আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াতে চাই না সরাসরি পোস্টের কথাতে চলে আসতে চায় ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আজ আমি আপনাদের সাথে বিজ্ঞানের একটি বিষয় [মৌলের ইলেক্ট্রন বিন্যাস] নিয়ে আলোচনা করতে যাচ্ছি । আশা করি সকলে আমার আজকের পোস্ট পড়বেন । ভালো লাগলে লাইক এবং কমেন্ট করবেন ।

মৌলের ইলেক্ট্রন বিন্যাস শেখার এটি ৩য় পব । ১ম পবে অরবিটালগুলো সাজানো শিখিয়েছিলাম । ২য় পবে মৌলের ইলেক্ট্রন বিন্যাসের জন্য অরবিটালগুলোর ধারণ ক্ষমতা কতটুকু তা শিখিয়েছিলাম । আজকের এই ৩য় পবে কিছু ব্যাতীক্রম ইলেক্ট্রন বিন্যাস শিখব । চলুন শুরু করা যাক ।

এই পবে যেটি শেখাতে চাচ্ছি সেটা হলো ইলেক্ট্রন বিন্যাসের শেষে অরবিটালগুলো কক্ষপথ অনুযায়ী সাজানো । আমরা শিখেছিলাম পরমাণুর ইলেক্ট্রনগুলো কিছু বৃত্তাকার অথবা উপবৃত্তার কক্ষপথে ঘোরে । এই কক্ষপথ নিদিষ্ট । অনেক ক্ষেত্রে দেখা যায় ইলেক্ট্রন একটি কক্ষপথে পূণ না হয়ে অন্য কক্ষপথে চলে যায় । এটি কেন হয় তাও ব্যাখ্যা করতে পারব এই পবের আলোচনা থেকে । তো দেরি না করে চলুন শুরু করি ।

-> আমরা প্রথমে জেনে নেই ইলেক্ট্রন বিন্যাস থেকে কততম কক্ষপথে ইলেক্ট্রন যাচ্ছে বা আছে তা কীভাবে বুঝব ??

= হ্যাঁ আমরা সহজেই বুঝতে পারব । অরবিটালের ক্রম সংখ্যা দেখেই বলে দিতে পারব যে ইলেক্ট্রন কততম কক্ষপথে আছে । যদি 1s হয় তবে বুঝতে পারলাম এটি প্রথম কক্ষপথ । যদি 4s হয় তাহলে বুঝব চতুথ কক্ষপথ । কারণ s অরবিটালের আগে 4 রয়েছে । এভাবে 3p থাকলে বলব তৃতীয় কক্ষপথ । তবে মনে রাখতে হবে ২য় ও ৩য় কক্ষপথে একাধিক অরবিটাল থাকতে পারে । যেমন :- দ্বিতীয় কক্ষপথে অরবিটালসমূহ (2s 2p),তৃতীয় কক্ষপথের (3s 3p 3d) ।

তো প্রথমে আমরা পটাশিয়াম-১৯ বা K(19) এর ইলেক্ট্রন বিন্যাস দেখে নিই ।

ইলেক্ট্রন 3s ও 3p তে যাওয়ার পর 3d তে না প্রবেশ করে চতুথ কক্ষপথে চলে গেছে ।

আবার, স্ক্যানডিয়াম-২১ বা Sc(21) এর ইলেক্ট্রন বিন্যাস করলে দেখা যায় ইলেক্ট্রন 3s 3p তে যাওয়ার পর 4s এ ইলেক্ট্রন পূণ হয়ে 3d তে প্রবেশ করেছে ।

এর কারণ পরবতীতে বিশ্লেষণ করা হবে ।

তবে আমরা লেখার সময় অরবিটালের ক্রমানুসারে 4s এ আগে ইলেক্ট্রন দিব । পরে 3d তে দিব । তবে তা সাজিয়ে লিখব । 3d আগে লিখব ও পরে 4s লিখব ।

পরবতী অন্যান্য মৌলের ক্ষেত্রেও একইভাবে লিখব । অরবিটালের ক্রমানুসারে ইলেক্ট্রন বিন্যাস করব তবে কক্ষপথ অনুযায়ী তা সাজিয়ে লিখব ।

তো আজ এতটুকুই ছিল । সবাইকে ধন্যবাদ ।

Leave a Reply