Site icon Trickbd.com

বিজ্ঞান এবং কুরআনের সদৃশসমূহ একত্রিত করে লেখা “Scientific Al Quran” বই রিভিউ

Unnamed

বিজ্ঞান ও কুরআনের সাদৃশ্যসমূহ একত্রিত করে লেখা “Scientific Al Quran” বই রিভিউ

বর্তমান যুগ আধুনিক যুগ । আধুনিকতার এই যুগে আমরা একটি মুহূর্তেও বিজ্ঞানকে ছাড়া কল্পনা করতে পারি না । আমরা প্রতিটি কাজেই বিজ্ঞানের সাথে কোন না কোনভাবে জড়িত । কিন্তু তাই বলে বিজ্ঞানই সবকিছু তা নয় । বিজ্ঞান হলো পবিত্র কুরআনের একটি অংশ মাত্র – এটি প্রমাণ করে দিয়েছে সাইন্টিফিক আল কুরআন বইটি । তো চলুন বইটি সম্পর্কে একটু জেনে নিই ।

বইয়ের নাম : সাইন্টিফিক আল কুরআন

লেখক : মোহাম্মদ নাসের উদ্দীন

পৃষ্ঠা সংখ্যা : ৩৮৩টি
প্রকাশক : দারুস সালাম বাংলাদেশ

বইটি সম্পর্কে বিস্তারিত :-

আল্লাহ তায়ালা পবিত্র কুরআনের বিভিন্ন সুরাতে একাধিক বার বলেছেন যে, যদি কেউ কুরআনের মতো একটি গ্রন্থ লিখতে শুরু করে তবে কিয়ামত পর্যন্ত তার একটি সুরাও লিখতে পারবে না । এই উক্তিটি থেকে প্রমাণ করা যায় যে পৃথিবীর সকল জ্ঞানের ভান্ডার হলো আল কুরআন । যদি কেউ কুরআনকে গবেষণা করে তবে সে পৃথিবীর সবকিছু ব্যাখ্যা করতে পারবে । তার প্রমাণ বহন করছে সাইন্টিফিক আল কুরআন বইটি ।

বিজ্ঞানের নতুন নতুন সকল আবিষ্কার মানুষকে মুগ্ধ করে তুলেছে । তারা ভাবছে যে বিজ্ঞানই সকল কিছু । কিন্তু বিজ্ঞানের সব নতুন বিষয়গুলো ১৪০০ বছর আগেই আল্লাহ তায়ালা পবিত্র কুরআনুল কারিমে উল্লেখ করেছেন । তাই বিজ্ঞানকে পবিত্র কুরআনের পরে স্থান দিতে হবে ।

বিজ্ঞান শুধুমাত্র প্রকৃতিকে ব্যাখ্যা করতে পারে । আর কিছুই করতে পারে না । অতীতে কি ঘটেছে তা বলতে পারে না । যদিও বলেছে তা হাস্যরসিক । কিন্তু কুরআন শরিফে অতীতের ঘটনা এবং ভবিষ্যতের ঘটনা দেওয়া আছে যা এখন বাস্তবতার সাথে মিলে যাচ্ছে ।

“সাইন্টিফিক আল কুরআন” বইটি ১৩টি খন্ডে বিভক্ত করা হয়েছে । প্রতিটি অধ্যায়ে পবিত্র কুরআনের সাথে বিজ্ঞানের বিভিন্ন শাখা যেমন : পদার্থ বিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, ভুগোল প্রভৃতি শাখার সাথে মিল দেখানো হয়েছে । সূচিপত্র থেকে কিছু নমুনা নিচে দেখানো হলো ।


কুরআন ও হাদিসের রেফারেন্স সহ বিষয়গুলো উল্লেখ করা হয়েছে । দেখানো হয়েছে বিজ্ঞান যে বিষয়গুলো ৩শত বছর আগে আবিষ্কার করেছে, কুরআনে তা ১৪০০ বছর আগেই দিয়ে দিয়েছে । তাহলে নিশ্চয় বুঝতে পেরেছেন যে বইটি কতটা সুন্দর ।

লেখক পরিচিতি: সাইন্টিফিক আল কুরআন বইয়ের লেখক হচ্ছে মোহাম্মাদ নাসের উদ্দীন । তিনি মূলত “বিকেএসপি” এর প্রভাষক । তিনি ইসলামিক স্টাডিজের উপর পড়াশোনা করেছেন । তাঁর লেখার বৈশিষ্ট্য হচ্ছে কুরআন । কুরআনকে সবার উপরে স্থান দেওয়া তার লেখার মূল বৈশিষ্ট্য । তাঁর লেখা বইগুলোর বেশিরভাগ “দারুস্ সালাম বাংলাদেশ” কর্তৃক প্রকাশিত ।

বইটির মূল্য সংক্রান্ত :

বইয়ের পাতায় লেখা মূল্য হচ্ছে ৪২৫ টাকা । বাজারে বিভিন্ন দামে বিক্রয় করছে । এছাড়া অনলাইনে সাশ্রয়ী মূল্যে পাওয়া যাচ্ছে । Rokomary.com থেকে আমি কিছুদিন আগে বইটি কিনেছি । ৫০ টাকা ডেলিভারি চার্জ সহ বইটির দাম পড়েছে ৩শত ৫ টাকা । বইটির পিডিএফ এখন বের হয় নি । আপনারা চাইলে বইটি কিনে পড়তে পারেন ।

সবাইকে ধন্যবাদ জানিয়ে আজ এখানেই শেষ করছি । বিদায় ।

Exit mobile version