Hello everyone,
কেমন আছেন সবাই? যারা যারা পোস্টটি দেখছেন তারা সবাই আশা করছি ভালো আছেন।
যে পোস্টটি এখন দেখছেন এমন আরো একটি পোস্ট আমি আগেও দিয়েছি। আপনারা যারা সে পোস্টটি দেখেননি চেক করতে পারেন। আশা করি ভালো লাগবে। আর কথা না বাড়িয়ে মূল টপিকে ফিরে যাই।
আজ আমি এমন ৫টি ওয়েবসাইটের কথা বলবো যেগুলো আমার কাছে খুবই ইন্টারেস্টিং আর খুবই মজার লেগেছে। এছাড়াও অনেক শিক্ষনীয়ও লেগেছে সাইটগুলো। আশা করছি আপনাদেরও ভালো লাগবে। যদি না লাগে তবে নেগেটিভ কমেন্টের কোনো প্রয়োজন নেই।

5) 🔥 Site Name : The Museum Of Endangered Sounds

🔥 Site Link : http://savethesounds.info

এটি এমন একটি ওয়েবসাইট যা আপনাকে নব্বই দশকের কথা মনে করিয়ে দিবে। আপনারও জন্ম যদি 90’s এর দিকে হয়ে থাকে তবে আপনি হয়তো চাইবেন সেই পুরোনো সময়ে ফিরে যেতে। যখন এমন স্মার্ট ফোন, আধুনিক কম্পিউটার, ল্যাপটপ, স্মার্ট টিভি সহ এত আধুনিকতার ছোয়া ছিল না। সবকিছুই ছিল সাধারন। যখন মানুষ একে অন্যের সাথে দূর থেকে যোগাযোগ রেখেও নিজেদের সাথে সত্যিকারের বন্ধন তৈরি করতো। সে সময়ের কথা যখন মানুষ নিজেদের জীবনে এত জটিলতাকে আশ্রয় দিতো না। যখন টিভি থেকে শুরু করে ক্যামেরাসহ সবকিছুই ছিল সাদা-কালো। তখনকার টেলিফোন, নোকিয়ার বাটন ফোনের গেমস, টাইপ রাইটার, সাদা-কালো টেলিভিশন, ছোট্ট ছোট্ট মোবাইলের মত দেখতে ভিডিও গেমস, ক্যাসেট, প্যাক ম্যান গেম, সাদা-কালো ক্যামেরা ইত্যাদি সবকিছুরই শব্দ হয়তোবা আপনাদের চিরচেনা। যদিওবা সে শব্দগুলো এখন আর শোনা যায় না। কিন্তু আপনি যদি আবারো সেসব শব্দগুলো শুনে নিজের স্মৃতিটা Nostalgic করতে চান তবে এই ওয়েবসাইটটি আপনারই জন্যে।  এখানে আপনারা নব্বই দশকের অনেক কিছুরই শব্দ শুনতে পারবেন। যেমনঃ ক্যামেরা, টেলিভিশন, গেমস, কম্পিউটার, টাইপ রাইটার, টেলিফোন, নোকিয়া ফোন, গেমবয়, ক্যাসেট, সিডি ইত্যাদি আরো অনেক কিছুর। একসাথে প্রত্যেকটি জিনিসের শব্দও শুনতে পারবেন আবার না চাইলে এক এক করে প্রত্যেকটির শব্দ শুনতে পারবেন। আপনাকে Nostalgic করে দেওয়ার জন্যে এই ওয়েবসাইটটিই যথেষ্ট। আশা করছি আপনাদের ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই জানাবেন।

