আসসালামুআলাইকুম।আশা করি সবাই অনেক ভাল আছেন।প্রতিবারের মতো আবারো আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম।টাইটেল দেখে অনেকে হয়তো বুঝে গেছেন, আজকে কোন বিষয় আপনাদের মাঝে লিখতে যাচ্ছি। আজকের বিষয় হলো,লেবুর রসের ৫ টি অদ্ভুত ক্ষমতা। লেবুর রস আমরা সাধারণত ভাত খাওয়ার সময় খেয়ে থাকি। এছাড়া ও লেবুর রস দিয়ে আমরা শরবত ও খেয়ে থাকি। লেবুতে রয়েছে ভিটামিন-সি। এছাড়া ও আরো বিভিন্ন কাজে লেবু ব্যাবহার করে থাকি আমরা। ঔষুধি কাজে ও লেবু ব্যাবহৃত হয়ে থাকে। এক কথা বলতে গেলে লেবুর অনেক গুনাগুন রয়েছে। কিন্তু আজকে লেবুর ভিন্ন ৫টি অদ্ভুত ক্ষমতা নিয়ে আপনাদের মাঝে আলোচনা করব। আপনারা সবাই অবাক হয়ে যাবেন লেবুর এই ৫টি অদ্ভুত ক্ষমতার সম্পর্কে জেনে।মেদ কমাতে ও লেবুর গুন অনেক। সকালে কুসুক গরম পানিতে আদা ও লেবুর রস মিশিয়ে খেলে মেদ কমাতে প্রচুর সাহায্য করে থাকে। কথা না বাড়িয়ে শুরু করা যাক, লেবুর ৫টি অদ্ভুত গুন সম্পর্কেঃ

১) লবনের বিকল্পঃ

বেশি লবন খাওয়া অনেকের অভ্যাস। খাবারের সাথে অনেকে অতিরিক্ত লবন খায়,আসলে এটা স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতি। কিডনি রোগ সহ স্বাস্থ্যের বিভিন্ন সমস্যা হতে পারে। তাই এটির সমাধানে লেবুর রস খেতে পারেন খাবারের সাথে। খাবার এর স্বাদ বাড়াতে লবন এর বদলে লেবুর স্বাস্থ্যেকর গুন আর নেই। তাই যাদের অতিরিক্ত লবন খাওয়ার অভ্যাস তারা লবন এর বদলে লেবুর রস খাবেন।

২) ডিম সিদ্ধ সমাধানঃ

অনেক সময় দেখা যায়, ডিম সিদ্ধ করতে গেলে ডিম এর খোসা ফেটে যায়। এর থেকে সমাধান পেতে ডিম সিদ্ধ এর আগে ডিমের গায়ে আলতো করে লেবুর রস মাখিয়ে দিন,তার পর সিদ্ধ করতে দিন। এতেই আর ডিম ফেটে যাবে না।

৩) ফল-সবজি সতেজ রাখেঃ

অনেক সময় দেখা যায় যায়, ফল বা সবজি কেটে রাখলে কালো হয়ে যায়।এই সমস্যা থেকে সমাধান পেতে ফল ও সবজি কেটে, লেবুর রস আলতো করে মাখিয়ে নিন। এবং দেখবেন আর কালো হবে না। লেবুর রস ফল ও সবজি কে রাখে সতেজ।

৪) চিনি নরম রাখেঃ

লেবুর রসে রয়েছে অনেক গুন, যা আমরা কল্পনা ও করতে পারি না।লেবুর রস বের করা হয়ে গেলে, তার খোসা গুলো থেকে তার শাস ছাড়িয়ে নিন।এর পর সে শাস গুলো চিনির কৌটায় দিয়ে রাখুন। এবং দলা বা শক্ত হবে না চিনি। চমৎকার গুন রয়েছে এই লেবুর রসে।

৫) ঝরঝরে ভাতঃ

আমাদের বাংলাদেশে ভাত রান্না সব পরিবারে হয়। ভাত রান্নার ক্ষেত্রে একটি সমস্যা দেখা যায় সেটি হলো দলা বেধে যাওয়া। ঝরঝরে ভাত অনেক সময় হয় না, এই সমস্যা থেকে মুক্তি পেতে ভাত রান্নার সময় কয়েক ফোটা লেবুর রস দিলেই হবে ঝরঝরে ভাত।

লেবুর ৫টি অদ্ভুত গুনগুলো সম্পর্কে সবাই জানলেন।

আজ এ পযন্ত,
ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী আর্টিক্যাল এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।
সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ

Leave a Reply