হ্যালো ট্রিক বিডি বাসি কেমন আছেন আপনারা সবাই আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন আমিও ভাল আছি তো আবারো আজকে একটি নতুন আটিকে নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম আশা করি আপনারা আজকের আর্টিকেলটিও প্রতিবারের ন্যায় উপভোগ করবেন তাহলে চলুন কথা না বাড়ি আজকে আর্টিকেলটি শুরু করি।

ট্রেডমার্ক! আজকে আলোচনা করবো ট্রেডমার্ক নিয়ে। আশা রাখা যায় আপনারা ট্রেডমার্ক শব্দ টি এর আগেও শুনে থাকবেন। আপনি যদি কোন পণ্য চিনে থাকেন তাহলে পণ্যের প্যাকেটে দেখে থাকবেন কিছু নির্দিষ্ট লোগো মূলত এটি ট্রেডমার্ক।

ট্রেডমার্ক কি?

একটি ট্রেডমার্ক হল একটি স্বতন্ত্র চিহ্ন , শব্দ, প্রতীক বা নকশা যা একটি পণ্য বা পরিষেবা সনাক্ত করে এবং এবং অন্যসব পণ্য থেকে এটি আলাদা করে। ট্রেডমার্কের মাধ্যমে আপনি একটি পণ্য সম্পর্কে জানতে পারবেন এবং অন্যান্য পণ্য থেকে নির্দিষ্ট পণ্যকে আলাদাভাবে চিনতে পারবেন।

ট্রেডমার্ক এর কিছু চিহ্ন রয়েছে যেগুলো র নির্দিষ্ট অর্থ রয়েছেঃ

ইংরেজি অক্ষর TM বা ট্রেডমার্ক হল অনিবন্ধিত ট্রেডমার্কের প্রতীক। এটি কোন পণ্য বা ব্র্যান্ডকে মানুষের সাথে পরিচিত করানোর কাজে ব্যবহৃত হয়।

ইংরেজি অক্ষর SM বা সার্ভিস মার্ক। এটিও কোন পণ্য বা ব্র্যান্ডকে মানুষের সাথে পরিচিত করানোর কাজে ব্যবহৃত হয়।

একটি বৃত্তের মাঝে R যার অর্থ হল এটি নিবন্ধিত ট্রেডমার্ক।

ট্রেডমার্ক এর প্রয়োজনীয়তা

আপনি যদি কোন পণ্য নিয়ে ব্যবসা করতে চান তাহলে অবশ্যই আপনাকে ট্রেডমার্কের আওতায় থাকতে হবে এবং আপনি যদি ব্যবসা করতে চান তাহলে আপনার জন্য ট্রেডমার্কের প্রয়োজনীয়তা অপরিসীম।হিসাব বিজ্ঞানের ভাষায় ট্রেডমার্ক একটি অদৃশ্য সম্পদ যা কোন কোন ক্ষেত্রে দৃশ্যমান সম্পদ থেকেও অনেক মূল্যবান।

নিজের ব্যবসা বাড়াতে অবশ্যই আপনাকে ট্রেডমার্ক করতে হবে আপনার পণ্যের আপনার পণ্যের ট্রেট মার্ক থেকে থাকে তাহলে আপনি সহজে আপনি আপনার ব্যবসা বাড়াতে পারবেন কেননা এটি আপনাকে আপনার পণ্য থেকে অন্যান্য পণ্যকে আলাদা করবে এবং ক্রেতা আকর্ষণ করব।

আইনগত ঝামেলা এড়াতে ট্রেডমার্ক আপনাকে সাহায্য করবে। অনেক সময় ব্যবসার ক্ষেত্রে নানা রকম আইনি ঝামেলা পোহাতে হয় আপনি যদি আপনার ট্রেডমার্ক নিশ্চিত রাখেন তাহলে এইরকম ঝামেলায় পড়বেন না।

অনেক সময় নানারকম নিবন্ধন পাওয়ার জন্য ট্রেডমার্কের দরকার হয়ে থাকে।

ট্রেডমার্ক আইন

ট্রেডমার্ক একটি গুরুত্বপূর্ণ বিষয় হওয়ায় ২০০৯ সালে এর জন্য আলাদাভাবে একটি আইন করা হয় এ সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হয় যা ব্যবসায়ীদের সাহায্য করে।

ট্রেডমার্ক লঙ্ঘনের জন্য শাস্তির ব্যবস্থা করা হয়েছে এই আইনে।

আরো পড়ুনঃ Free Internet 2023

আজকে এই পর্যন্ত দেখা হচ্ছে নতুন কোন টিউটোরিয়াল নিয়ে সে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ট্রিকবিডির সঙ্গেই থাকুন আল্লাহ হাফেজ।

5 thoughts on "ট্রেডমার্ক কি? কেন প্রয়োজন? জেনে নিন!"

  1. Asif Contributor says:
    ব্যবসার জন্য ট্রেডমার্ক লাইসেন্স অনেক গুরুত্বপূর্ণ
  2. MD Hasan Xhmed Contributor says:
    বিষয়টা ভালো।
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    ব্যবসায়িক কার্যক্রম অব্যাহত করার জন্য এটার সুবিধা আছে

Leave a Reply