Chromium vs chrome

Chromium এবং chrome browser দুটির পার্থক্য এর কথা বলতে গেলে, সবার প্রথমেই চলে আসে মূল পার্থক্য, ক্রোমিয়াম ওপেন সোর্স আর chrome ক্লোজড সোর্স। আজকে আরো কিছুটা গভীরে যাবো, তবে ততটাও না।

Chrome আর chromium দুটির প্রতিষ্ঠা Google এর হাত ধরেই হয়েছিলো। প্রথমত, গুগল inc. Chrome এর সর্বপ্রথম version release করার পাশাপাশি chromium open source project হিসেবে পাবলিশ করে। যার ফলসরূপ অনেক developer chromium ডেভেলপ করার সুযোগ পেয়েছে এবং chromium stability বৃদ্ধি পেয়েছে। আর Google সেই chromium এর কোড ব্যবহার করেছে। তাই chrome আর chromium এর source code প্রায় same, কিন্তু গুগল chrome এর মধ্যে কিছু এক্সট্রা কোড(প্রপেরিটি লাইসেন্স) ব্যবহার করেছে।

Chrome ব্যবহারের সুবিধা
এক কথায়, জামেলা কম, সহজ installation (only windows and Mac)। windows and Mac এর ক্ষেত্রে রেগুলার আপডেট পাবেন তবে লিনাক্স এ 6 মাস পর পর (উবুন্টু)। Arch Linux এ অবশ্য aur package (unofficial) এ রেগুলার আপডেট পাবেন। chrome বেশ stable, আর 264, AAC সহ বেশ কিছু মিডিয়া কোডেক আর add-on extra পেয়ে যাবেন।

Chrome ব্যবহারের অসুবিধা
বর্তমান সময়ে chrome web store ছাড়া extension install করা যায় না (আগে যেত)। আর স্বাভাবিক ভাবে আপনার ব্রাউজিং style Google এর কাছে চলে যাবে।

Chromium এর সুবিধা
গুগল chrome থেকেও আগে আগে আপডেট পাবেন। Security এর কোনো জামেলা নাই। আর স্বাভাবিক ভাবে আপনার ব্রাউজিং style Google এর কাছে চলে যাবে না। আর সবশেষে ওপেন সোর্স।

Chromium এর অসুবিধা
Install করা কঠিন আর রেগুলার আপডেট পাবেন না (only for windows and Mac)। Linux এর ক্ষেত্রে, এক কথায়, জামেলা কম, সহজ installation(easier than chrome), রেগুলার আপডেট পাবেন। আর আপাতত Google chrome যেসব এক্সট্রা মিডিয়া কোডেক আর add-on ইউজ করে তা থেকে বঞ্চিত হবেন (অবশ্য লিনাক্স এ এক্সটার্নাল প্যাকেজ আসে)।

FAQ
#chrome আর chromium এর sync কি same?
Hmm, শুধু sync নয়, chromium google এর অনেকগুলো ক্লাউড service use করে।

আরো প্রশ্ন থাকলে সরাসরি আমাদের open discussion গ্রুপ এ আলোচনা করতে পারবেন, t.me/UbuntuLocal

তাহলে আমি কোনটা ব্যবহার করবো?
Windows আর Mac users রা simply chrome use করে নিতে পারেন। আর লিনাক্স এর official repository তে যেহেতু chromium available, তাই chromium use করাটা বেশি সহজ হবে। Advance users এবং যারা প্রাইভেসি নিয়ে বেশি concerned তারা chromium ইউজ করে দেখতে পারেন।

Post Credit To Sharafat Vai Ubunto Group এর Owner

Thanks for reading and please do forgive me for any sorts of mistakes.

One thought on "Chrome Vs Chromium কোনটা Best পাথর্ক্য কি সুবিধা ও অসুবিধা"

  1. Dark_Superman (Mr. Merciless) Dark_Superman (Mr. Merciless) Contributor says:
    Linux এ Chromium চালিয়ে শান্তি, কারণ গুগল ইজ এ বাস্টার্ড।


Leave a Reply