আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ।

আজকের টপিক ছিল বাংলাদেশের ক্রিকেট দলের ওয়েস্ট ইন্ডিজ সফর সম্পকে । শ্রীলঙ্কার টেস্ট ম্যাচগুলো শেষ করে ছুটি কাটিয়ে ১৬ই জুন থেকে বাংলাদেশ ক্রিকেট দল ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশ্যে রওনা দিবে । ওয়েস্ট ইন্ডিজের সাথে দুটি টেস্ট, তিনটি টি২০ এবং কিছু ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ । কতটি ওয়ানডে ম্যাচ খেলবে এ ব্যাপারে ক্রিকেট বোড জানায়নি । বাংলাদেশ ক্রিকেট বোড ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সকল ফরম্যাটের জন্য নিদিষ্ট সংখ্যক খেলোয়াড়দের স্কোয়াড ঘোষণা করেছে । এ সম্পকে নিচে বিস্তারিত আলোচনা করা হলো ।

বতমানে যে ২০২১ থেকে ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপ চলছে তার শীষে রয়েছে বাংলাদেশ । এই বিশ্বকাপের অন্তভূক্ত ১৮টি ম্যাচ খেলেছে বাংলাদেশ । তার মধ্যে ১২টিতে জয় পেয়েছে এবং ৬টিতে হারের দেখা মিলেছে বাংলাদেশের । এই বিশ্বকাপের শীষ অবস্থান ধরে রাখতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ম্যাচের জয়ের বিকল্প নাই । এসকল ম্যাচ জয় পেয়েছে অধিনায়ক তামিমের নেতৃত্বে ।

বাংলাদেশ ক্রিকেট বোড (বিসিবি) কিছুদিন আগে ওয়েস্ট ইন্ডিজ সফর সম্পকে অভিহিত করেন । তিনি বলেন বাংলাদেশ ১৬ই জুন থেকে ওয়েস্ট ইন্ডিজে ক্যাম্প করবে । এসময় তিনি স্কোয়াড ঘোষণা করেন । তিন ফরম্যাটে তিনটি ভিন্ন অধিনায়ক । টেস্টে মমিনুল হক, ওয়ানডেতে তামিম ইকবাল এবং টি২০ তে Silent Killer মাহমুদুল্লাহ রিয়াদ ।


স্কোয়াডে বেশ কিছু পরিবতন এনেছে বিসিবি । টেস্ট স্কোয়াডে যুক্ত হয়েছেন বাংলাদেশ দলের অন্যতম দুইজন পেসার কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান এবং অন্যজন রেজাউর রহমান রাজা । তিন ফরম্যাটেই রয়েছেন সাকিব আল হাসান । হজের কারণে ছুটি নিয়েছেন মুশফিকুর রাহিম । সাইফ খেলাতে যোগদান করেছে । ওয়ানডে ও টি২০ তে নতুন মুখ এনামুল হক বিজয় । যুক্ত হয়েছেন মোসাদ্দেক হোসেনও । টি২০ থেকে বাদ যাননি মুনিম শাহরিয়ার । ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সম্পূণ স্কোয়াড নিচে প্রকাশ করা হলো ।

ODI: Tamim Iqbal (Captain), Liton Das, Najmul Hossain
Shanto, Shakib Al Hasan,
Yasir Ali, Mahmudullah, Afif Hossain, Mosaddek Hossain, Nurul Hasan Sohan, Mehidy
Hassan, Taskin Ahmed,

Shoriful Islam, Mustafizur
Rahman, Ebadot Hossain,
Nasum Ahmed, Mohammad
Saifuddin and Anamul Haque Bijoy.

T20I: Mahmudullah (Captain), Munim Shahriar, Liton Das,
Anamul Haque Bijoy, Shakib Al Hasan, Afif Hossain, Mosaddek Hossain, Nurul Hasan Sohan, Yasir Ali, Mahedi Hasan, Mustafizur Rahman, Shoriful Islam,
Shohidul Islam, Nasum
Ahmed and Mohammad
Saifuddin.

Test: Mominul Haque
(Captain), Tamim Iqbal,
Mahmudul Hasan Joy, Najmul Hossain Shanto, Shakib Al Hasan, Liton Das, Mosaddek Hossain, Yasir Ali, Taijul Islam, Mehidy Hassan, Ebadot Hossain, Khaled Ahmed, Rejaur Rahman Raja,
Shohidul Islam, Mustafizur
Rahman and Nurul Hasan

Sohan.

Leave a Reply