Hello everyone,
কেমন আছেন সবাই? যারা যারা পোস্টটি দেখছেন তারা সবাই আশা করছি ভালো আছেন।
যে পোস্টটি এখন দেখছেন এমন আরো একটি পোস্ট আমি আগেও দিয়েছি। আপনারা যারা সে পোস্টটি দেখেননি চেক করতে পারেন। আশা করি ভালো লাগবে। আর কথা না বাড়িয়ে মূল টপিকে ফিরে যাই।
আজ আমি এমন ৫টি ওয়েবসাইটের কথা বলবো যেগুলো আমার কাছে খুবই ইন্টারেস্টিং আর খুবই মজার লেগেছে। এছাড়াও অনেক শিক্ষনীয়ও লেগেছে সাইটগুলো। আশা করছি আপনাদেরও ভালো লাগবে। যদি না লাগে তবে নেগেটিভ কমেন্টের কোনো প্রয়োজন নেই।

5) 🔥 Site Name : Let’s Settle This

🔥 Site link : https://neal.fun/lets-settle-this/

ইন্টারনেটে প্রচুর তর্ক বিতর্ক চলে প্রতিদিনই। কিন্তু আপনি কি জানেন ইন্টারনেটে সবচেয়ে বেশি যে তর্ক বিতর্কগুলো চলেছে যে বিষয়গুলো নিয়ে সে বিষয়গুলোর আসল ফলাফল কি ছিল?

আপনি কি জানেন ইন্টারনেটে ডিম আগে না মুরগী আগে এ তর্কের বেশিরভাগই মুরগী আগে এসেছিল এ পক্ষ নিয়েছে? অথবা আপনি কি এটা জানেন পেপসি নাকি কোক এ দুটির মধ্যে কোককেই মানুষ বেশি প্রাধান্য দেয়?
অথবা Android নাকি Iphone এ তর্কে বেশিরভাগ ভোট নিয়ে Iphone ই এগিয়ে আছে?

এমন সব চাঞ্জল্যকর ও ইন্টারেস্টিং Debate নিয়ে নানান রকমের তথ্য আপনারা এই সাইটে পেয়ে যাবেন।

4) 🔥 Site name : Life Checklist

🔥 Site link : https://neal.fun/life-checklist/

এটি একটি মজার ওয়েবসাইট। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনারা  জীবনের কতগুলো লক্ষ্য পূরন করতে পেরেছেন বা জীবনের একটি Checklist দিয়ে দিবে। এখানে আপনি আপনার জীবনের কতগুলো চেকলিস্ট পূরন করতে পেরেছেন বা কতগুলো চেকলিস্ট আপনার পূরন করা উচিত তা দেখতে পাবেন।

এখানে থাকা সমস্ত চেকলিস্টগুলোই যে আপনাকে পূরন করতে হবে এমন কোনো কথা না। তবে এখানে যে চেকলিস্ট গুলো দেওয়া আছে তা তেমন বড় মহৎ কিছু না যে আর ৫ টা সাধারন মানুষের পক্ষে সম্ভব না। এখানে সবকিছু অনেক সাধারন ভাবেই দেওয়া আছে। আমার কাছে খুবই ভালো লেগেছে লক্ষ্যগুলো। জীবনে থাকা যেসব লক্ষ্যগুলো আপনার পূরন করলেই নয় এমন সব লক্ষ্যগুলোই চেকলিস্টে দেওয়া আছে।

আপনারা চেক করে দেখতে পারেন এগুলোর ভিতরে মোট কতগুলো লক্ষ্য আপনারা আপনাদের জীবনে পূরন করতে পেরেছেন। চেক না করে কমেন্টে এসে কথা বলবেন না।
ভালো লাগলে জানাবেন।

