Site icon Trickbd.com

Bekas | দুই অনাথ শিশুর সুপারম্যান কে দেখতে যাওয়ার কাহিনী | আপনার জীবনে দেখা সেরা মুভির একটা হবে এই মুভি | মাস্টারপিস এবং মাস্ট ওয়াচ মুভি??

Unnamed

কিছু কিছু মুভি আছে যেগুলা দেখলেই মনের অজান্তেই চোখে পানি চলে আসে! কোন জটিল বা তাত্ত্বিক কোন কাহিনী বা কথার মারপ্যাচ নয়, খুবই সাধারণ সহজবোধ্য একটা গল্প নিয়ে তৈরি! এই মুভিগুলোতে যেমন বাস্তবতা থাকে ঠিক তেমই থাকে ভালবাসার ছোঁয়া! তেমনি একটা অনবদ্য আন্ডাররেটেড মনমুগ্ধকর মুভি নিয়ে আজকের রিভিউ’টা লিখতে যাচ্ছি!

মুভিঃ Bekas
জনরাঃ অ্যাডভেঞ্চার, ড্রামা
ইন্ডাস্ট্রিঃ ইরান
সময়কালঃ ২০১২
আইএমডিভি রেটিংঃ ৭.৪/১০
ব্যক্তিগত রেটিং: ১০/১০
ভাষাঃ কুর্দিশ
রানটাইমঃ ৯৩মিনিট

মুভির রিভিউঃ স্পয়লার এলার্ট

১৯৯০-৯১ সালের প্রেক্ষাপট যখন সাদ্দাম হোসেনের
স্বৈরশাসনে ইরাকে অরাজকর অবস্থা! ঠিক তখন কুর্দিস্তান এর প্রত্যন্ত এক ছোট শহরের ছোট ছোট দুই ভাইয়ের গল্প! যাদের বাবা-মা সাদ্দাম বাহিনী দ্বারা নিহত! বড় ভাই দানা’র বয়স ১১ আর ছোটভাই জানা’র বয়স ৬! সুপার হিরো টাইপের মুভিগুলোর প্রতি প্রত্যেক বাচ্চারই আকর্ষন বেশিই থাকে! এখানেও ঠিক তেমনই হয়েছে!

১৯৯০ সালের দিকে সুপারম্যান সিরিয়াল হতো- এই দুই ভাইও সুপারম্যনের ভক্ত! তখন যারা সুপার ম্যান দেখতে চাইতো তাদের ১ দিনার করে দিয়ে সুপার ম্যন দেখতে হতো! কিন্তু দুই ভাই এতিম ও দরিদ্র হওয়ার কারণে টাকা দিয়ে আরাম করে সুপারম্যান দেখতে পারত না! তারা চুরি করে সুপারম্যান দেখার চেষ্টা করলে একবার ধরা পড়ে এবং মালিকের হতো মার খায়! এই প্রসঙ্গেই ধীরে ধীরে চলে আসে সুপার ম্যান কোথায় থাকে?

দুই ভাই ঠিক করে আমেরিকা গিয়ে সুপারম্যানের সাথে দেখা করবে! তারপর সুপারম্যানকে ইরাকে নিয়ে আসবে! ইরাকে যারা যারা ওদের পিটুনি দিয়েছে তাদের সবাইকে সুপারম্যানের দ্বারা মার খাইয়ে নেবে! উঁচু টিলায় উঠে দুই ভাই আলোচনা করে আমেরিকা যাওয়া নিয়ে…

“যানাঃ ভাই, আমেরিকা কি খুব বেশি দূরে?

