আসসালামু আলাইকুম কেমন আছেন আপনারা? আশাকরি ভালোই আছেন..আমিও ভালোই আছি তো টাইটেল দেখেই বুজে ফেললেন আজকের ট্রিক টি কিসের সো কথা না বাড়িয়ে শুরু করছি ✌✌

আপনি যদি আপনার বাবা/দাদার নামে কোথায় কতটুকু জমি আছে তা না জেনে থাকেন তাহলে আজকের পোষ্ট টি আপনার জন্য । আপনি যদি জানেন যে আপনার দাদার অনেক জমি আছে কিন্তু কোথায় আছে বা কোন মৌজাতে আছে বা কতটুকু আছে তা না জেনে থাকেন তাহলে আজকের পোষ্ট টি আপনার জন্য।


প্রথমেই চলে যাবেন উপরের পিকচারের মতো ভূমি সেবা ??এই লিংকে তারপর প্রবেশ করার পরে


এরকম পেজ আসবে,, পরে আপনি পিকচারে দেখানো মতে আর এস খতিয়ানে ক্লিক করবেন তারপর


এরকম পেজ আসবে,,, পরে আপনি উপরের 3ডট এ ক্লিক করুন


তারপরে আপনার ডেক্সটপ মোড টা অন করে দিন


তারপর এরকম পেজ আসবে তখন আপনি নিজের বিভাগ+জেলা+থানা + মৌজা দিন


দেওয়ার পরে আপনি (পিতা/স্বামীর নাম অনুযায়ী) অপশনে ক্লিক করেন দেখবেন ছোট একটা বক্স চলে আসবে সেখানে আপনার বাবা/দাদার নাম দিয়ে দিন । যেহেতু আমাদের সম্পত্তি বন্টন হয়নি সেইজন্য আমি আমার দাদার বাবার নাম দিয়ে সার্চ করছি,, আপনাদের সম্পত্তি যদি বন্টন হয়ে থাকে তাহলে আপনি আপনার বাবার নামে সার্চ করে পাবেন।আমি সবশেষে দেখিয়ে দিবো মালিকের নামে সার্চ করে কিভাবে পাবেন।মানে আপনার জমি যদি বন্টন হয়ে থাকে তাহলে আপনার বাবার নামে সার্চ দিয়ে কিভাবে পাবেন।


দেখেন আমার খতিয়ান নম্বর টি পেয়ে গিয়েছি। এখানে অন্য আরো অনেকের বাবা +দাদার নামের খতিয়ান শো করেছে আমি কিন্তু আমার দাদা এবং ওনার বাবার নামের সাথে যে খতিয়ান নং মিল রয়েছে সেটি কপি করেছি
এখানে দেখেন মালিকের নামের আগে দং লিখা আছে দং হচ্ছে দখল,, মানে কে দখলে আছে ওনার নাম,, আর পিং হচ্ছে পিতা,, মোট কথা দখলে যার নাম লিখা আছে ওনার পিতা নাম হচ্ছে পিং লিখার পরে যেই নাম। আরেকটি কথা দং আর পিং কিন্তু মিলতে হবে তাহলে আপনি শিওর হবেন যে ওইটা আপনার বাবা/ দাদার জমি,, কারন এখানে অনেকের বাবা/দাদার নাম দেখাবে এটা যেহেতু অনলাইন সো আপনি আপনার বাবা আর দাদার নাম ঠিক করে দেখন দং আর পিং ঠিক আছে কিনা।


তারপর আপনারা উক্ত খতিয়ান নং টি কপি করে (খতিয়ান নং) নামক অপশনে ক্লিক করে খালি বক্সে বসিয়ে দিন নিচের যোগফল বসিয়ে খুজুন অপশনে ক্লিক করেন


দেখেন আমার দাগ নম্বর টি পেয়ে গিয়েছি ।
২৪৮ নম্বর খতিয়ানে টুটাল ১৯ টি দাগের জমি রয়েছে । এখান থেকে আমি আমার এলাকার মৌজা নিয়ে আমার উক্ত দাগ নম্বর দিয়ে জমি বের করতে পারবো অনায়াসে। ঠিক একই পদ্ধতিতে আপনি দাগ নম্বর বের করে আপনার এলাকার মৌজা নিয়ে আপনি খুব সহজে জমি বের করতে পারবেন।

এখন দেখাবো আপনার বাবার জমি যদি বন্টন হয়ে থাকে তাহলে কিভাবে (মালিকের নাম অনুযায়ী) অপশনে ক্লিক করে বের করতে হয়


দেখেন এখানে আমার দাদার নাম দিয়ে সার্চ করেছি কারন ওনি হচ্ছে জমির মালিক,, ওনার জমি বন্টন হয়নি সেজন্য। আর ওনার নাম সাথের নামে যে পিং দিয়ে আছে ওটা ওনার বাবার নাম সো করতেছে। আপনাদের জমি যদি বন্টন হয়ে থাতে তাহলে আপনি আপনার বাবার নাম এখানে বসিয়ে সার্চ দিলে পেয়ে যাবেন ।


এখানে আপনারা ভালো করে দেখেন এখানে খতিয়ান নং টি পেয়েছি…..

সবকিছু আগের মতোই এখান থেকে আপনার খতিয়ান নং টি কপি করে (খতিয়ান নং) এ ক্লিক করে বসিয়ে দিন পরে যোগফল বসিয়ে খুজুন অপশনে ক্লিক করলে দাগ নম্বর পেয়ে যাবেন। তারপর আপনি উক্ত দাগ নম্বর দিয়ে আপনার এলাকার মৌজাতে দাগ নম্বর মিলিয়ে দেখে নিবেন আপনার বাবা/দাদার নামের জমিটি কোথায় রয়েছে কতটুকু রয়েছে + কেউ দখল করে খাচ্ছে কিনা ।

বিঃদ্রঃ উক্ত ওয়েবসাইটে এখনো সারা বাংলাদেশের প্রত্যেকটি জেলা ও প্রতিটি থানার সব মৌজার আর এস খতিয়ান অনলাইনে দিচ্ছে না। আর উক্ত ওয়েবসাইট টি খুব তারাতারি আপডেট হয়ে থাকে সো টেনশন করবেন না আপনার মৌজা যদি এডড না থাকে তাহলে অতি শিঘ্রয় এডড হয়ে যাবে।
ভুল ত্রুটি ক্ষমা করবেন ধন্যবাদ ??

6 thoughts on "[HOT]আপনার বাবা/দাদার নামে দেশের কোথায় কোন মৌজাতে কতটুকু জমি রয়েছে দেখে নিন!!? একটি গুরুত্বপূর্ণ পোষ্ট (বিস্তারিত দেখুন)"

  1. ShaRiar IMRAN Contributor says:
    ভাই এটা আগে থেকেই জানি।
    কিন্তু অনেক জেলা এড করা নাই এখানে।
    1. Ekramul Haque Anto Contributor Post Creator says:
      ji vau
    1. Ekramul Haque Anto Contributor Post Creator says:
      খুবি ভালো
    1. Ekramul Haque Anto Contributor Post Creator says:
      ki vai?

Leave a Reply