Logaster একটি অনলাইন ওয়েবসাইট যেটার ব্যবহারের মাধ্যমে আপনি কয়েক মিনিটের মধ্যেই আপনি নিজেই লোগো তৈরি করতে পারবেন। এই ওয়েবসাইটে লোগোর পাশাপাশি বিভিন্ন কর্পোরেট আইডেনটিটি ইলিমেন্টস তৈরি করতে আপনাকে সাহায্য করবে। এই সাইটটির বৈশিষ্ট্য হলো এতে লোগো বানানে হলে আপনার কোনো ধরনের টেকনিক্যাল স্কিলস এর দরকার হবে না। লোগো ডিজাইন জানেন কিংবা জানেন না এমন সবাই এই ওয়েবসাইটের মাধ্যমে তার পছন্দমত লোগো বানাতে পারবে। ওয়েবসাইটে ফ্রিয়ের পাশাপাশি প্রিমিয়াম কোয়ালিটির লোগোও আপনি কমমূল্যে কিনতে পারবেন। এছাড়া আপনার বানানো লোগোটি ভবিষ্যৎতের যেকোনো সময়ে আপনি এডিট করতে পারবেন। এদের লোগোগুলো ১০০% ইমেইজ কোয়ালিটিতে পাবেন আপনি। এরা JPEG, PNG, PDF, SVG সহ বিভিন্ন ইমেইজ ফরম্যাট সার্পোট করে। এছাড়াও Logaster য়ে রয়েছে বিশাল পরিমাণের কাস্টম Fonts এবং Icons এর সমাহার।

ধাপসমূহ:

১) প্রথমে সাইটে চলে যান: https://www.logaster.com/ ওহ আরেকটি কথা! নিশ্চিত হয়ে নিবেন যে আপনার পিসিতে এডোবি ফ্ল্যাশ প্লেয়ারের লেটেস্ট সংষ্করণটি ইন্সটলকৃত হয়েছে। এবার সাইটের মাঝে দেখবেন লেখা রয়েছে Create a logo বাটনে ক্লিক করুন।

২) এবার আপনার সামনে Logo creation wizard আসবে। এখানে প্রথমেই আপনাকে যেটি করতে হবে সেটি হলো আপনার কোম্পানির নাম লিখতে হবে। কোম্পানির নাম বা যে নামে লোগোটি বানাতে চাচ্ছেন সেটি লিখে ফেলুন।

৩) এবার আপনার কোম্পানির নাম দিয়ে অনেকগুলো স্যাম্পল দেখতে পাবেন। আপনার পছন্দ মতো স্যাম্পলটি সিলেক্ট করুন।

৪) এবার আপনার পছন্দকৃত স্টাইলটি বিজনেস কার্ডে কেমন দেখাবে সেটা আপনাকে দেখানো হবে। আপনি চাইলে নিচের Edit Logo concept বাটনে ক্লিক করে বর্তমান লোগোটি মডিফাইড করতে পারবেন কিংবা Choose another logo বাটনে ক্লিক করে অন্য লোগো সিলেক্ট করতে পারবেন।

৫) পছন্দমতো মডিফাইড করে নেক্সট বাটনে ক্লিক করুন।

৬) এবার সবকিছু সেটিং করা হয়ে গেলে Save বাটনে ক্লিক করুন।

৭) এবার লোগোটি সেভ করার জন্য সাইটটিতে আপনাকে সাইন আপ করতে হবে। এর জন্য হয়তো আপনি ইমেইল দিয়ে সাইন আপ করতে পারেন কিংবা নিচের দিকে ফেসবুক, গুগল প্লাস ইত্যাদি একাউন্ট দিয়েও সাইন আপ করতে পারবেন।

৮) এবার লোগো ফাইলটি ডাউনলোড করে নিন। হাই কোয়ালিটির ফাইলগুলো ডাউনলোড করতে হলে আপনাকে টাকা খরচ করতে হবে!

এবার আমি দেখাচ্ছি কিভাবে ওর্য়াডপ্রেসের প্লাগইনের মাধ্যমে Logaster ব্যবহার করে লোগো তৈরি করবেন।

ওয়ার্ডপ্রেস প্লাগইন:

১) প্রথমে ওর্য়াডপ্রেস প্লাগইনটি ডাউনলোড করে ইন্সটল আর একটিভ করে নিন। লিংক: https://wordpress.org/plugins/logaster-logo-generator/

২) একটিভ করার পর আপনার ওর্য়াডপ্রেস এডমিন প্যানেলে দেখবেন Logos নামে একটি আলাদা ট্যাব এসেছে। সেখানে ক্লিক করুন।

৩) এবার আগের মতোই আপনার কোম্পানির নাম বা যে নামে লোগো তৈরি করতে চান সেটি লিখে ফেলুন। আর আপনার লোগোর সাথে যদি কোনো স্লোগান যোগ করতে চান তাহলে +Add slogan বাটনে ক্লিক করে সেটিও নির্বাচন করতে পারবেন।

৪) তারপর বিভিন্ন লোগো স্যাম্পলগুলো থেকে আপনার পছন্দমত স্যাম্পলটি নির্বাচন করে ফেলুন।

৫) এখানে আপনি Change logo concept data বাটনে ক্লিক করে লোগোর রং এবং আগে তৈরিকৃত ডাটাকে এডিট করতে পারবেন।

৬) এবার আপনার পছন্দকৃত লোগোটিকে ফাইলান টাচ দিন।

৭) এবার সেভ বাটনে ক্লিক করলে আগের মতোই ডাউনলোড পেজ আসবে। এখানেও আপনি ফ্রিতে ওয়াটারমার্কযুক্ত ফাইলটি ডাউনলোড করতে পারবেন। উন্নত কোয়ালিটির ফাইলগুলো ডাউনলোডের ক্ষেত্রে আপনাকে পেমেন্ট করতে হবে।

Thanks for reading

My website

Leave a Reply