আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু। প্রিয় বন্ধুরা অনলাইনে অ্যাপ্লিকেশন তৈরি করে ভালো পরিমাণে ইনকাম করা যায়। এমনকি বর্তমান সময়ে অ্যাপস তৈরি করে অনেক লোক লাখ লাখ টাকা প্রতি মাসে ইনকাম করতে পারে।অনলাইনে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে টাকা ইনকাম করা যায়। তবে তার ভিতরে এপ্লিকেশন তৈরী করে টাকা ইনকাম খুবই জনপ্রিয় একটি পদ্ধতি।

যে কেউ চাইলে অনলাইনে অ্যাপস তৈরি করে সহজে ইনকাম করতে পারে। অ্যাপ্লিকেশন তৈরি করার পর সেগুলো প্লে স্টোর বা অন্য কোন নেটওয়ার্কে পাবলিশ করতে হবে। ঠিক এভাবে করেই একটি প্রফেশনাল অ্যাপ্লিকেশন তৈরি করে বিভিন্ন নেটওয়ার্কের মাধ্যমে আপনারা ঘরে বসে আয় করতে পারবেন। তাই আজকের আর্টিকেলে আমের শিখতে চলেছি বা জানতে চলেছি,,, অনলাইনে কিভাবে সহজে অ্যাপ্লিকেশন তৈরি করা যায়।

অ্যাপ্লিকেশন বা অ্যাপস কিভাবে তৈরি করতে হয়?

সাধারণত অ্যাপস দুই ভাবে তৈরি করা যায়। এক হল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কোডিং ব্যবহার করে। আর দুই হলো ওয়েবসাইটের মাধ্যমে। অনলাইনে অনেক প্রফেশনাল মানের ওয়েবসাইট রয়েছে যেখানে সহজে আপনারা অ্যাপস তৈরি করতে পারবেন। তবে অ্যাপ্লিকেশন প্রফেশনাল এবং ইচ্ছামতো তৈরি করার জন্য, প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কোডিং ব্যবহার করে কাজ করতে হয়।প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কোডিং ব্যবহার করে সহজে আপনার ইচ্ছা মত অ্যাপ্লিকেশন তৈরি করতে পারবেন।

এমনকি এই বর্তমান সময়ে মোবাইল ফোনের মাধ্যমে ও অ্যাপ্লিকেশন তৈরি করা যায়। যেমন বিভিন্ন প্রফেশনাল হাই কোয়ালিটি অ্যাপ্লিকেশন রয়েছে যেখানে সহজে,আপনারা মোবাইল ফোন ব্যবহার করে একটি অ্যাপ্লিকেশন তৈরি করতে পারবেন। অনেকেই রয়েছে যারা মোবাইল ফোন দিয়ে এপ্লিকেশন তৈরি করে প্রচুর পরিমানে আয় করছে। যাই হোক এখন আমরা প্রোগ্রাম ল্যাংগুয়েজ পদ্ধতি নিয়ে আলোচনা করব।

##Java##

যাবা হলো বিশ্বের সবচেয়ে নামকরা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। প্লে স্টোরে প্রায় বেশিরভাগ অ্যাপ্লিকেশন এই ল্যাঙ্গুয়েজ এর মাধ্যমেই অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে। জাভা প্রোগ্রামিং এর মাধ্যমে আপনার ইচ্ছা অনুযায়ী সকল ধরনের অ্যাপ্লিকেশন ফিচার তৈরি করতে পারবেন।আপনি যদি জাভা প্রোগ্রামিং এর মাধ্যমে অ্যাপ্লিকেশন তৈরী করতে চান তাহলে,

অবশ্যই আপনার জাভা প্রোগ্রামিং সম্পর্কে জানতে হবে।এবং জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আপনাকে শিখতে হবে। বর্তমান আধুনিক যুগে বিভিন্ন কোর্সের মাধ্যমে এই ধরনের অনেক প্রোগ্রামিং শেখানো হয়। আপনারা চাইলেই জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কোডিং শিখে সহজে অ্যাপ্লিকেশন তৈরি করতে পারবেন। অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য আরও অনেক ল্যাঙ্গুয়েজ রয়েছে। তো চলো না এখন সেগুলোর সাথে একটু পরিচয় হয়ে নিই।