4) 🔥6) Site Name : MusicWiki

🔥 Site link : https://musclewiki.com

এই সাইটটি বিভিন্ন ধরনের মানুষের কাজে লাগতে পারে। যেমনঃ যারা বডি বিল্ডিং করে বা করতে শুরু করতে চাচ্ছে অথবা যারা বিজ্ঞানের ছাত্র এবং মানুষের বডি নিয়ে পড়াশোনা করছে বা জানতে ইচ্ছুক অথবা যারা মানব দেহের বিভিন্ন অংগপ্রত্যংগ সম্পর্কে ধারনা নিতে চায় অথবা শিখতে চায়। এই ওয়েবসাইটে যাওয়ার পর আপনি একটি স্কেচে করা আর্ট এর ছবি দেখাবে একজন পুরুষ অথবা মহিলার body muscle গুলো সম্পর্কে জ্ঞান দেওয়ার জন্যে। সেই ড্রইং-য়ে থাকা যেকোনো muscle  এর উপর ট্যাপ করলে আপনাকে সেই muscle সম্পর্কে যা যা জানা দরকার বা যা যা জানার রয়েছে সব বিস্তারিত আপনাকে দিয়ে দিবে। এটি মূলত যারা ব্যায়াম বা শরীর চর্চা করে তাদের জন্যে বানানো। তাই আপনি যদি ব্যায়াম বা শরীর চর্চা করে থাকেন তবে আপনার শরীরের muscle গুলো ও তাদের কাজগুলো সম্পর্কে ধারনা পেতে হলে এই ওয়েবসাইটে একবার হলেও ঘুরে আসা উচিত। আর যারা বডি বিল্ডিং করতে চাচ্ছেন তাদের জন্য তো বলবো MUST দেখা উচিত।

3) 🔥 Site Name : Weird or confusing

🔥 Site Link : https://weirdorconfusing.com/

এটি একটি মজার ওয়েবসাইট। এই ওয়েবসাইটটি অনেক ইন্টারেসেটিংও বটে। কেন বলছি তা আপনারা ভিসিট করার সাথে সাথেই বুঝতে পারবেন।ওয়েবসাইটটিতে ঢোকার সাথে সাথে আপনারা দেখতে পারবেন বড় করে লেখা “Sell Me Something Weird Or Confusing” এবং নিচে আরো বড় করে লিখা “Please”। আপনি Please এ ক্লিক করার সাথে সাথে আপনাকে নিয়ে যাবে Ebay এর ওয়েবসাইটে। সেখানে আপনাকে কোনো একটি weird or confusing একটি প্রোডাক্ট দেখাবে। আপনি যতবারই Please এ ক্লিক করবেন আপনাকে ততবারই এমনই ভাবে weird অথবা confusing কিছু দেখাবে। অনেকেই এমন ধরনের website পছন্দ করেন। তাদের কথা ভেবেই এই ওয়েবসাইটটি লিস্টে রেখেছি। এমন একটি ওয়েবসাইট আগের কোনো একটি পোস্টে দিয়েছিলাম। কিন্তু ঐটার কাজ ভিন্ন ছিল এটার থেকে। ওয়েবসাইটটি কেমন লাগলো জানাবেন।

2) 🔥 Site Name : Interface Lift

🔥 Site Link : https://interfacelift.com

এই ওয়েবসাইটটিতে আপনারা Wallpaper, Themes, Icons ইত্যাদি পাবেন। যারা কম্পিউটারের/ল্যাপটপের জন্য ভালো Wallpaper এর ওয়েবসাইট খুজছেন তাদের জন্যে এই ওয়েবসাইটটি সাজেস্ট করবো। এই ওয়েবসাইটে আপনারা অনেক ভালো ভালো Icon ও Theme পাবেন যা আপনি আপনার বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন। এখানে আলাদা আলাদা pixel/resolution এর icon ও Wallpaper রয়েছে। কোন ক্যামেরা, ক্যামেরার Resolution, Photo settings সহ Full details আপনারা পেয়ে যাবেন Wallpaper গুলোর। আপনারা চাইলে আপনার Android, Iphone, Windows, Mac সব Device এর জন্যেই আলাদা আলাদাভাবে যে Resolution আপনার ইচ্ছা সে Resolution এই Download করতে পারবেন আপনার কাংখিত Wallpaper টি। এখানে Mobile device, Tab, iphone, ipad, blackberry, dual monitor, full screen, windows phone, widescreen, monitor, tv screen, potrait orientation, google android, 4K HD TV, Microsoft surface, amazon kindle ইত্যাদি যে কোনো device এর screen size ও resolution অনুযায়ী প্রত্যেকটা wallpaper download করতে পারবেন। এখানে সব Wallpaper এর সাথে আলাদা করে screen size ও resolution এর Options গুলো দেওয়াই আছে। আপনি আপনার ইচ্ছামতো যেকোনোটি ডাউনলোড করতে পারবেন। সত্যি কথা বলতে কি আমি এমন একটা ওয়েবসাইট অনেক দিন ধরেই খুজছিলাম। আর আমি জানি আমার মতোই কেউ না কেউ এমন ওয়েবসাইটের তালাসে অবশ্যই আছে। তাদের জন্যেই এই ওয়েবসাইটটি আমি এই পোস্টের লিস্টে রেখে দিলাম। যদি ভালো লাগে বা কারো উপকারে আসে তবে আমাকে অবশ্যই জানাবেন।