3) 🔥 Site name : 10 Years Ago

🔥 Site Link : https://neal.fun/ten-years-ago/

কেমন ছিল আজ থেকে ১০ বছর আগের ইন্টারনেট? কেমন দেখতে ছিল আজকের সেসব জনপ্রিয় ওয়েবসাইটগুলো ১০ বছর আগে?
জানতে হলে আপনাকে এই ওয়েবসাইটটিতে একবার হলেও ভিসিট করে দেখতেই হবে। এখানে আপনারা যেসব সাইটের

১০ বছর আগের অবস্থা দেখতে পারবেন সেগুলোর লিস্ট দিচ্ছি :

1) Apple

2) CNN

3) BBC

4) The New York Times

5) Reddit

6) Fox news

7) Amazon

8) YouTube

9) ESPN

10) Cnet

11) imdb

12) IGN

13) Steam

14) Goodreads

আপনারা নিজেরাই এক এক করে ভিসিট করে দেখতে পারবেন ১০ বছর আগে সাইটগুলো দেখতে কেমন ছিল আজকের তুলনায়।

2) 🔥 Site name : Universe Forcast

🔥 Site link :
https://neal.fun/universe-forecast/

মহাবিশ্ব নিয়ে মানুষের কৌতুহল অনেক। মহাবিশ্বে কখন কি হচ্ছে না হচ্ছে এ নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। এই সাইটটি তাদের জন্যেই যারা মহাবিশ্ব নিয়ে জ্ঞান অর্জন করতে চায় এবং তাদের জ্ঞানের সীমানাটাকে বাড়াতে চায়। তবে এক্ষেত্রে এই সাইটটি একটু ব্যাতিক্রম। মহাবিশ্বে আজ বা অতীতে যা ঘটছে এ নিয়ে এই সাইটটিকে বানানো হয়নি। এই সাইটটিকে বানানো হয়েছে ভবিষ্যতে মহাবিশ্বে কি ঘটতে চলেছে সে বিষয় সম্পর্কে তথ্য দেওয়ার জন্য।

আমি জানি কেউই বলতে পারবে না কাল কি হতে পারে। তবে বিজ্ঞানীরা যেভাবে বিভিন্ন বিচার বিশ্লেষনের মাধ্যমে আমাদের ভবিষ্যতের আবহাওয়া সম্পর্কে ধারনা দেন তেমনই ভাবে তারা ভবিষ্যতের মহাকাশ ও মহাকাশে কি কি ঘটতে চলেছে সে সম্পর্কেও ধারনা দেন। এসব ভবিষ্যতের ধারনা নিয়েই সাইটটিকে তৈরি করা হয়েছে।

আপনি কি জানেন ২০৬১ সালে হ্যালির ধূমকেতু আবারো দেখা যাবে? কিংবা আজ থেকে ১০ লক্ষ বছর পর ইউরেনাসের দুটি চাঁদ একে অপরের সাথে সংঘর্ষ হবে?
অথবা ১৮০ মিলিয়ন বছরের মধ্যে চাঁদ ধীরে ধীরে পৃথিবীকে ধীর করে ফেলবে আর পৃথিবীতে ১ দিন সমান ২৫ ঘন্টা হয়ে যাবে!

এমন বিভিন্ন তথ্য দিয়ে ভরা এই সাইটটি। আপনি অনেক কিছুই জেনে অবাক হবেন। আমি নিজেও হয়েছি। অসাধারন একটি সাইট। অনেক কিছুই শেখার আছে।

1) 🔥 Site name : The Deap Sea

🔥 Site link : https://neal.fun/deep-sea/

এই সাইটটি একটি খুবই ইন্টারেস্টিং শিক্ষনীয় সাইট। পৃথিবীতে সমুদ্রের অস্তিত্ব সম্পর্কে সবাই জানে। কিন্তু এই গভীর সুমদ্রে থাকা প্রাণী সম্পর্কে আপনার জ্ঞানের সীমানা কতটুকু?
এই ওয়েবসাইটের মাধ্যমে আপনারা পৃথিবীতে থাকা রহস্যময় সমুদ্রের প্রানীদের সম্পর্কে জ্ঞানের সীমানাটা বাড়িয়ে নিতে পারবেন।

