Site icon Trickbd.com

কিভাবে আলিএক্সপ্রেস থেকে পন্য কিনতে হয়

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। হয়ত আমরা অনেকে আলিএক্সপ্রেস থেকে পন্য কিনতে চাই কিন্তু কিভাবে কি করতে হবে তা জানি না বলে ইচ্ছা থাকলেও কিনতে পারি না। আমি এই পোষ্টের মাধ্যমে দেখাতে চেষ্টা করবো  কিভাবে আপনাদের কাঙ্ক্ষিত পন্যটি আলিএক্সপ্রেস থেকে কোন প্রকার ঝামেলা ছাড়াই  আমদানি করবেন।

অর্ডার করার নিয়মাবলীঃ 
প্রথমে Aliexpress ওয়েবসাইট অথবা Aliexpress অ্যাপ থেকে প্রবেশ করে আপনি যে পণ্যটি ক্রয় করতে চান তা সিলেক্ট করে সাথে আপনার প্রোডাক্টটির রঙ, সাইজ, পরিমাণ, কোড নাম্বার , সহ আরো আনুষঙ্গিক তথ্য ভালো ভাবে দেখে নিন। ফ্রী শিপিং পন্য ওর্ডার করার চেষ্টা করবেন ৷ তবে আপনি চাইলে শিপিং সহ পন্য ওর্ডার করতেও পারেন।

কোনো পণ্য অর্ডার করার পূর্বে অবশ্যই ভালোভাবে যাচাই করে নিন। কোনো পণ্য অর্ডার করার পূর্বে বিক্রেতার রেটিং এবং ফিডব্যাক দেখে নিবেন। এছাড়া একই পণ্য অন্য বিক্রেতার কাছে কম দামে পেলেও রেটিং ও ফিডব্যাক যাচাই বাছাই করে নিবেন।

পেমেন্ট করার নিয়মঃ

Aliexpress টাকা বিভন্ন ভাবে পরিশোধ করার যায়। আপনার যদি আন্তর্জাতিক মানের ডুয়েল কারেন্সির মাস্টার বা ভিসা কার্ড থাকে তবে সেটা দিয়ে টাকা পরিশোধ করতে পারেবন ।তবে বাংলাদেশে এখন এই ধরনের ক্রেডিট কার্ড নিতে আপানকে অনেক টাকা খরচ করতে হবে।

ইস্টার্ন ব্যাংক থেকে EBL MasterCard Aqua Prepaid Card নামে একটা কার্ড ইস্যু করে। এই কার্ড সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করতে পারেন। এই কার্ড ইস্যু করতে আপানকে খুব বেশী কষ্ট করতে হবেনা। আপনি জাস্ট ৭০০ টাকা দিলেই হবে।  তবে আপনার অবশ্যই পাসপোর্ট থাকতে হবে। না থাকলে টাকা এন্ডোরস করতে পারেবন না।

 

অর্ডার কনফার্ম কিভাবে হবেন?
আপনি অর্ডার কমপ্লিট করে পেমেন্ট করলে আপনাকে Aliexpress একটা ট্র্যাকিং নম্বার দিবে। আপনি নিজেই আপনার পণ্য ট্র্যাকিং করতে পারবেন। এর মাধ্যমে আপনি বুঝতে পারেবন আপনার পণ্য কোথায় আছে ।

পণ্য কোন ঠিকানায় ডেলিভারী হবে
অনেকেই অভিযোগ করেন যে Aliexpress পণ্য অর্ডার করে পণ্য পাননাই। আসলে আপানার পোষ্ট অফিস আপানকে পণ্যটি ডেলিভারি দেয়না। Aliexpress থেকে পণ্য পাঠায় না এটা লাখে ১০০ হবে। সেক্ষেত্রে আপনি টাকা ফেরত পাবেন। অবশ্যই আপনার পোষ্ট অফিসের সাথে যোগাযোগ রাখবেন । পণ্য আসবেই। তবে টেস্ট করার জন্য আপনি প্রথমে ১ ডলারের পণ্য অর্ডার করে দেখতে পারেন।

পণ্য ডেলিভারী সময়কালঃ
সাধারণত কোনো প্রোডাক্ট আসতে কম পক্ষে ৩০ দিন সময় লাগে। তবে কিছু ক্ষেত্রে কম-বেশি হতে পারে।

ডেলিভারি চার্জঃ 
Aliexpress থেকে পণ্য আনতে পোষ্ট অফিসকে কোন টাকা দিতে হবেনা। সব কিছুই Aliexpress দিয়ে দিবে।  
ট্যাক্সঃ
পোষ্ট অফিসের মাধ্যমে আনীত পন্য সাধারণত হালকা এবং কম মূল্যের পণ্যে কোন ট্যাক্স আসেনা।
তবে কিছু কিছু ক্ষেত্রে ভারী অথবা দামী পণ্যের (মোবাইল, কম্পিউটার এক্সেসরিজ, ট্যাব, স্মার্টওয়াচ, ক্যামেরা ইত্যাদি) ক্ষেত্রে সরকার নির্ধারিত শুল্ক/ট্যাক্স ধার্য্য করা হতে পারে যা আপনাকেই পরিশোধ করতে হবে।
এক্ষেত্রে যদি পণ্যের উপর ট্যাক্স ধার্য্য করা হয় তাহলে পণ্যের সাথে ট্যাক্সের রশিদটি আপনাকে দেয়া হবে।

মূল্যফেরত বা রিফান্ড পলিসিঃ 
# অর্ডার করার ৬০ কর্ম দিবসের মধ্যে যদি পণ্যটি না পৌঁছায় তাহলে আপনি পুরো টাকাই ফেরত পাবেন। কিন্তু এক্ষেত্রে আপনাকে অতিরিক্ত ৮ – ১০ দিন অপেক্ষা করতে হবে। কারণ বিক্রেতা রিফান্ড করতে মাঝেমাঝে একটু দেরি করে।

 

Exit mobile version