##Kotlin##

এই প্রোগ্রামিং সহজে আপনারা শিখে অ্যাপস তৈরি করতে পারবেন।জাভা ল্যাংগুয়েজ প্রোগ্রামিং যদি আপনি না পারেন তাহলে, শুরুতেই এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ টি ব্যবহার করতে পারেন। খুব সহজভাবেই আপনারা সিম্পল একটি অ্যাপ্লিকেশন তৈরি করতে পারবেন এই ল্যাঙ্গুয়েজ এর মাধ্যমে। তবে অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য আপনাকে অবশ্যই kotlin ল্যাঙ্গুয়েজ প্রোগ্রামিং কোডিং সম্পর্কে ধারণা থাকতে হবে।

এই ল্যাংগুয়েজটা 2019 সাল থেকে চালু হয়েছে। এবং বর্তমান সময়ে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে এই কোডিং ল্যাঙ্গুয়েজ প্রোগ্রামিং টি। অ্যাপ্লিকেশন সঠিকভাবে ডেভলপমেন্ট করতে খুবই উপযোগী একটি ল্যাংগুয়েজ এটি। Kotlin প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুগলের অফিশিয়াল ল্যাঙ্গুয়েজ। তাই আপনারা চাইলেও এই kotlin প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কোডিং শিখে সহজে একটি অ্যাপ্লিকেশন তৈরি করতে পারবেন।

##C++##

C++ দিয়েও যেকোনো ধরনের অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য build and develop তৈরি করতে পারবেন। তবে অন্যান্য প্রোগ্রামিং ল্যাংগুয়েজের চেয়ে C++ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ প্রচুর কঠিন। যারা একেবারেই অ্যাডভান্স তারাই সবচেয়ে বেশি ভালো অ্যাপ্লিকেশন তৈরি করতে পারে এই ল্যাঙ্গুয়েজ এর মাধ্যমে।

যদিও এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ টি কঠিন বেশ ভালো পরিমাণেই তবুওএই ল্যাঙ্গুয়েজ এর মাধ্যমে যে কোনো ধরনের অ্যাপ্লিকেশন তৈরি করা সম্ভব।আপনার মন মত ইচ্ছা অনুযায়ী যেকোনো ধরনের অ্যাপ্লিকেশন এ প্রোগ্রামিং ল্যাংগুয়েজের মাধ্যমে সহজেই করতে পারবেন। তবে তার জন্য অবশ্যই আপনাকে এর প্রোগ্রামিং সম্পর্কে নলেজ থাকতে হবে প্রচুর। তাহলে আশা করা যায় সহজে আপনারা C++প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে ইচ্ছা মত অ্যাপ্লিকেশন তৈরি করতে পারবেন।

**C#**

অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য সবচেয়ে জনপ্রিয় ল্যাঙ্গুয়েজ জাভা। আর আপনি যদি জাভা এর সমন্বয় করতে চান তাহলে, সর্বপ্রথম আসবে C# মজার ব্যাপার হলো এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ টি বিভিন্ন ধরনের কালেকশন রয়েছে। যে কালেকশন এর মাধ্যমে সহজে যেকোনো ধরনের অ্যাপ্লিকেশন সাজানো যায়।

আর আপনি যদি কোডিং সম্পর্কে কোন কিছু ভুল হয়ে যায়। তাহলে ও সেগুলোর সমাধান করতে পারবেন সহজে। তাই বলা যায় অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য, C# খুবই চমৎকার একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। অ্যাপ্লিকেশন আরো সুন্দর করার জন্য এবং আকৃষ্ট করার ক্ষেত্রে এই ল্যাঙ্গুয়েজ টি খুবই উপযোগী। আশা করি আপনারা বুঝতে একটু হলেও বুঝতে পেরেছেন,,, C# সম্পর্কে।

##Paython##

Paython খুবই জনপ্রিয় একটি ল্যাঙ্গুয়েজ। শুধু অ্যাপ্লিকেশন নয় বরং অনেক বড় বড় ওয়েবসাইট তৈরি করা যায়। এমনকি সবচেয়ে বড় বড় কাজগুলো সম্পন্ন করা হয় এই paython ল্যাঙ্গুয়েজ এর মাধ্যমে। অ্যাপ্লিকেশন তৈরি করে ইনকাম করার জন্য আমাদের অবশ্যই এডমোব একাউন্টে কাজ করতে হবে। তবে আপনি কি জানেন এই গুগল এডমোবও তৈরি করা হয়েছে এই paython প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে।