মানুষ এ পর্যন্ত সমুদ্র সম্পর্কে যেসকল প্রানীর কথা জেনেছে ও তারা সমুদ্রের কোন স্থানে বা কতটুকু নীচে কোথায় আছে এসব তথ্য আপনারা জানতে পারবেন।

যেমনঃ আপনি কি জানেন সমুদ্রের ৭৬৮ মিটার নিচে দানব আকৃতির এক ধরনের অক্টোপাস পাওয়া যায় যার নাম Giant Pacific Octopus? আপনারা এমন বিভিন্ন প্রানী সম্পর্কে ছবিসহ প্রচুর তথ্য এখানে পেয়ে যাবেন। সমুদ্রের তলদেশে কোথায় কোন প্রানী আছে এসব তথ্য আপনারা জানতে পারবেন তা তো বুঝতেই পারছেন, তার সাথে আপনারা আপনাদের জ্ঞানের সীমানাটুকু অনেকটাই বাড়াতে পারবেন। যারা জ্ঞানপিপাসু মানুষ আছেন তারা অবশ্যই সাইটটিতে একবার হলেও ভিসিট করে দেখবেন।

আমার কাছে খুবই ভালো লেগেছে সাইটটি। অনেক কিছু সম্পর্কেই আমি জানতে পেরেছি যা আমি আগে জানতাম না। এ কারনেই আপনাদেরকেও Recommend করছি সাইটটিকে।

অবশেষে বলবো, আপনারা চাইলে ওয়েবসাইটগুলোতে ভিসিট করতেও পারেন আবার না-ও করতে পারনে। আমার এক্ষেত্রে কোনো সমস্যা নেই। আমার এ ধরনের ইন্টারেস্টিং টপিক গুলো নিয়ে লিখতে ভালো লাগে। যারা জানতে চায় বা নতুন কিছু শিখতে চায় তাদের জন্যেই আমি লিখি। আর এখানে যে সাইটগুলো ৫ থেকে ১ পর্যন্ত সাজিয়েছি সেগুলো ক্রমিক নাম্বারানুসারে সাজিয়েছি। এমন নয় যে ৫ নাম্বারের সাইটটি খারাপ আর ১ নাম্বারের সাইটটি সবথেকে ভালো। আমার কাছে সবগুলো সাইটই খুবই ভালো লেগেছে। আমি শুধু ক্রমিক নাম্বার অনুসারে সাজিয়েছি। কোনটা ভালো আর কোনটা খারাপ সেটা আপনারা Decide করবেন।

অনেকেই বলতে পারেন, ভাই আপনি প্রত্যেকটা ওয়েবসাইটের স্ক্রিনশট দিতেন তাহলে বুঝতে সুবিধা হতো। আমি জেনে শুনেই স্ক্রিনশট দেইনি। কারন আমি জানি স্ক্রিনশট দিলে বেশিরভাগ মানুষই সাইটে ঢুকে দেখবে না। যার ফলে আমার পোস্ট লেখাটা সার্থক হবে না। এত কষ্ট করে পোস্ট লিখে যদি কেউ পোস্টের গুরুত্বই না বুঝে তাহলে কিভাবে হবে বলেন? তাই আপনারা নিজেরা প্রত্যেকটা সাইটে গিয়ে দেখে আসুন। এতে আপনারা নিজেরা নিজেরাই প্রত্যেকটি সাইট সম্পর্কে ধারনা পাবেন। আমি তো আপনাদেরকে একটু ধারনা দিলামই সাইটগুলো কি সম্পর্কে বানানো। এখন বাকিটা আপনারা নিজেরাই explore করুন।

ধন্যবাদ পোস্টটি পড়ার জন্য
This is 4HS4N
Logging Out….Never

Leave a Reply