আসসালামু আলাইকুম কি অবস্থা সবাই কেমন আছেন আপনারা সবাই আশা করি সবাই ভাল আছেন আজকে আবারো আমি একটি নতুন টপিক নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।

বাটারফ্লাই ইফেক্ট শব্দ দুটি কখনো শুনেছেন? সোশ্যাল মিডিয়ার বদৌলতে হয়তো আপনারা অনেকেই এই শব্দটির সাথে পরিচিত আবার অনেকেই আজকে প্রথম শুনছেন তো আজকের আর্টিকেলটিতে মূলত আমরা আলোচনা করব বাটারফ্লাই ইফেক্ট সম্পর্কে আপনাদের চেষ্টা করব কিছু নতুন তথ্য দেওয়ার জন্য যা আপনার এই বিষয়টি বুঝতে আরো সাহায্য করে।

আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ আশা করি আপনারা সবাই মনোযোগ সহকারে পড়বেন আর আশা করা যায় আপনার বাটারফ্লাই ইফেক্ট সম্পর্কে একটি সম্পূর্ণ ধারণা পাবেন এবং বুঝতে পারবেন বাটারফ্লাই ইফেক্ট কি।

বাটারফ্লাই ইফেক্ট কি

কোন স্থানের একটি ছোট্ট পরিবর্তন অন্য স্থানে এক বিশাল পরিবর্তন আনে এই প্রক্রিয়াটাকে আমরা সহজ ভাষায় বাটারফ্লাই বলতে পারি।

উদাহরণস্বরূপ হিসেবে বলা যেতে পারে আপনি একটি কাজের জন্য বাড়ি থেকে বের হলেন তো সেই কর্মস্থলে পৌঁছাতে আপনাকে কোন পরিবহনের সাহায্য নিতে হবে এখন আপনি বাস ধরতে চান কিন্তু আপনার বাড়ি থেকে বের হতে লেট হয়ে গেল আপনার এক বন্ধুর সাথে ফোনে কথা বলেতে বং বাসস্টপে গিয়ে দেখলেন বাসটি চলে গেল এরপর আপনি একটি সিএনজি করে আপনার কর্মস্থলে পৌঁছাতে গিয়ে এক্সিডেন্ট করলেন।

এটাকেই আমরা বাটারফ্লাই ইফেক্ট বলতে পারি যদি আপনার বন্ধু ফোন না দিত তাহলে হয়তো আপনি এক্সিডেন্ট করতেন না সময়মতো বাসটপে গিয়ে বাস টি পেতেন।

আমেরিকান গণিতবিদ ও আবহাওয়াবিদ এডওয়ার্ড লরেঞ্জ ‘বাটারফ্লাই ইফেক্ট’ শব্দযুগলকে জনপ্রিয় করেছেন। এটি মূলত আবহাওয়া বিষয়ক কাজের সঙ্গে সম্পর্কিত। প্রজাপতির ডানা থেকেই এর নাম বাটারফ্লাই ইফেক্ট।

বাটারফ্লাই ইফেক্ট নিয়ে একটি সিনেমা সমূহ রয়েছে সিনেমাটির নাম হল ‘দ্য বাটারফ্লাই ইফেক্ট’ বাটারফ্লাই ইফেক্ট নিয়ে সর্বপ্রথম ২০০৪ সালে এই সিনেমাটি মুক্তি পায়।

তো এই ছিল আজকের ছোট আর্টিকেলটি আপনার সাথে যদি কখনো এরকম হয়ে থাকে কোন একটি ছোট্ট কারণের জন্য বড় একটি পরিবর্তন হয় তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

আরো পড়ুনঃ জাতীয় পরিচয়পত্রের সার্ভার কপি নেওয়ার উপায় ২০২২

আরো পড়ুনঃ সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ভর্তি হতে কত পয়েন্ট লাগবে? ২০২২-২৩

দেখা হচ্ছে নতুন কোন আর্টিকেল নিয়ে সে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন আর হ্যাঁ প্রতিনিয়ত আমাদের এই ওয়েবসাইটটি ভিজিট করুন এরকম আরো নিত্য নতুন আর্টিকেল পেতে। আল্লাহ হাফেজ

6 thoughts on "বাটারফ্লাই ইফেক্ট কি? বাটারফ্লাই ইফেক্ট সম্পর্কে জানুন"

  1. I didn’t know this, thanks for letting me know.
  2. Sk Shipon Author says:
    ভাল লাগছে, চালিয়ে যান ভাই, আরো চাই এমন পোস্ট।
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    আরো বিস্তারিত উল্লেখ করে পোস্ট করলে ভালো হতো

Leave a Reply