তো বন্ধুরা আপনারা হয়তো ইতিমধ্যে বুঝতে পেরেছেন,,, paytho ল্যাঙ্গুয়েজ সম্পর্কে।এই ল্যাঙ্গুয়েজ ধারা সবচেয়ে বড় বড় কাজগুলো সম্পন্ন করে সহজে যে কোন এপ্লিকেশন তৈরি করা সম্ভব। তবে আপনি তখনই এই ল্যাঙ্গুয়েজ দ্বারা অ্যাপ্লিকেশন ডেভলপ করতে পারবেন যখন এ ল্যাংগুয়েজ সম্পর্কে আপনার প্রোফাইল নলেজ আসবে। তার জন্য আপনি ল্যাঙ্গুয়েজ এর জন্য বিভিন্ন ধরনের কোর্স করতে পারেন। আশা করি তাহলে আপনিও paython প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে হাই কোয়ালিটি অ্যাপ্লিকেশন তৈরি করতে পারবেন।

##Html,Css, JavaScript##

Html,Css, JavaScript এইগুলো হয়তো আপনারা ওয়েবসাইট সম্পর্কে শুনেছেন। এগুলো দিয়ে সহজে অনেক ধরনের ওয়েবসাইট তৈরি করা যায়। এর পাশাপাশি এই ল্যাঙ্গুয়েজ দ্বারা অ্যাপ্লিকেশন তৈরি করাও সম্ভব। এইচটিএমএল সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট এগুলো ধরা যেকোনো ধরনের অ্যাপস ডেভলপমেন্ট করা । একটি প্রপার এবং নিজের ইচ্ছা মত অ্যাপস তৈরি করার জন্য Html,Css, JavaScript এই ল্যাঙ্গুয়েজ খুবই জরুরী। এককথায় আপনি যদি আপনার ইচ্ছামত এপ্লিকেশন তৈরী করতে চান তাহলে, আপনাকে Html,Css, JavaScript এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ খুবই সাহায্য করবে।

আর্টিকেল সম্পর্কিত শেষ কথা

প্রিয় বন্ধুরা আজকে আমরা জানলাম একে অ্যাপ্লিকেশন কিভাবে তৈরি করতে হয়। যদিও অ্যাপ্লিকেশন কিভাবে তৈরি করতে হয় বা কিভাবে করা যায় এ বিষয়ে সংক্ষিপ্ত আকারে হলেও বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। তবে আপনি যদি এই ল্যাঙ্গুয়েজ সম্পর্কে নাও জানেন তবু আপনি একটি অ্যাপ্লিকেশন তৈরি করতে পারবেন। অনলাইনে এপ্লিকেশন যে ল্যাঙ্গুয়েজ গুলোর মাধ্যমে তৈরি করা হয় সেগুলো সম্পর্কে আলোচনা করেছি।

তবে আপনি যদি সত্যিই একটি এপ্লিকেশন তৈরী করতে চান আর এই বিষয়ে যদি কোন কিছু আপনার ভিতর না থাকে তাহলে, এই ল্যাঙ্গুয়েজ সম্পর্কে যারা এক্সপার্ট তাদের সাথে যোগাযোগ করবেন।এবং আপনি চাইলে তাদের কাছ থেকে সহজে একটি আপনার ইচ্ছা মত একে অ্যাপস তৈরি করতে পারবেন।এবং এই এপ্লিকেশন প্লে স্টোরে পাবলিশ করে সহজে আপনারা ইনকাম করতে পারবেন আশা করি।

বন্ধুরা আমি অতটা এক্সপার্ট না একটি অ্যাপ্লিকেশন কিভাবে তৈরি করে, যতটুকু আমি জানি ততটুকু আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করেছি। মানুষ মাত্রই ভুল করে। যদি আমার আর্টিকেলে কোথাও ভুল হয় দয়া করে জানিয়ে দিবেন আমি সংশোধন হয়ে নিব। তাই বলে কেউ খারাপ মন্তব্য করবেন না। কারণ আপনার একটি খারাপ মন্তব্য আমাদের উৎসাহ এবং ব্যর্থতা প্রকাশ করে। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন নিরাপদে থাকুন আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

One thought on "অ্যাপ্লিকেশন যেভাবে তৈরি করে ইনকাম করতে পারেন?"

  1. Srm Shahariazzaman Srm Shahariazzaman Contributor says:
    আল্লাহর ওয়াস্তে বানানের দিকে নজর দিয়েন! আপ্নি প্রজন্মের ভাষাই বদলে দিয়েছেন!

Leave a Reply