আসসালামু আলাইকুম।

অন্যান্য ধর্মাবলম্বী ভাইদের প্রতি রইল অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

আমরা যারা উইন্ডোজ পিসি ব্যবহার করি তারা সকলেই জানি আমাদের উইন্ডোজের বিভিন্ন কর্ম সম্পাদন করার জন্য Registry Editor-এর গুরুত্ব। আমার গত পোস্টটিতেও Registry Editor-এর ব্যবহার ছিল। তেমনি আরো অনেক ধরণের সিস্টেমের সেটিংসগত কাজ করতেও Registry Editor-এর ব্যাপক ব্যবহার রয়েছে। এছাড়া বিভিন্ন high-configuration গেমস ইন্সটল করতেও প্রায়ই Registry Editor দ্বারা গেমসের কনফিগারেশন ফাইলসমূহ সিস্টেমে merge করতে হয়। এরকম আরো ব্যবহার রয়েছে।

কিন্তু কখনও সেই Registry Editor corrupted হয়ে যেতে পারে কোনো ভাইরাস এর আক্রমণে বা অন্য কোনোভাবে; যখন আর Registry Editor ওপেন হয়না। তখন সিস্টেমের বিভিন্ন কাজ করা অসম্ভব হয়ে পড়ে। কিন্তু তাই বলে তো আর থেমে রবে না বিশ্ব। যা কিছু সমস্যা আছে, তার অবশ্যই কোনো না কোনো সমাধানও আছে। শুধু তার সমাধান পেতে যেটুকু সময়…

Registry Editor ওপেন না হলে তা সমাধান করার একটি উপায় আছে। তাতে যদি সফল না হওয়া যায়, তাহলে Registry Editor এর বিকল্প একটি থার্ড পার্টি সফটওয়ার রয়েছে। সফটওয়্যারটির নাম হল- Registry Workshop. এটি একটি চমৎকার সফটওয়্যার। নেই কোনো সমস্যা, অরিজিনাল Registry Editor এর সকল feature-ই এতে অন্তর্ভূক্ত রয়েছে। সফটওয়্যারটি নিচে দেয়া লিংক থেকে ডাউনলোড করতে পারেন (রেজিস্ট্রেশন করার জন্য Registration Key দেয়া আছে।)-
Download Registry Workshop (1.07mb only)
সফটওয়্যারটি যথেষ্ট stable, আমি ব্যবহার করি। সফটওয়্যারটি ব্যবহার করা একদম সহজ। তাই সফটওয়্যারটি সম্বন্ধে আর আলোচনা না বাড়িয়ে মূল একমাত্র উপায়ের বিস্তারিত সম্পর্কে আলোচনা করি।

প্রথমে আপনি আপনার My Computer-এ প্রবেশ করুন। এরপর নিচের ডিরেক্টরিতে যান-
C:\Windows\SysWOW64

এখানে একটি ফাইল খুঁজে বের করুন regedt32.exe নামে।

তারপরে উক্ত ফাইলটি Copy করে আপনার Desktop-এ নিয়ে আসুন। এখন ডেস্কটপে রেখে ঐ ফাইলটি Rename করুন।

যেকোনো নামে আপনি rename করতে পারবেন, কোন সমস্যা নাই। প্রধান কাজ হল শুধু Rename করা। কারণ হল- কিছু ভাইরাস আপনার পিসিতে প্রবেশ করে ঐ ফাইলের নামটি নির্ধারণ করে ঐ ফাইলটি ওপেন করা থেকে ব্লক করে দেয়; তাই ওপেন হয় না। Rename করলেই সমস্যার সমাধান। Rename করার পর ফাইলটি ওপেন করতে চেষ্টা করুন। আশা করি ওপেন হবে। তাও যদি ওপেন না হয়, তাহলে উপরে দেয়া সফটওয়্যারটি ব্যবহার করাই শ্রেয়ঃ।

পোস্টটি ভালো না লাগলে দুঃখিত। কোনো ভুল পেলে দয়া করে জানাবেন, আমি অতি শীঘ্র তা সংশোধন করতে চেষ্টা করব; শুধু-শুধু কমেন্টে নিন্দনীয় ভাষা ব্যবহার করে নিজের বংশ সম্বন্ধে অন্যদেরকে খারাপ কিছু ভাবনার সুযোগ দিবেন না।

ধন্যবাদ।।।

Leave a Reply