আমাদের দেশে বর্তমানে কারিগরি শিক্ষার শিক্ষার্থীর সংখ্যা ধীরে ধীরে বাড়ছে । সরকারি বেসরকারি প্রতিষ্ঠান মিলে প্রতি বছর তুলনামূলক অনেক বেশি শিক্ষার্থী পড়াশুনা শেষ করে বের হচ্ছে । ফলে কারিগরি লাইনের অনেক শিক্ষার্থীর মনে একটি প্রশ্ন তৈরি হচ্ছে যে , পলিটেকনিক এ পড়াশুনা করে বা ডিপ্লোমা পাস করে – ডিফেন্স এর কোনও বাহিনীতে যোগদান করা যাবে ? নাকি যাবে না ?

আজকের পর্বে আপনারা এই বিষয় টি বিস্তারিত জানতে পারবেন । আর আপনি যদি ডিফেন্স / বাহিনীর চাকরি নিয়ে আরো অনেক নতুন নতুন ভিডিও ও তথ্য পেতে চান তাহলে আমাদের চ্যানেল থেকে ঘুরে আসতে পারেন – Career Message

আমাদের দেশে কারিগরি শিক্ষা পূর্বের তুলনায় এগিয়ে গেলেও ডিফেন্স এর চাকরি গুলোতে এখনো সম্পূর্ণ ভাবে এর মূল্যায়ন করা হয় না । অর্থাৎ নির্দিষ্ট কয়েকটি বাহিনী ছাড়া – কারিগরি বা ডিপ্লোমার – শিক্ষার্থীর দের জন্য আলাদা ভাবে কোন পদের সার্কুলার হয় না ।

সামরিক ৩ টি বাহিনীর মধ্যে – শুধুমাত্র বিমান বাহিনী এবং নৌ বাহিনীতে নির্দিষ্ট কিছু বিষয় এর উপর কিছু সংখ্যক কারিগরি শিক্ষার্থী দের নিয়োগ দেয়া হয় ।

যেমন –

বিমান বাহিনীর / বিমান সেনা সার্কুলার এর চিকিৎসা সহকারী ট্রেড এর জন্য শুধুমাত্র Diploma in MATS এর প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হয় ।
এবং নৌ বাহিনীর ক্ষেত্রে – টেকনিক্যাল শাখায় কারিগরির নির্দিষ্ট কিছু বিষয়ে নিয়োগ দেয়া হয়ে থাকে –

যেমন –

ইঞ্জিনিয়ারিং শাখার ক্ষেত্রে –
ডিপ্লোমা ইন মেরিন টেকনোলোজি – ডিপ্লোমা ইন মেকানিক্যাল এবং পাওয়ার টেকনোলোজির প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হয় ।

ইলেক্ট্রিক্যাল শাখার ক্ষেত্রে –
ডিপ্লোমা ইন ইলেক্ট্রিক্যাল টেকনোলোজির প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হয়

রেডিও ইলেক্ট্রিক্যাল শাখার ক্ষেত্রে –
ডিপ্লোমা ইন ইলেক্ট্রনিক্স টেকনোলোজির প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হয়

এবং অর্ডিন্যান্স শাখার ক্ষেত্রে –
ডিপ্লোমা ইন ইলেক্ট্রিক্যাল এবং মেকানিক্যাল টেকনোলোজির প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হয়

সামরিক এই ২ টি বাহিনী তে শুধুমাত্র ডিপ্লোমা বা কারিগরি প্রার্থীদের জন্য কিছু পদ রয়েছে তাছাড়া বাংলাদেশ সেনাবাহিনী তে এখন পর্যন্ত ডিপ্লোমা প্রার্থীদের জন্য আলাদা ভাবে কোন পদের সার্কুলার হয় না ।

এছাড়াও পুলিশ এবং আনসার সহ ইত্যাদি বাহিনী গুলো তে এখন পর্যন্ত ডিপ্লোমা বা কারিগরি প্রার্থীদের জন্য আলাদা ভাবে কোন নিয়োগ দেয়া হয় না ।

তবে ডিপ্লোমা পাস করা প্রার্থীদের এইচ এস সি এর সমমান ধরা হয় এবং ডিপ্লোমা পাস করার পর যারা বি এস সি সম্পূর্ণ করবে তাদের স্নাতক সমমান ধরা হবে – এবং বি এস সি করার পর তারা স্নাতক সমমান যে কোন পদবীতে আবেদন করতে পারবে ।
যেমন – সেনাবাহিনীর ওয়ারেন্ট অফিসার এবং বিমান বাহিনীর সাইফার এসিস্টেন্ট ইত্যাদি ।

পরিশেষে।
কারিগরি বা ডিপ্লোমা প্রার্থীদের জন্য ডিফেন্স এর চাকরি গুলো তে আরও নির্দিষ্ট কিছু পদে যোগদান করার সুযোগ করে দেয়ার ব্যাপারে আপনার মতামত কি তা আমাদের কমেন্ট করে জানাবেন ।

অন্যান্য ভিডিও –

এবার চাকরি হবে নিজ যোগ্যতায় ! সেনা – নৌ – বিমান -পুলিশ – বিজিবি । সৈনিক থেকে অফিসার । 

বাংলাদেশ সেনাবাহিনী, নৌ বাহিনী, বিমান বাহিনী, পুলিশ, আনসার, বিজিবি, RAB ইত্যাদি সহ সকল প্রকার ডিফেন্স এর সামরিক বেসামরিক ও আধা – সামরিক বাহিনীর সকল প্রকার সাহায্য ও নতুন নতুন তথ্যপূর্ণ ভিডিও পেতে । ঘুরে আসতে পারেন

 

  • আমাদের ইউটিউব চ্যানেল Career Message ও
  • আমাদের ফেসবুক পেজ Israfil’s Create থেকে । 

আল্লাহ হাফেয । #Trickbd এর সাথেই থাকুন আশা করি এমন অনেক কিছুই পাবেন । যা আগে কখনো কোথাও পান নি ।

 

2 thoughts on "পলিটেকনিক থেকে পাশ করা ডিপ্লোমা ইঞ্জিনিয়ার-রা ডিফেন্স এর কোন কোন বাহিনীর কোন পদবীতে চাকরি করতে পারবে ? Career Message"

  1. Noushad_567 Contributor says:
    ভাই trick bd তে পোস্ট সাবমিট করে কভাবে

Leave a Reply