হ্যালো ট্রিক বিডি বাসি কেমন আছেন আপনারা সবাই আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন আমিও ভাল আছি তো আবারো আজকে একটি নতুন আটিকে নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম আশা করি আপনারা আজকের আর্টিকেলটিও প্রতিবারের ন্যায় উপভোগ করবেন তাহলে চলুন কথা না বাড়ি আজকে আর্টিকেলটি শুরু করি।

খালি কলসি বাজে বেশি!!

আমরা অনেক সময়েই বন্ধুদের আড্ডায় এমন মানুষ দেখেছি যারা নিজের সম্পর্কে বেশ উঁচু ধারণা রাখে। কোনো বিষয়ে আলোচনা শুরু হলেই দেখা যায়, এ ধরনের লোকেরা বেশ আত্মবিশ্বাসের সাথে জ্ঞান দেয় । যদিও তারা এ বিষয়ে কিছুই জানে না আমরা এরকম অনেক মানুষের সাথে মেলামেশা করি যারা যে কোন বিষয় নিজেকে এমন ভাবে তুলে ধরে দেখে মনে হয় তারা খুব জ্ঞানী ব্যক্তি কিন্তু একটু ভিতরে খোঁজ নিলে দেখা যায় তারা কতটুকু জ্ঞানী।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এরকম মানুষের অভাব হয় না আপনি একটু এরকম হাজার হাজার মানুষ পেয়ে যাবেন যারা এরকম আচরণ করে থাকে এই আশ্রমকে মূলত আমরা বলে থাকি (DUNNING KRUGER EFFECT) ডানিং-ক্রুগার ইফেক্ট। মূলত আমরা কথা বলব এই বিষয়টি নিয়ে।

ডানিং-ক্রুগার ইফেক্ট কি

ডানিং-ক্রুগার ইফেক্ট হলো নিজের জ্ঞান আর সক্ষমতাকে অতিমাত্রায় মূল্যায়ন করা । যেসকল বিষয়ে ন্যূনতম জ্ঞানও নেই সেই বিষয়টিতে নিজেকে অন্যদের চেয়ে দক্ষ ভাবা ।

দুঃখের বিষয় হলেও সত্য যে পৃথিবীর অনেক মানুষই নিজের কোনো বিষয়ে স্বল্পযোগ্যতা থাকার পরও নিজেকে অন্যদের চেয়ে সেই বিষয়ে বেশি যোগ্য মনে করেন ।

এই ইফেক্ট এর শিকার আমরা অনেকেই হতে পারি ইতিমধ্যে হয়তো আপনারা এরকম অনেক কিছু করেছেন যেমন আপনার কোন একটি বিষয়ের উপর ভালো ধারণা নেই কিন্তু আপনি একজনের সাথে সে বিষয়টি নিয়ে কথা বলছেন এমনভাবে কথা বলছেন যেন আপনি পুরো ব্যাপারটি জানেন কিন্তু অন্যদিকে যে এই ব্যাপারটি পুরোপুরি জানে সে কিন্তু কখনোই এভাবে নিজেকে প্রমান করতে চাইবে না যে সে বিষয়টি জানে জ্ঞানীরা সবসময় চুপ করে থাকে এবং প্রয়োজন মাফিক কথা বলে।

অনেক সক্রেটিস বলে গেছেন আমি একটা কথাই জানি সেটা হলো আমি কিছুই জানিনা।

এ বিষয়টি থেকে উত্তরণের উপায়

এরকম প্রায় সব ব্যক্তির সাথেই হতে পারে আপনি এরকম ব্যবহার করতে পারেন তবে আপনি যদি এরকম ব্যবহার না করতে চান তাহলে অবশ্যই আপনাকে জ্ঞান সামান্য বিষয়টির উপর ভালোভাবে রিসার্চ করে জ্ঞান আহরণ করতে হবে এবং সব সময় জ্ঞানীদের মতো চুপ করে থাকার চেষ্টা করবেন প্রয়োজন মাফিক কথা বলবেন প্রয়োজনের অধিক কথা না বলার চেষ্টা করবেন।

বিশেষ করে এই বিষয়টি সোশ্যাল মিডিয়ার বেশি দেখা যায় তাই সোশ্যাল মিডিয়া ব্যবহারের সময় একটু সতর্ক থাকবেন যাতে আপনার দ্বারা এরকম খারাপ ব্যবহার না হয়ে থাকে।

আরো পড়ুনঃ অনলাইনে জিডি করার নিয়ম

আরো পড়ুনঃ How to make a reel on facebook 2023

আজকে এই পর্যন্ত ভাল থাকুন সুস্থ থাকুন আর যদি এই বিষয়টি সম্পর্কে কোন কিছু না বুঝে থাকেন তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন।

4 thoughts on "ডানিং-ক্রুগার ইফেক্ট (DUNNING KRUGER EFFECT) কি? সবজান্তা!"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    ধন্যবাদ অনেক কিছু জানলাম
  2. Levi Author says:
    চুপ থাকলে নাজাত পাওয়া যায়।
  3. TAHER Author says:
    নতুন কিছু জানলাম।
    ধন্যবাদ

Leave a Reply