1) 🔥 Site Name : Instructables

🔥 Site Link : https://www.instructables.com

এটি একটি সত্যিকারের কাজের ও শিক্ষনীয় ওয়েবসাইট। আপনি কি শিখতে ভালোবাসেন? কিংবা আপনি কি প্রতিদিন নতুন কোনো কিছু Try করতে ভালোবাসেন? তবে এই ওয়েবসাইটটি আপনার জন্যই। এই ওয়েবসাইটে আপনারা যেসব বিষয় নিয়ে Tutorials পেয়ে যাবেন সেগুলো আগে বলে নিই।

🔥১) Circuits :

1) Apple
2) Arduino
3) Art
4) Assistive Tech
5) audios
6) cameras
7) clocks
8) computers
9) electronics
10) gadgets
11) lasers
12) LEDs
13) linux
14) Microcontrollers
15) Microsoft
16) Mobile
17) Raspberry Pi
18) Remote Control
19) reuse
20) robots
21) sensors
22) software
23) soldering
24) speakers
25) tools
26) usb
27) wearables
28) websites
29) wireless

🔥২) Workshop :

1) 3d printing
2) cars
3) CNC
4) Electric Vehicles
5) energy
6) furniture
7) Home Improvement
8) home Theater
9) Hydroponics
10) knives
11) laser cutting
12) lighting
13) Metalworking
14) molds & casting
15) motorcycles
16) Organizing
17) pallets
18) repair
19) science

20) shelves
21) solar
22) tools
23) Workbenches
24) Woodworking

🔥৩) Craft :

1) Art
2) Books & Journals
3) Cardboard
4) Cards
5) Clay
6) Costumes & Cosplay
7) Digital Graphics
8) Duct Tape
9) Embroidery
10) Fashion
11) Fiber Arts
12) Gift Wrapping
13) Jewelry
14) Knitting & Crochet
15) Leather
16) Mason Jars
17) felt
18) No-Sew
19) Paper
20) Parties & Weddings
21) Photography
22) Printmaking
23) Reuse
24) Sewing
25) Soapmaking
26) Wallets

🔥৪) Cooking :

1) Bacon
2) BBQ & Grilling
3) Beverages
4) Bread
5) Breakfast
6) Cake
7) Candy
8) Canning & Preserving
9) Cocktails & Mocktails
10) Coffee
11) Cookies
12) Cupcakes
13) Dessert
14) Homebrew
15) Main Course
16) Pasta
17) Pie
18) Pizza
19) Salad
20) Sandwiches
21) Snacks & Appetizers
22) Soups & Stews
23) Vegetarian & Vegan

🔥৫) Living :

1) Beauty
2) Christmas
3) Cleaning
4) Decorating
5) Education
6) Gardening
7) Halloween
8) Health
9) Hiding Places
10) Holidays
11) Homesteading
12) Kids
13) Kitchen
14) LEGO & K’NEX
15) Life Hacks
16) Music

