Site icon Trickbd.com

নাকের হাড় বেকে গেলে কি কি সমস্যা হতে পারে, ও কি ভাবে ঠিক করতে হবে।

Unnamed

আসসালামুআলাইকুম,ও হিন্দু ভাইদের জানাই আদাব। আশা করি সবাই ভাল আছেন। ভাল থাকার কথা। কারন ট্রিকবিডির সাথে থাকলে নিত্যনতুন ট্রিক ও টিপস সম্পর্কে জানা যায়। প্রতিবারের মতো আপনাদের মাঝে আবারো আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম। টাইটেল দেখে হয়তো সবাই বুঝে গেছেন আজিকে কোন বিষয় নিয়ে আর্টিক্যাল লিখতে যাচ্ছি।
আজকের বিষয় হলো নাকের হাড় বেকে গেলে কি কি সমস্যা হতে পারে ও এটা কিভাবে ঠিক করতে হবে।
নাকের ভিতর নরম হাড় থাকে। এটা অনেক সময় বেকে যায়। এবং অনেকের বিভিন্ন সমস্যায় পড়তে হয়। আজকের আর্টিক্যাল টা ফলো করলে আপনি বুঝতে পারবেন, নাকের হাড় বেকে গেলে কি কি সমস্যা হতে পারে।
বিশেষ করে নাকের মাংশ বেড়ে গেলে নাকের হাড় বেকে যাওয়ার প্রবনতা বেশি দেখা যায়। শীতকালে অতিরিক্ত ঠান্ডা লেগে থাকলে ও বেশ হাচি আসলে নাকের হাড় বেকে যাওয়ার সম্ভবনা থাকে৷ শীতকালে আমাদের সবার সতর্ক থাকতে হবে। আজকের আর্টিক্যাল এর বিষয় গুলো যদি আপনার দেখা দেয়,তাহলে বুঝতে হবে আপনার নাকের হাড় বেকে গেছে।
কথা না বাড়িয়ে কাজের দিকে যাই, নাকের হাড় বেকে গেলে যে যে সমস্যা হতে পারেঃ

১) অনেক সময় গলার স্বর বসে যেতে পারে। কথা বলতে কন্ঠ ও অনেক সময় পরিবর্তন হয়ে যায়। এবং খুশখুশে কাশি হয়।

২) নাকের পিছনের টিউব ঠিক মতো কাজ না করার জন্য কানের ভিতরের পর্দায় অপর পাশে পানি জমে। কানে কম শোনা সহ কানে ব্যাথা এ ধরনের অনেক সমস্যায় পড়তে হয়।এমন কি অনেক সময় কানের পর্দা ফেটে যাওয়ার মতো ভয়াবহ সমস্যা হতে পারে।

৩) নাক দিয়ে নিস্বাস না নিতে পেরে সেই রোগী নাক ডাকে। এছাড়া ও অনেক সময় ঘুমের মধ্য রোগীর মুখ শুকিয়ে যায়।এছাড়া ও রোগীর ঘন ঘন গলা পরিস্কার করার মতো অবস্থা হয়।

৪) মাথা অনেক ভার থাকার মতো সমস্যা দেখা দিতে পারে।অনেক সময় মাথার সামনের দিকে ব্যাথা করার মতো সমস্যা হতে পারে।এবং প্রচন্ড মাথা ব্যাথা ও জ্বর হতে পারে।

৫) নাক বন্ধ হওয়ার মতো সমস্যা দেখা দেয়।এবং এক সময় দুই দিকের নাক ই বন্ধ হয়ে যায়৷ নাক দিয়ে অনেক সময় সর্দি ঝরে। নাক দিয়ে ঠিকভাবে গন্ধ পাওয়া যায় না।অনেক সময় দেখা যায়,নাক এ দুর্গন্ধ তৈরী হয়।

এগুলো সমস্যা থাকলে বুঝতে হবে, আপনার নাকের হাড় বেকে গেছে।

নাকের হাড় বেকে গেলে ঠিক করার উপায়ঃ

এ সমস্যা হলে, নাক, কান,গলা ডাক্তার দেখাতে হবে। এবং অপারেশন ছাড়া এ সমস্যা ঠিক হয় না। তাই ভাল ডাক্তার দেখে অপারেশন করতে হবে। এটি অপারেশন করার ১৫-২০ দিনের মধ্য সম্পন্ন ঠিক হয়ে যায়।

সূত্রঃ নাক ও কান, গলা বিশেষজ্ঞ ও সার্জন চিফ কনস্যালট্যান্ট,ইমপালস হসপিটাল ঢাকা।

টেকনিক্যাল বিষয়ে যাবতীয় ভিডিও ও সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুনঃ

Youtube Channel

আজ এ পযন্ত,
ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী ট্রিক এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।
সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ
Exit mobile version