হ্যালো ভাই ব্রাদার্স 😍

কেমন আছেন সবাই?
আশা করি ভালো আছেন!

আমরা প্রতিদিন আমাদের মোবাইল দিয়ে হাজার হাজার তথ্য আদান প্রদান করে থাকি।কিন্তু আপনি কি জানেন এই তথ্য গুলো মোবাইল কোম্পানি গুলো কি সংরক্ষণ করে? এই তথ্য গুলো কি তারা ব্যাবহার করতে পারে।আজকের পোস্টে এই বিষয়টা নিয়ে সম্পূর্ণ আলোচনা করার চেষ্টা করবো।


মোবাইলের মধ্যে শাউমি ফোন গুলো সবথেকে বেশি বাজেট বান্ধব এটা মোটামুটি সবার জানা।কিন্তু এরা কি আদৌ আমাদের গোপনীয়তা রক্ষা করে।এই বিষয়ে আমাদের সন্দেহ থাকতেই পারে,এই পার্টে মূলত আলোচনা করবো শাওমি কোম্পানি নিয়ে।ব্যাক্তিগত ভাবে আমি ও একজন শাওমি ফোন ইউজার।

আমরা জানি শাওমি একটি চীনা কোম্পানি। এর আমাদের তথ্যের গোপনীয়তা রক্ষা করার ক্ষেত্রে বিশ্বাস যোগ্য নয়। অবাক হওয়ার কিছু নাই, আইফোন ও গোগলের মত এরা ও একই কাজ করে। আপনি যদি খুব গুরুত্বপূর্ণ সরকারি চাকরি না করেন। মানে সরকারের খুব গুরুত্বপূর্ণ পদে না থাকেন তাহলে আপনার কোন সমস্যা হবে না। মোবাইল কোম্পানি থেকে ফেসবুক আরো বেশি তথ্য চুরি করে।

কেন তারা আমাদের ডাটা গুলো সংরক্ষণ করে?

প্রথম কথা হচ্ছে আপনি যদি বিশ্বাস করতে না চান যে মোবাইল কোম্পানি গুলো বা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এর তথ্য ব্যাবহার করে না তাহলে আপনি এখন ও আদিম যুগে বাস করেন। পৃথিবীতে যত গুলো মোবাইল কোম্পানি আছে সব গুলোই তাদের পণ্যের ব্যাবহার বিশ্লেষণ করতে এবং তাদের মোবাইল ফিচার সফটওয়্যার আপগ্রেড করতে AI ব্যাবহার করে।তাদের মধ্যে অনেক কোম্পানি আমাদের ডাটা গুলো বিক্রি করে ও অনেক টাকা ইনকাম করে। মনে করুন আপনি একটা নতুন কোম্পানি তৈরি করলেন এখন আপনার কাছে যদি অনেক মানুষের ডাটা থাকে তাহলে আপনি বুঝতে পারবেন যে ব্যাবসা টিক ভাবে করতে সামনে কি করা লাগবে।তাই তারা ডাটা গুলো এরকম কোম্পানি থেকে কিনে রাখে। এটা শুধু মাত্র উদাহরণ দিলাম।


আমরা গুগলের সাথে সবাই পরিচিত । তারা আমাদের কল হিস্টোরি লোকেশন সব সময় তাদের সার্ভারে ব্যাক আপ করে রাখে। এগুলা থেকে রক্ষা পেতে চাইলে ইন্টারনেট সংযোগ ছাড়া ফোন ব্যাবহার করতে হবে।
গত কয়েকবছর আগে শাওমির বিরোদ্ধে ব্যবহারকারীর ডেটা ‘চুরি’ করার এবং বেইজিংয়ে তাদের সার্ভারে ফেরত পাঠানোর অভিযোগ করেছে। আমি আগেই বলেছি শুধু শাউমি না সব কোম্পানি গুলো এই কাজটা করে থাকে। এখন আপনি যদি দেশের গুরুত্বপূর্ণ কোন পদ মানে সামরিক বাহিনীর,গোয়েন্দা সংস্থায় আছেন,আপনার তথ্য গুলো খুবই গুরুত্বপূর্ণ হয় তখন তাহলে আপনার সমস্যা হলে হতে পারে।তবে আমাদের মত আম জনতার জন্য এটা সমস্যা হবে না।

কোন ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

JABER

আমি চাই পোস্টটি আপনার কাছে কেমন লেগেছে জানাবেন l ভাল লাগলে
একটা লাইক দিয়ে কমেন্ট

করবেন।



2 thoughts on "আমাদের ব্যাবহৃত মোবাইল ফোন গুলো কতটা নিরাপদ? আমাদের তথ্য চুরি করছে না ত?"

  1. Md Jahid Contributor says:
    এ থেকে সুরক্ষার উপায়?
    1. JABER Author Post Creator says:
      যে ফোনে ইন্টারনেট ইউজ করা যায় না ঐ ফোন গুলা ইউজ করা ছাড়া উপায় নাই।আমার জানা মতে!

Leave a Reply