17) Office Supply Hacks
18) Organizing
19) Pest Control
20) Pets
21) Pranks, Tricks, & Humor
22) Relationships
23) Toys & Games
24) Travel
25) Video Games

🔥৬) Outside :

1) Backyard
2) Beach
3) Bikes
4) Birding
5) Boats
6) Camping
7) Climbing
8) Fire
9) Fishing
10) Hunting
11) Kites
12) Knots
13) Launchers
14) Paracord
15) Rockets
16) Siege Engines
17) Skateboarding
18) Snow
19) Sports
20) Survival
21) Water

🔥৭) Teachers :

1) ELA
2) Math
3) Micro:bit
4) Science
5) Social Studies
6) Engineering
7) Coding
8) Electronics
9) Robotics
10) Arduino
11) CNC
12) Laser Cutting
13) 3D Printing
14) 3D Design
15) Art
16) Music
17) Theatre
18) Wood Shop
19) Metal Shop
20) Resources
21) Grades K-2
22) Grades 3-5
23) Grades 6-8
24) Grades 9-12
25) University+

এই লম্বা লিস্টগুলো দেখেই বুঝতে পারছেন হয়তোবা এখানে শেখার মতো কি কি আছে। আপনি আপনার নিজস্ব পেশা কিংবা শখ যে কারনেই হোক না কেন এখানে শেখার মতো অনেক কিছুই পেয়ে যাবেন। বাংলায় একটা প্রবাদ আছে, শেখার কোনো বয়স নেই। আপনি যে বয়সেরই মানুষ হোন না কেন, আপনি সবকিছু জানেন না। অনেক কিছুই আপনি জানেন না। এটা আপনাকে মানতেই হবে। কারন পৃথিবীতে কোনো মানুষই সব বিষয়ে জ্ঞানার্জন করতে পারেন না। তাই বলে এটা ভেবে আপনিও বসে থাকবেন না। আপনি অনেক কিছুই শিখতে পারবেন। আপনি যে বয়সেরই হোন না কেন। কারন ঐ যে শেখার কোনো বয়স নেই।

অবশেষে বলবো, আপনারা চাইলে ওয়েবসাইটগুলোতে ভিসিট করতেও পারেন আবার না-ও করতে পারনে। আমার এক্ষেত্রে কোনো সমস্যা নেই। আমার এ ধরনের ইন্টারেস্টিং টপিক গুলো নিয়ে লিখতে ভালো লাগে। যারা জানতে চায় বা নতুন কিছু শিখতে চায় তাদের জন্যেই আমি লিখি।

অনেকেই বলতে পারেন, ভাই আপনি প্রত্যেকটা ওয়েবসাইটের স্ক্রিনশট দিতেন তাহলে বুঝতে সুবিধা হতো। আমি জেনে শুনেই স্ক্রিনশট দেইনি। কারন আমি জানি স্ক্রিনশট দিলে বেশিরভাগ মানুষই সাইটে ঢুকে দেখবে না। যার ফলে আমার পোস্ট লেখাটা সার্থক হবে না। এত কষ্ট করে পোস্ট লিখে যদি কেউ পোস্টের গুরুত্বই না বুঝে তাহলে কিভাবে হবে বলেন? তাই আপনারা নিজেরা প্রত্যেকটা সাইটে গিয়ে দেখে আসুন। এতে আপনারা নিজেরা নিজেরাই প্রত্যেকটি সাইট সম্পর্কে ধারনা পাবেন। আমি তো আপনাদেরকে একটু ধারনা দিলামই সাইটগুলো কি সম্পর্কে বানানো। এখন বাকিটা আপনারা নিজেরাই explore করুন।

ধন্যবাদ পোস্টটি পড়ার জন্য
This is 4HS4N
Logging out….

One thought on "৫ টি মজার ও শিক্ষনীয় সাইট যা আপনার ইন্টারনেটের বোরিং সময়কে আরো মজাদার করে তুলবে! (Part-8)"

  1. Tanvir Kaysar Contributor says:
    Thanks bhai ❤️

Leave a Reply