গুগলের তৈরি করা ইন্টারনেট ব্রাউজার Chrome বর্তমান সময়ে বেশ জনপ্রিয়। কম্পিউটার, মোবাইল সব ডিভাইসে এখন এর ব্যবহারকারীর সংখ্যা বেশি। কারণ হচ্ছে গুগল তাদের সফটওয়্যারটিতে প্রতিনিয়ত নিত্যনতুন ফিচার যুক্ত করে থাকে। বর্তমানে এই ব্রাউজারটির সিকিউরিটি সিস্টেমও বেশ শক্ত। যার ফলে কোন ওয়েবসাইটের যদি SSL সার্টিফিকেট না থাকে তাহলে আপনাকে সতর্ক করে দিবে। এছাড়াও কোন ফাইল ডাউনলোড করতে গেলে তা ক্ষতিকারক বলে আপনার ডাউনলোডের কার্যক্রমটি স্থগিত বা বন্ধ করে দিবে। আর এটি যেকোন ডিভাইসের ক্রোম ব্রাউজারে হয়ে থাকে। এখন আপনি যদি এইরকম সমস্যার সম্মুখীন হয়ে থাকেন এবং এর সমাধান চাচ্ছেন তাহলে আপনার জন্যই আমার আজকের এই পোস্ট।

আপনি যদি কোন ওয়েবসাইটে ভিজিট বা প্রবেশ করতে গিয়ে অথবা কোন ফাইল ডাউনলোড করতে গিয়ে বাধাগ্রস্থ হোন তাহলে তা ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে।

আবার আপনি যদি কোন সাইট থেকে কোন ফাইল ডাউনলোড করতে গেলেন ফাইলটি ডাউনলোড হওয়া শুরুও হলো। কিন্তু ডাউনলোডের শেষ পর্যায়ে গিয়ে দেখলেন সেটিকে ক্ষতিকারক ফাইল হিসেবে চিহ্নিত করে আপনার ডাউনলোডটি আটকিয়ে দিলো ঠিক উপরের স্ক্রিনশটের মত।

এইরকম হয়ে থাকে মূলত উপরের স্ক্রিনশটের মত Chrome ব্রাউজারের সিকিউরিটি সিস্টেমের কারণে। কোন ওয়েবসাইটে প্রবেশে বাধা এবং আবার কোন ফাইল ডাউনলোড করাতে বাধা প্রদান করে থাকে। এখন এই সমস্যার সমাধান হলো আপনাকে গুগলের উক্ত ব্রাউজারের সিকিউরিটি সিস্টেমটি ডিজেবল বা বন্ধ করে দিতে হবে।

সিকিউরিটি সিস্টেমটি ডিজেবল করতে আপনাকে আপনার কম্পিউটার বা মোবাইলের Chrome ব্রাউজারটি ওপেন করতে হবে। তারপর ব্রাউজারের ডানপাশের উপরের অংশে তিন ডট এর অপশন ক্লিক করে সেটিংসে ক্লিক করতে হবে। তারপর উপরের স্ক্রিনশটের মত দেখুন বামপাশে Privacy and Security নামে একটি অপশন রয়েছে এটিতে ক্লিক করুন। ক্লিক করার পর নিচে স্ক্রল করে গেলে Security নামক অপশন পাবেন এটিতে ক্লিক করুন।

তারপর স্ক্রল করে নিচে যান নিচে গেলে ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে আপনাকে No Protection লেখাটিতে ক্লিক করতে হবে।

তারপর দেখবেন উপরের স্ক্রিনশটের মত একটি ডায়ালগ বক্স আসবে। এখানে আপনাকে Turn off বাটনে ক্লিক করতে হবে।

আর এইভাবে হয়ে গেল আপনার ক্রোম ব্রাউজারের সিকিউরিটি সিস্টেম ডিজেবল করা। এখন আপনি চাইলে যেকোন সাইটে প্রবেশ করতে পারবেন অথবা যেকোন সাইট থেকে যেকোন ধরনের ফাইল ডাউনলোড করতে পারবেন কোনরকম বাধা ছাড়াই।

এখন আসি যদি আপনি এই সিকিউরিটি সিস্টেম ডিজেবল না করে বাধাগ্রস্থ ওয়েবসাইটে ভিজিট করতে চান তাহলে কিভাবে করবেন তা নিয়ে। যদি আপনি কোন বাধাগ্রস্থ ওয়েবসাইটে প্রবেশ করতে চান তাহলে যখন উপরের স্ক্রিনশটের মত আসবে। তখন আপনাকে Details বাটনে ক্লিক করতে হবে।

ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে Visit This Site লেখাটিতে ক্লিক করুন। আর দেখুন আপনি সহজে আপনার কাঙ্খিত ওয়েবসাইটে প্রবেশ করতে পেরেছেন।

এইবার আসি ডাউনলোডের ব্যাপারে। ক্রোম যদি কোন ফাইলকে ক্ষতিকারক হিসেবে চিহ্নিত করে তাহলে আপনাকে উপরের পদ্ধতি অনুসরণ করে আগে সিকিউরিটি অপশন ডিজেবল করে নিতে হবে। তাহলেই আপনি চাইলে আপনার কাঙ্খিত ফাইল ডাউনলোড করতে পারবেন। অন্যথায় পারবেন না।

বিঃ দ্রঃ ক্রোম ব্রাউজারের সিকিউরিটি অপশন ডিজেবল করার ক্ষেত্রে কম্পিউটার এবং মোবাইল উভয় ক্ষেত্রে একই পদ্ধতি। তাই আপনার যদি কম্পিউটার হয় তাহলে তো কোন কথাই নেই উপরোল্লিখিত পদ্ধতি অনুসরণ করবেন। আর যদি মোবাইল হয় তাহলেও উপরের কম্পিউটারের দেখানো পদ্ধতির মতই মোবাইলের ক্রোম ব্রাউজারের সিকিউরিটি ডিজেবল করে নিবেন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

2 thoughts on "Chrome ব্রাউজার দ্বারা কোন ওয়েবসাইটে ভিজিট এবং ফাইল ডাউনলোড না করতে পারার সমাধান।"

    1. Mahbub Pathan Author Post Creator says:
      Thanks

Leave a Reply