Site icon Trickbd.com

[Update] চলুন এবার Microsoft Office Word শিখি ধাপে ধাপে (স্ক্রিনসট সহ) Part –5

Page Setup

থিমস এর পরের tools টাই হল page setup এবং এটা ওয়ার্ডে প্রিন্টিং এর ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Margin

এই টুলস এর প্রথম অপশনটা হল margin। আমরা খাতায় সাধারণত বামে ও উপরের অংশে মার্জিন দিই, তার অর্থ হল নির্দিষ্ট কিছু জায়গা আমরা লেখার সময় কাগজের বামে ও উপরে ফাকা রাখি, যাতে করে আমাদের লেখাটা দেখতে সুন্দর দেখায়। আর আমরা কম্পিউটারে যখন মার্জিন দিই , তখন সাধারনত চারপাশ থেকে Box margin দিই। মার্জিন দেয়ার জন্য মার্জিন এ ক্লিক করুন তারপর custom margin এ যান।

?

আশা করি আপনারা মার্জিন কি তা বুঝতে পেরেছেন।

আপনারা নিজেদের ইচ্ছামত মার্জিন দিতে চান তবে ছবিতে দেখানো ঘরে, মানগুলো পরিবর্তন করে নিন এবং সবশেষে ok করুন।

Page Orientation

page orientation কি যদি না জেনে থাকুন তবে, ছবিতে লক্ষ করুন। এটি নাম হল portrait মুড, এই মুডে থাকলে সাধারনত আমরা যেভাবে প্রিন্ট করি সেভাবেই প্রিন্ট হবে।
আর Landscape মুডে সাধারনত কাগজের width বেশি এবং height কম থাকে।

Paper

আমরা যেভাবে margin ট্যাবে গিয়েছিলাম ঠিক একইভাবে margin tab এ যান, তারপর paper tab এ ক্লিক করুন। এখানে আপনার কাগজের মাপ দিতে হবে। এখানে কাগজের মাপ যাই দিবেন সেই মাপের কাগজের উপর আপনার লেখাগুলো প্রিন্ট হবে।

 

সাধারণত আমরা A4 সাইজের কাগজ নিয়ে কাজ করি। আপনি যদি কাগজের মাপ দেন ৮ইঞ্চি বাই ১০ইঞ্চি আর প্রিন্টার যদি ৮ইঞ্চি বাই ৮ইঞ্চির একটি কাগজ দেন তবে বুঝতেই পারছেন কি হবে, কি আর হবে নিচের থেকে ২ইঞ্চি বাদ পড়ে যাবে। তাই সবসময় প্রিন্টারে যে মাপের কাগজ থাকবে এখানে সেই একই মাপ দিবেন। মাপ নিয়ে সমস্যা হলে Scale ব্যবহার করুন।

ধন্যবাদ সবাইকে।

 

 

ফেইসবুক আমি

Exit mobile version