“এই বছরেই হ্যাম রেডিও এর লাইসেন্স দিচ্ছে বিটি আরসি।বিশ্ব প্রযুক্তি এর সাথে সংযুক্ত হতে আগ্রহী প্রার্থীদের নিকট থেকে আবেদন আহব্বান করা হচ্ছে।আবেদন এর শেষ তারিখ ঃ ২২ ই নভেম্বর ২০১৮ইং। আর পরিক্ষা হবে ৮ ই ডিসেম্বর ২০১৮ ইং তারিখে।”

সুপ্রিয় প্রযুক্তি প্রেমিকগন আপনারা শুনে খুশি হবেন যে বহুল প্রত্যাশিত হ্যাম রেডি এর নতুন করে লাইসেন্স দিচ্ছে বিটিআরসি।আপনারা যারা একেবারেই নতুন তাদের জন্য আজকের এই পোষ্টি করা ।

হ্যাম রেডিও কিঃ

আমেচার রেডিও বা হ্যাম রেডিও হচ্ছে একটি বিশ্বব্যাপি কমিউনিটি যার মাধ্যমে সারা বিশ্বের প্রায় ৩ মিলিয়ন ব্যাক্তি নিজেদের মাঝে যোগাযোগ রক্ষা করে চলেছেন । ২০০৪ সালের জরিপ অনুযায়ী এমেরিকায় ৭ লক্ষ , জাপানে ৬ লক্ষ , দক্ষিন কোরিয়ায় ১ লক্ষ ৪০ হাজার , থাইল্যান্ডে ১ লক্ষ ৪০ হাজার , কানাডায় ৫৭ হাজার , জার্মানিতে ৭০ হাজার , ইংল্যান্ডে ৬০ হাজার , সুইডেনে ১১ হাজার , নরওয়েতে ৫ হাজার এবং আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে ১৬ হাজারের বেশি হ্যাম এই বিষয়ে যথেষ্ট এগিয়ে আছে । তারা স্বেচ্ছা শ্রমের ভিত্তিতে কাজ করে অ্যামেচার রেডিও নিয়ে আরও গবেষণা করার জন্য মহাকাশের বুকে নিজেদের অ্যামস্যাট (অ্যামেচার স্যাটেলাইট) পাঠিয়েছে, যা বিশ্বের যে কোন হ্যাম বিনা পয়সায় ব্যবহার করতে পারে ! এসব কাজে বিশ্বের সব দেশের সরকার ও যথাযথ কতৃপক্ষ সর্বাত্নক সহায়তা করেন, আমাদের সরকার ও তার ব্যাতিক্রম নয়।

সুবিধাঃ

অ্যামেচার রেডিও কিন্তু শুধু কথা বলার জন্য নয় , এই রেডিও ব্যবহার করে আপনি অ্যামেচার স্যাটালাইট , অ্যামেচার টেলিভিশন, স্লো-স্ক্যান টিভি , ফাস্ট-স্ক্যান টিভি , ডাটা ট্রান্সমিশনের বিভিন্ন মোডের ব্যবহার , মোর্স কোড ও রেডিওকে মডেম হিসেবে ব্যবহার করার মতো আরো অনেক মজার মজার কাজ করতে পারবেন । দুর্যোগের সময়েও অ্যামেচার রেডিও খুব কাজে লাগে। কারণ তখন ফোন নেটওয়ার্ক কাজ করে না।   আর সবচেয়ে বড় বিষয় হচ্ছে , এসব কাজে আমাদের সাহায্য করার জন্য সারা বিশ্বের লক্ষ লক্ষ HAM বসে আছে , যাদের পেশা অথবা শখই হলো বিনামূল্যে অন্যান্য HAM দেরকে সাহায্য করা এবং অ্যামেচার রেডিও নিয়ে গবেষণা করা ।
আমরা যদি এশিয়ার অন্যান্য দেশের সাথে আমাদের দেশের সাথে তুলনা করি , তাহলে বলা যায় যে, আমরা অন্যান্য দেশের থেকে প্রযুক্তি ও দক্ষ লোকবলের দিক থেকে যথেষ্ট এগিয়ে আছি । কারণ আমাদের দেশে ইকোলিংকে সংযুক্ত যে রিপিটারটি আছে , সেটি ২৪ ঘন্টা ইন্টারনেটে সংযুক্ত আছে একটি আইএসপি-র অফিসে এবং সেই আই্এসপি এর মালিক নিজে একজন হ্যাম এবং তিনি বা্ংলাদেশের হ্যামদের থেকে কোন অর্থ নেন না এই সেবা দেয়ার বিনিময়ে । আর বাংলাদেশের হ্যামরা সবসময়ই কেউ না কেউ ব্যান্ডে থাকে । তারা সবসময়ই নিজেদের মধ্যে নানা বিষয়ে কথাবর্তা বলে , এমন কোনো দিন নেই যেদিন ব্যান্ডে ১০-১২ টা বিদেশী স্টেশন আসে না । বিদেশের প্রত্যেকটি দেশের হ্যামদের কাছে সিয়েরা ২১ ল্যান্ড (বাংলাদেশের কলসাইন S21 দিয়ে শুরু , তাই বাংলাদেশকে সিয়েরা ২১ ল্যান্ড বলা হয়) খুবই জনপ্রীয় । কারণ হচ্ছে , যখনই কোন বিদেশী স্টেশন আমাদের দেশের ইকোলিংকের মাধ্যমে সংযুক্ত হয়ে বাংলাদেশের বিভিন্ন স্টেশনের সাথে কথা বলতে চায় , তখন অবশ্যই কেউ না কেই তাদের উত্তর দেয় । বিদেশী স্টেশনগুলো অনেক সময়ই বাংলাদেশের স্টেশনগুলোর সাথে কথা বলে হ্যাম রেডিও সংক্রান্ত বিষয়ে বাংলাদেশী হ্যামদের সাহায্য নেয় । এসবই হয় ইংরেজী ভাষায় , এতে করে আমাদের ইংরেজী ভাষার চর্চাটাও খুব বেশী হয় , যা আমাদের জন্য একান্ত দরকার ।