ডানাঃ পকেট থেকে একটি ম্যাপ বের করে ছোটভাইকে
দেখায়! সে আফ্রিকা থেকে ইউরোপের দিকে নখ তুলে
বলে, “এইটা হল আমেরিকা! বিশ্বাস কর, বেশি দূর না! অল্প একটু পথ”

কিন্তু আমেরিকা যাওয়ার জন্য ওদের লাগবে পাসপোর্ট যা ওদের নেই! আর পাসপোর্ট করতে যে ৭-৮হাজার দিনার লাগবে তা ও ওদের নেই! ওরা মানুষের নোংরা জুতো পরিষ্কার করে আর প্রতি টার বিনিময়ে ১দিনার করে পায়! তাই ছোটভাই জানা নামাজ শেষে মোনাজাতে আল্লাহর কাছে দোয়া করে–

“হে আল্লাহ তুমি সবার জুতাগুলো নোংরা করে দাও, যাতে আমরা পরিস্কার করতে পারি”

কিন্তু এর জন্য ও ওদের অনেক হাজার জোড়া জোতা পরিষ্কার করতে হবে যা আকাশ-কুসুম কল্পনা ছাড়া কিছুই না!

আর যাওয়ার জন্য লাগবে গাড়ি কিন্তু সেটা কেনার টাকাও নেই তাদের! জুতা পালিশ করে যে কয় দিনার যোগাড় করলো সেটা দিয়ে কিনে আমেরিকা যাওয়ার বাহন হিসেবে কিনে ফেললো “গাধা” (মরুভূমিতে গাধায় চড়ার প্রচলন আছে)! গাধার মাথায় লেখা B M W যানা গাধার নাম দেয় মাইকেল জ্যাকসন!
আমেরিকা রওনা দেবার আগে দুই ভাই বাবা মায়ের কবর জিয়ারত করতে যায়! সেখানে গিয়ে যানা বড় ভাইকে বলে–

যানাঃ সুপারম্যানের তো অনেক ক্ষমতা, সে চাইলে কি আমাদের বাবা মা’কে ফিরিয়ে আনতে পারে?
ডানাঃ পারে মনে হয়!
যানা তখন কবরে গিয়ে বলে, “তোমরা চিন্তা করোনা, আমরা আমেরিকায় সুপারম্যানকে আনতে যাচ্ছি, সে তোমদের আবার পৃথিবীতে ফিরিয়ে আনবে”

যানার চোখের কোনে জল দেখা যায়! এরপর দুইই ভাই গাধার পিঠে স্যরি গাধা বললে যানা মাইন্ড করে! দুই ভাই মাইকেল জ্যাকসনের পিঠে উঠে আমেরিকা রওয়ানা দেয়! যাত্রার শুরুতেই তিনদিকে তিন পথ! যানা জিজ্ঞেস করে– “আমেরিকা কোন রাস্তায় গেছে? ডানা কিছুক্ষণ চিন্তা করে একদিকে দেখিয়ে বলে, “মনে হয় এইদিকে”!
এইভাবে শুরু হল দুই ভাইয়ের আমেরিকা যাত্রা!
তাঁরা দুই ভাই শেষ পর্যন্ত আমেরিকা যেতে পারে কি পারে না সেটা জানতে হলে দেখতে হবে আপনাদের এই মুভিটি!

যারা ড্রামা টাইপ মুভি লাইক করেন তাদের জন্য এটা মাস্টওয়াচ একটা মুভি!

মুভির মাঝে দানা হেলিয়া নামের একটা কিশোরী’র প্রেমে পড়ে! সেই কিশোরী’কে উদ্দেশ্য করে দানা বলে–

“তোমার দিকে তাকালে আমি একটা বাগান দেখতে পাই যেখানে গাছে ফুল ফুটেছে, পাখিরা কলকাকলি করছে, হরিণ ঘাস খাচ্ছে, তুমি আর আমি স্বচ্ছ একটা নদীর তীরে বসে আছি!”

এমন সব মনকাড়া ডায়ালগে ভরপুর মুভিটি!

মুভিতে আমার পছন্দের দুটি ডায়ালগ দিয়েই আমার রিভিউ’টি শেষ করছি–

“যদি প্রতি থাপ্পড়ের বিনিময়ে টাকা পেতাম তাইলে আমরা কোটিপতি হতাম”
—– যানা!

“সুপারম্যান কখনো মরে না তাই আমি সুপারম্যান”
—— দানা!

ডাউনলোড লিংক

Direct Download Link Download Now

Google Drive Share Link Download Now

বাংলা সাবটাইটেল লিংক Download Now