দেখে নিন দারুস সালাম কর্তৃক প্রকাশিত ভিন্ন ভিন্ন ক্যাটাগরির কিছু সেরা ইসলামিক বই রিভিউ

আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি । আজ আমি কিছু ইসলামিক বই নিয়ে আলোচনা করতে যাচ্ছি । তো চলুন বইগুলোর সংক্ষিপ্ত রিভিউ দেখে নিয়ে যাক ।

কুরআন ও বিজ্ঞান সম্পর্কিত বইসমূহং

১। সাইন্টিফিক আল কুরআনঃ

বিজ্ঞান সম্পর্কিত বইয়ের কথা বলতে গেলেই প্রথমে বলতে হবে ‘সাইন্টিফিক আল কুরআন’ বইটির কথা । বইটির লেখক মোহাম্মদ নাসের উদ্দীন । বইটি সম্পর্কে ট্রিকবিডিতে অনেক আগেই লেখা ছিল । বইটির রিভিউ দেখতে নিচের লিংকে ক্লিক করুন ।

২। বাইবেল কুরআন বিজ্ঞানঃ

আমরা বিজ্ঞান ও কুরআনের মৌলিক বিষয় সম্পর্কিত অনেক বই পড়েছি । কিন্তু কখনো কি বাইবেল,কুরআন ও বিজ্ঞানকে একত্রিত করা বইসমূহ পড়েছি । হয়তো পড়িনি । তাই আপনাদের মাঝে এই বইটি শেয়ার করলাম । ‘বাইবেল কুরআন বিজ্ঞান’ বইটির লেখক ডা. মরিচ বুকাইলি । আপনারা যারা ডা.জাকির নায়েকের লেকচার শুনেন তারা নিশ্চয় ডা. মরিচ বুকাইলি সম্পর্কে জানবেন । কারণ জাকির নায়েক তাঁর লেকচারের ভিতরে উদ্ধৃতি দিতে ডা. মরিচ বুকাইলির কথা উল্লেখ করে থাকেন । ডা. মরিচ বুকাইলি ফ্রান্সে জন্মগ্রহণ করেন । তিনি পেশায় একজন চিকিৎসক । কিন্তু তিনি প্রত্যেকটি ধর্মচর্চাতে গভীর মনোযোগ দেন । তার লেখা বইগুলোর মধ্য একটি হলো এই ‘বাইবেল কুরআন বিজ্ঞান’ । এই বইটির বাংলা অনুবাদিত গ্রন্থ প্রকাশ করেছে বাংলাদেশের কুরআন ও সুন্নাহ ভিত্তিক প্রকাশনা ‘দারুস সালাম বাংলাদেশ’ । বইটিতে বাইবেল,কুরআন ও বিজ্ঞান সদৃশ সমূহ আলোচনা করা হয়েছে । বইটির প্রকৃত মূল্য মাত্র ৩০০টাকা । কিন্তু বাজারে নানা মূল্যে বিক্রয় করা হয়ে থাকে ।

৩। আল কুরআন ও বিজ্ঞানঃ

বিজ্ঞান ও কুরআনের সদৃশসমূহ নিয়ে লেখা বইটিও বেশ চমৎকার । আমি নিজেও বইটি পড়েছি । বইটি অত্যন্ত সাবলীল ভাষাতে লেখা হয়েছে যা সাধারণ মানুষ খুব সহজেই বুঝতে পারে । বইটিতে অন্যান্য বইয়ের তুলনায় অল্প কিছু বিষয় নিয়ে এবং বিস্তারিত আলোচনা করা হয়েছে । বইটির মূল্য ৪শত টাকা । কিন্তু এটি নির্ধারিত নয় । দাম কম বেশি হতে পারে ।

এই বইটির পাশাপাশি আমি আরও একটি বইকে প্রস্তাব দিব । সেটি হলো বিজ্ঞানময় আল কুরআন । কুরআনের অলৌকিকত্ব বইটিতে অসাধারণভাবে তুলে ধরা হয়েছে ।

৪। গল্পে গল্পে আবু বকর (রা); গল্পে গল্পে ওমর (রা); গল্পে গল্পে ওসমান (রা); গল্পে গল্পে আলী (রা); গল্পে গল্পে ওমর বিন আব্দুল আযীয

ইসলামের প্রধান খলিফা ৪জন । এরা হলেনঃ আবু বকর (রা), ওমর ফারুক (রা), ওসমান (রা) এবং আলী (রা) । এই চারজন সম্পর্কে আমরা মোটামুটি জানি । তবে ওমর বিন আব্দুল আযীয সম্পর্কে সকলের ধারণা নেই । ওমর বিন আব্দুল আযীয আরবের উমাইয়ে বংশে জন্মগ্রহণ করেন এবং তৎকালীন সময়ে আরবের শাসক ছিলেন । তাঁকে মুসলিম বিশ্বের পঞ্চম খলিফা নামে অভিহিত করা হয়ে থাকে । তিনিই প্রথম মুজাদ্দিদ ।

বই পাঁচটির রচয়িতা ‘মুহাম্মাদ সিদ্দিক আল মানশাভী’ । প্রতিটি বইয়ের মূল্য মাত্র ১৪০টাকা । বইগুলোর মধ্যে আমি শুধুমাত্র ওমর ফারুক (রা)-এর বইটি পড়েছি । বইটিতে একেকটি ঘটনা উল্লেখ করা হয়েছে । ঘটনাটি থেকে আমরা কী কী শিক্ষা নিতে পারি তা দেখানো হয়েছে । তিনি কীভাবে জীবনযাপন করতেন তার বর্ণনা দেওয়া হয়েছে ।
You may also read:HongKongDoll Biography

৫। Quranic vocabulary:

Quranic vocabulary বইটি তিনটি ভাষার অভিধান । এই তিনটি ভাষা হলো আরবি, বাংলা ও ইংরেজি । আরবি ভাষার অর্থ বাংলা ও ইংরেজিতে সহজে জানা যাবে বইটি থেকে । আরবির পাশাপাশি বাংলা ও ইংরেজির অভিধান সম্বন্ধে অধিক জানা যাবে বইটির মাধ্যমে । বইটি পৃষ্টাগুলো অত্যন্ত সুন্দর । মাদরাসা পড়ুয়া শিক্ষার্থীর জন্য শ্রেষ্ঠ একটি বই । বইটির লেখক আব্দুল করিম পারেখ । বইটির মূল্য মাত্র ২৯৫ টাকা ।

তো বন্ধুরা আজ এতটুকুই ছিল । সবাইকে বিদায় জানিয়ে আজ এখানেই শেষ করছি ।

4 thoughts on "দারুস সালাম কর্তৃক প্রকাশিত ভিন্ন ভিন্ন ক্যাটাগরির কিছু ইসলামিক বই রিভিউ"

  1. MD Shakib Hasan Author says:
    লিংক কোথায়
    1. Aubdulla Al Muhit Contributor Post Creator says:
      Mistake bro.
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    Link update korle Valo hoi
  3. Jubayer2 Contributor says:
    Vai apnar help lagbe
    Fb link ta din

Leave a Reply