সাধারণত সৈনিক থেকে ধাপে ধাপে অফিসার হওয়া খুবি সময় সাপেক্ষ , কারণ সৈনিক থেকে প্রথম প্রমোশন পেতে সময় লাগে ৭ থেকে ৮ বছর । এভাবে একজন সৈনিক সর্বোচ্চ জে সিও পর্যায় পর্যন্ত জেতে পারে চাকরির শেষ পর্যায় যেয়ে । ভিডিও লিং –

বর্তমানে নবীন সৈনিক দের শেষ পর্যায় পর্যন্ত চাকরির করার ইচ্ছে চাকরি হওয়ার পূর্বে থাকলেও চাকরি হওয়ার পর
বিভিন্ন কারণে কিছু সৈনিকের দের , শেষ পর্যায় পর্যন্ত চাকরি করার ইচ্ছে থাকে না ।#CareerMessage
এর কারণ হতে পারে সেনাবাহিনীর চাকরিরতে নিজস্ব স্বাধীনতা বলতে কিছু থাকে না অথবা অতিরিক্ত কষ্টের কারণে ইত্যাদি ।

তবে ভয় পাওয়ার কিছু নেই ,কারণ- সেনাবাহিনীর তরফ থেকে স্বল্প সময়ে সৈনিক থেকে সরাসরি জুনিয়র কমিশন অফিসার এবং কমিশন অফিসার হওয়ার সুযোগ রয়েছে । তবে এর জন্য অবশ্যই প্রথমে আপনাকে সেনাবাহিনীর সৈনিক হিসেবে যোগদান করতে হবে ।

সৈনিকের ট্রেনিং সম্পূর্ণ হওয়ার পর – চাকরিরত অবস্থায় আপনার শিক্ষাগত যোগ্যতা থাকলে আপনি জেসিও এবং সি ও এই ২ টি ক্যাটাগরির অফিসার এ আবেদন করতে পারবেন ।#CareerMessage

চাকরিরত অবস্থায় যখন সেনাবাহিনীর সরাসরি কমিশন অফিসার লেফটেন্যান্ট এর সার্কুলার হবে তখন যদি আপনার বয়স ও শিক্ষাগত যোগ্যতা সার্কুলার এর সমমান হয় তাহলে আপনি তখন সৈনিক অবস্থায় নিজ ইউনিট থেকে সরাসরি কমিশন অফিসার লেফটেন্যান্ট এ আবেদন করতে পারবেন ।#Trickbd

এরপর নির্দিষ্ট সময় একই সাথে প্রিলিমিনারি টেস্ট হবে যেখানে প্রাথমিক ভাইবা এবং প্রাথমিক মেডিকেল হয়ে থাকে ।
আর আপনি সৈনিক অবস্থায় প্রিলিমিনারির এই ধাপে প্রাথমিক মেডিকেল এ ছাড় পাবেন। #CareerMessage অর্থাৎ আপনার প্রাথমিক মেডিকেলে হবে না অথবা হলেও উত্তীর্ণ হয়ে যাবেন ।

এবং যদি আপনি প্রিলিমিনারি টেস্ট এ উত্তীর্ণ হয়ে থাকেন তাহলে এর পরের সকল কিছু নিয়ম মোতাবেক – আপনাকে অংশগ্রহণ করতে হবে
এরপর আর কোন ছাড় পাওয়া যাবে না । সর্বোপরি সকল পরীক্ষায় উত্তীর্ণ হলেই আপনি সৈনিক থেকে সেনাবাহিনীর সরাসরি কমিশন অফিসার লেফটেন্যান্ট পদে জেতে পারবেন ।

এরপর আসে সৈনিক থেকে জেসিও বা ওয়ারেন্ট অফিসার ।

সৈনিক অবস্থায় আপনার সর্বনিম্ন স্নাতক বা সমমান শিক্ষাগত যোগ্যতা অর্জন করতে হবে এরপর সরাসরি জেসিও র যখন সার্কুলার হবে তখন আপনি একই পদ্ধতি নিজ ইউনিট থেকে আবেদন করবেন এবং সকল পরীক্ষায় অংশগ্রহণ করে যদি উত্তীর্ণ হতে পারেন তাহলে আপনি সৈনিক থেকে জেসিও বা সরাসরি ওয়ারেন্ট অফিসার হতে পারবেন । #CareerMessage এর নিয়ম অনুযায়ী জে পদবীতে নতুন ভাবে নির্বাচিত হবেন সে পদবীর জন্য নির্দিষ্ট সময় আবারো ট্রেনিং করতে হবে।
যেমন – লেফটেন্যান্ট এর জন্য ৩ বছর এবং ওয়ারেন্ট অফিসার দের জন্য মোট ৭ মাসের ট্রেনিং সম্পূর্ণ করতে হবে ।

 

উল্লেখ্য এই যে, যদি কারো সৈনিক থেকে এইভাবে অফিসার হওয়ার ইচ্ছে থাকে তাহলে তাকে এস এস সি এবং এইচ এস সি তে ভালো ফলাফল করতে হবে।

অন্যান্য ভিডিও –

পুলিশ কনস্টেবল থেকে সর্বোচ্চ কি পদে প্রমোশন পাওয়া যায় ?? এস আই । ওসি হতে কতদিন লাগে ?? Police Rank

সেনাবাহিনীর নতুন বেতন স্কেল ২০২২ ।। সৈনিক থেকে অফিসার – বেতন।। New Pay Scale of Bangladesh army 2022

বাংলাদেশ সেনাবাহিনী, নৌ বাহিনী, বিমান বাহিনী, পুলিশ, আনসার, বিজিবি, RAB ইত্যাদি সহ সকল প্রকার ডিফেন্স এর সামরিক বেসামরিক ও আধা – সামরিক বাহিনীর সকল প্রকার সাহায্য ও নতুন নতুন তথ্যপূর্ণ ভিডিও পেতে । ঘুরে আসতে পারেন

আমাদের ইউটিউব চ্যানেল Career Message ও

আমাদের ফেসবুক পেজ Israfil’s Create থেকে । 

আল্লাহ হাফেয । #Trickbd এর সাথেই থাকুন আশা করি এমন অনেক কিছুই পাবেন । যা আগে কখনো কোথাও পান নি ।

One thought on "সৈনিক থেকে সরাসরি ওয়ারেন্ট অফিসার এবং লেফটেন্যান্ট ।। স্বল্প সময়ে সৈনিক থেকে আর্মি অফিসার হওয়ার নিয়ম"

Leave a Reply