Site icon Trickbd.com

এই গরমে আপনার চুলের যত্ন যেভাবে নিবেন, জেনে নিন।

Unnamed

আসসালামুআলাইকুম।আশা করি সবাই অনেক ভাল আছেন।প্রতিবারের মতো আবারো আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম।টাইটেল দেখে অনেকে হয়তো বুঝে গেছেন, আজকে কোন বিষয় আপনাদের মাঝে লিখতে যাচ্ছি। আজকের বিষয় হলো,এই গরমে যেভাবে নিবেন আপনার চুলের যত্ন। এখন প্রচুর গরম পড়ে গেছে,এই গরমে আমাদের সবার চুলের যত্ন নেয়া উচিৎ। চুল একটা মানুষের সৌন্দর্য। যার চুল না আছে সে জানে চুলের কদর। আমাদের প্রত্যেকের যার যার চুল এর যত্ন নেয়া উচিৎ। আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করতে চলছি,আপনি কিভাবে এই গরমে আপনার চুলের যত্ন নিবেন। আমাদের দেহের জন্য যেমম ভিটামিন, পুস্টি ও খাবার প্রয়োজন, চুলের জন্য ও এমন কিছু উপাদান ও পরিচর্যা প্রয়োজন। অনেকের অসাবধানের কারনে চুল ঝড়ে যায়। আমরা যদি চুলের একটু যত্ন নিই তাহলে আমাদের অকালে চুল ঝরে না। কথা না বাড়িয়ে শুরু করা যাক, এই গরমে চুলের যত্ন যেভাবে নিবেনঃ

১) অ্যালোভেরা মাস্কঃ

অ্যালোভেরা মাস্ক চুলের জন্য অত্যান্ত উপকারি। চুল ঝলমলে ও চুল সিল্কি ও ঘন করতে এটি অত্যান্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে।যাদের চুলে খুসকি আছে তারা এটির সাথে লেবুর রস মিশাইতে পারেন। অ্যালোভেরা মাস্ক এর সাথে লেবুর রস মিশিয়ে ব্যাবহার করলে খুসকি সমস্যা দূর করে। এটি তেলের সাথে মিশিয়ে ব্যাবহার করা হয়।এই গরমে চুলের যত্ন নিতে এটি গুরুত্বপূর্ণ।

২) মেহেদি মাস্কঃ

মেহেদি মাস্ক সাধারণত দুই ভাবে বানানো হয়।একটি হলো দুই কাপ বাটা মেহেদি এর সঙ্গে দুই টেবিল চামচ চায়ের লিকার যোগ করতে হবে। আরেকটি হলো দেড় কাপ বাটা মেহেদির সঙ্গে দুই চামচ টক দই মিশাতে হবে। চুল পড়ার সমস্যা থাকলে এই মেহেদি মাস্ক খুব ই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। এছাড়া ও খুসকির সমস্যা থাকলে ও ব্যাপক কাজ করে থাকে। এই গরমে এটি খুব গুরুত্বপূর্ণ।

৩) চুলের প্যাকঃ

এই গরমে মাথা ঠান্ডা রাখতে ও উজ্জ্বল চুল পেতে চুলের হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন।এটির প্রধান উপাদান গুলো বেছে নেয়া উচিৎ অ্যালোভেরা ও মেহেদি।

৪) চুল ঢাকুন, ছাতায়ঃ

এই গরমে আমরা বেশির ভাগ সময় ঘরে কাটিয়ে থাকি। অনেক সময় আমাদের বাহিরে যেতে হয়,এই সময় আমাদের চুলের যত্নে অবশ্যই ছাতা ব্যাবহার করব। বাহিরের ধুলাবালি ও রোদ চুলে পড়বে না, চুল থাকবে অনেক ভাল৷

৫) চুলের তেলঃ

চুলে তেল দেয়া অত্যান্ত জরুরি। আমাদের যেমন খাবার প্রয়োজন তেমনি চুলের জন্যও তেল দেয়া উচিৎ। তবে প্রত্যেকদিন চুলে তেল দেয়া থেকে বিরত থাকতে হবে৷ সপ্তাহে একদিন চুলে তেল দেয়া উচিৎ। বাড়তি পুস্টির জন্য আমলকীর রস মেশাতে পারেন।তেল দিয়ে চুল ভালভাবে মেসেজ করবেন,যাতে প্রত্যেকটা চুলের গোড়ায় তেল পৌছায়।

৬) চুল শুকনাঃ

এই গরমের সময় চুল ভেজা রাখা যাবে না বেশির ভাগ সময়। গোসল দেয়ার পর তাড়াতাড়ি উচিৎ চুল শুকানোর ব্যাবস্থা করা। অনেকে চুল স্পাইক করার জন্য পানি দিয়ে ভিজিয়ে স্পাইক করে চুল,এই কাজ ঠিক না এতে চুল ঝরে যায়।

৭) শ্যাম্পুঃ

চুল পরিস্কার রাখা খুভ ই গুরুত্বপূর্ণ। আমাদের চুল পরিস্কার রাখার জন্য সপ্তাহে অন্তত ৩-৪ দিন শ্যাম্পু ব্যাবহার করা উচিৎ। মনে রাখতে হবে অতিরিক্ত হারে শ্যাম্পু ব্যাবহার করা যাবে না,এতে চুলের ক্ষতি হতে পারে।

আমাদের এভাবে এই গরমে চুলের যত্ন নিতে হবে।

টেকনিক্যাল বিষয়ে যাবতীয় ভিডিও ও সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুনঃ

Youtube Channel

আজ এ পযন্ত,
ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী আর্টিক্যাল এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।

সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ
Exit mobile version