্বে প্রকাশিতঃ 24WorldTips.Ml

এন্ড্রুয়েড সম্পর্কে আরো তথ্য জানতে ফেসবুক এ আমার গ্রুপ এ জয়েন হতে পারেন
Andriod Help Master BD

Exit mobile version