Hello what’s up guys কেমন আছেন সবাই ? আশা করি ভালো আছেন । সবাইকে স্বাগতম আজকের একটি নতুন পোস্টে । টাইটেল আর thumbnail দেখে already বুঝে গেছেন আজকের টপিক কি । তাই বেশি কথা না বলে আজকের পোষ্ট শুরু করা যাক আজকে আমি একটি দারুন বই সম্পর্কে বলব ।
বইঃ দেবদাস
লেখকঃ শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
প্রকাশনীঃ ঝিনুক প্রকাশনী
প্রথম প্রকাশঃ নভেম্বর, ২০১১
প্রচ্ছদঃ আক্কাস খান
মুদ্রিত মূল্যঃ ৯০৳
রিভিউ ও বইছবিঃ আহাদ

♦️পর্যালোচনা♦️
হাজারো পাঠকের হৃদয় জয় করা বই এটি। পাঠকের মনে আজীবনের জন্য জায়গা করে নিয়েছে বইটি।

শুরুটা- একদিন বৈশাখের দ্বিপ্রহরে রৌদ্রেরও অন্ত ছিলো না,উত্তাপেরও সীমা ছিলো না। ঠিক সেই সময়টিতে মুখুয্যেদের দেবদাস পাঠশালা..এভাবেই হয়েছে। কাহিনির প্রধান চরিত্র দেবদাস ও পার্বতী।
দেবদাস ও পার্বতী হাজারো খুনসুটি আর অভিমান নিয়ে বেড়ে উঠছিল। পার্বতী আর দেবদাস যেন পুরো বাড়ি দাপিয়ে বেড়ায়।
এভাবে চলতে চলতে- পার্বতী এই তের বছরে পা দিয়েছে। এই বয়সে শারীরিক সৌন্দর্য অকস্মাৎ যেন কোথা হইতে ছুটে এসে কিশোরীর সর্বাঙ্গ ছাইয়া ফেলে। পার্বতীর আপনজনেরা চমকিত হয়ে দেখেন যে তাদের ছোট মেয়ে পারু(পার্বতী) বড় হয়েছে।
পার্বতীর বাবা দেবদাসদের মতো বড়লোক নয়, তাদের ভরসা পার্বতী অতিশয় সুশ্রী। তারা পার্বতীর বিয়ে দিয়ে দেয় প্রায় চল্লিশ বছর বয়সী এক জমিদারের সাথে।
কাহিনী এখান থেকেই নতুন মোড় নেওয়া শুরু করে। পার্বতী স্বামীর বাড়ি এসে দেখে মস্ত বড় বাড়ি! সদর মহল, অন্দর মহল, পূজার দালান, নাটমন্দির ইত্যাদি। কিন্তু দেবদাস?
পার্বতীর বিয়ের পরে দেবদাস যেন প্রাণহীন দেহ নিয়ে চলাচল করে। আনমনা ভাব। দেবদাস পাগলের মতো পথে পথে ঘুরে বেড়াচ্ছিল।হটাৎ বাড়ি থেকে চলে যায় আবার কয়েকদিন পরে হটাৎ ফিরে আসে। সে কোনোকিছুতেই মনোযোগী হতে পারে না। দেবদাস যখন গৃহ থেকে দুরে আসে চন্দ্রমুখী নামের এক রমনীর আবির্ভাব ঘটে তার জীবনে। কিন্তু শেষ পর্যন্ত কি হয়েছিল দেবদাসের?
সে কি আবারও পার্বতীর সাথে দেখা করতে পেরেছিল..?
এক হৃদয়বিদারক ঘটনার মধ্য দিয়ে শেষ হয় উপন্যাসটি।

♦️লেখনশৈলী ও বর্ণনা♦️
শরৎচন্দ্র চট্টোপাধ্যায় যেভাবে কথাগুলো লিখেছেন তা পাঠকের মন জয় করতে বাধ্য। দৃশ্যপট যেনো ভাসছে চোখের সামনে।

♦️পাঠ প্রতিক্রিয়া♦️
উপন্যাসটি শেষ করে কেঁদে ফেলেছিলাম। আমি মনে করি যে কেউ এটি পড়লে তার চোখের কোণে জল আসবেই। শত শত রমণী হয়তো আজও বইটি বালিশের পাশে রেখে দেবদাসের পরিনতির কথা ভাবে।

♦️ব্যক্তিগত রেটিং♦️
বইটি এত ভালো লেগেছে যেন সম্পুর্ণ রেটিং দিলেও কম হয়ে যাবে। ১০/১০

বইটি আপনারা রকমারি তেই পেয়ে যাবেন । আর তাছাড়া লাইব্রেরী তেও খুব সহজেই পেতে পারেন । কারণ এটি খুবই জনপ্রিয় একটি বই । তো এটি সম্পর্কে আমার আর বেশি কিছু বলার নেই । আপনি নিজেই পরে নিন আর উপভোগ করুন ।
ভুল ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
ধন্যবাদ।
তো আজকে এই পর্যন্তই । মানুষ মাত্রই ভুল হয় । তাই ভুল হলে ক্ষমা করে দিয়েন । আশা করি পোস্টটি সবার ভালো লেগেছে । কোনো কিছু না বুঝতে পারলে কমেন্টে জানান । আপনি চাইলে এই লিংক এ ক্লিক করে আমাদের ফেসবুক গ্রুপে join করতে পারেন । আর যেকোনো প্রয়োজনে ফেসবুকে আমার সাথে যোগাযোগ করবেন ।

3 thoughts on "শরৎচন্দ্রের বিখ্যাত উপন্যাস দেবদাস পড়ুন এখন"

  1. Azim Contributor says:
    Boi tir pdf download link din
  2. Md Himul Contributor says:
    বইয়ের পিডিএফ লিংক তো দিলেননা, পড়ব কোথায় থেকে

Leave a Reply