আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াতে চাই না সরাসরি পোস্টের কথাতে চলে আসতে চায় ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আজ আমি আপনাদের সাথে বিজ্ঞানের একটি বিষয় [মৌলের ইলেক্ট্রন বিন্যাস] নিয়ে আলোচনা করতে যাচ্ছি । আশা করি সকলে আমার আজকের পোস্ট পড়বেন । ভালো লাগলে লাইক এবং কমেন্ট করবেন ।

মৌলের ইলেক্ট্রন বিন্যাস শেখার এটি ৪থ পব । ১ম পবে অরবিটালগুলো সাজানো শিখিয়েছিলাম । ২য় পবে মৌলের ইলেক্ট্রন বিন্যাসের জন্য অরবিটালগুলোর ধারণ ক্ষমতা কতটুকু তা শিখিয়েছিলাম । ৩য় পবে কিছু ব্যাতীক্রম ইলেক্ট্রন বিন্যাস শিখেছিলাম । ৪থ পবে আরেকটি ব্যাতীক্রম নিয়মের ইলেক্ট্রন বিন্যাস নিয়ে আলোচনা করব । চলুন শুরু করা যাক ।

এই পবে যেটি নিয়ে আলোচনা করতে চাচ্ছি সেটা হলো p ও d অরবিটালের পরিপূণতা অথবা অধপূণতার বিষয়টি ।

সাধারণভাবে দেখা যায় যে, উপশক্তিস্তরের p ও d অরবিটালগুলো পরিপূণ অথাৎ p6 & d10 অথবা অধপূণ অথাৎ p3 & d5 হলে ইলেক্ট্রন বিন্যাস সুস্থিত হয় । এজন্য পূববতী অথবা পরবতী অরবিটাল থেকে ইলেক্ট্রন নিতে হয় । তবে শত হচ্ছে যে অরবিটাল থেকে ইলেক্ট্রন নেওয়া হচ্ছে সেটি যেন বাতিল বা ইলেক্ট্রন বিহীন না হয়ে যায় । কিছু উদাহরণ দেখলেই এটি বোঝা যাবে ।

» তো এরকম একটি মৌল হলো Cr(24) । এর ইলেক্ট্রন বিন্যাস করলে এরকম হয় ।

তবে লক্ষ্যণীয় যে, d অরবিটালটি অধপূণ হতে ইলেক্ট্রনের প্রয়োজন ১টি । তবে যদি 4s থেকে ১টি ইলেক্ট্রন 3d তে দেওয়া হয় তবে d অরবিটালটি অধপূণ হয় ও 4s এ ইলেক্ট্রন বজায় থেকে ইলেক্ট্রন সুস্থিত হয় । এজন্য Cr এর ইলেক্ট্রন বিন্যাস এরুপ হয় ।

» অনুরুপভাবে Cu(29) এর ইলেক্ট্রন বিন্যাস করলে দেখা যায় 3d পূণ হতে ১টি ইলেক্ট্রনের প্রয়োজন । তাই 4s থেকে ১টি ইলেক্ট্রন 3d তে প্রবেশ করিয়ে সুস্থিত করা হয় ।

এরকম আরও কিছু মৌল আছে । যেমন Ag(47) । তো আজ এতটুকুই ছিল । শেষ কিছু পব নিয়ে আগামী দিনে হাজির হবো ইনশাল্লাহ ।

Leave a Reply