কি কি লাগবে?

আপনার প্রথমে লাগবে একটি রেডিও সেট ও লাইসেন্স। আর লাইসেন্স নিতে হবে BTRC থেকে পরীক্ষা দিয়ে। লাইসেন্স নিতে খুব একটা খরচ পড়বে না।

লাইসেন্স এর পর কাঙ্খিত সেট নিতে হবে।

Image result for waki taki motorola

 

পরিক্ষার জন্য প্রস্তুতিঃ

এখান থেকে ডাউনলোড করে পিডিএফ বইগুলো পড়ে নিন।

ডাউনলোডঃ

Click here Instructions-for-Amateur-Radio

Click here এখানে আবেদন এর ফরম দেওয়া হয়েছে।

Click here ভিডিও দেখে আবেদন ফরম পূরন করুন।

Click here  পরিক্ষার প্রস্তুতির জন্য এখানে  বই এর লিংক দেওয়া হয়েছে।

Click here পরিক্ষার প্রস্তুতির জন্য এখানে বই এর লিংক দেওয়া হয়েছে।

Click here  পরিক্ষার সিলেবাস এখানে দেওয়া রয়েছে এখানে সিলেবাস এর লিংক দেওয়া হয়েছে।

Click here হ্যাম রেডিও কি বাংলায় ভিডিও করা জুবায়ের ভাইয়ের।

Click here ফেইসুক এর হ্যামদের গ্রুপ।

 

আশা করি উপরোক্ত লিংক গুলো আপনাদের জন্য বেশ উপকারি হবে। একজন হ্যাম হয়ে একজন গবির্ত নাগরিক ভূমিকা পালন করার জন্য সবাইকে অনুরোধ করা গেল। ধন্যবাদ।ভাল থাকবেন। আর এসম্পকৃর্ত কোন প্রশ্ন থাকলে কমেন্ট এ জানাবেন।

আমাকে প্রশ্ন করতে : fb.com/rahat46

 

 

 

8 thoughts on "বহুল প্রত্যাশিত অ্যামেচার রেডিও এর লাইসেন্স দিচ্ছে বিটিআরসি।"

  1. Trickbd Support Moderator says:
    খুবই উপকারী পোষ্ট।
    কিপ ইট আপ।
    1. রাহাত খান Author Post Creator says:
      ধন্যবাদ আপনার কমেন্ট জন্য টিকবিডি সার্পোট ।
    2. Nayon Sorkar Contributor says:
      অ্যামেচার রেডিও নিয়ে আমার একটি পোস্ট দয়া কোরে Trickbd Support দেখবেন……

      https://trickbd.com/?p=534334

  2. Rabindra Barman Contributor says:
    কিছুই বুঝতে পারিনি ?
    1. রাহাত খান Author Post Creator says:
      লিংক গুলোয় ক্লিক করুন এবং মনযোগ সহকারে দেখুন।
  3. Nayon Sorkar Contributor says:
    অ্যামেচার রেডিও নিয়ে আমার একটি পোস্ট দয়া কোরে Trickbd Support দেখবেন……

    https://trickbd.com/?p=534334

Leave a Reply