আসসালামু আলাইকুম প্রিয় ট্রিকবিডি বাসি আমি অভি আছি আপনাদের সাথে, সবাইকে জানাই পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা এবং অভিনন্দন। সবার ঈদ ভালো কাটুক এই নিয়ে শুরু করছি আজকের পোস্ট।

বর্তমান সময়ে পাসওয়ার্ড হচ্ছে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম আমাদের সকলের কাছে, এটি হচ্ছে আমাদের সকলকে প্রাইভেসি প্রদান করে, এছাড়াও বিভিন্ন লেনদেন করার জন্য ব্যাংক অথবা মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস এর জন্য পাসওয়ার্ড ব্যবহার করতে হয়।

মানুষ সব সময় চেষ্টা করে নতুন কিছু খুঁজতে সবসময় সবকিছু সম্পর্কে জানার চেষ্টা করে, কিন্তু অনেক ক্ষেত্রে অনেক খোঁজাখুঁজির পরেও উত্তর পাওয়া যায় না,,, তেমনি অনেকেই আমাদের মধ্যে জানেন না পাসওয়ার্ড মানেটা কি,,এটি ভীষণ ভাবে ব্যবহার করা হলেও অনেকেই জানেন না এর বাংলা অর্থ।


পাসওয়ার্ড মনে তো একটি নিরাপত্তা বেষ্টিত তালার মত যেটি একজন গ্রাহকের তথ্য উপাত্ত সবকিছু গোপনীয়ভাবে সংগ্রহ করে শুধুমাত্র গ্রাহক সেটির এক্সেস দিতে পারে, অন্য কেউ সেটি সহজে এক্সেস নিতে পারে না।

সাধারণত আমরা যখন বাইরে কোথাও যাই তখন আমরা আমাদের বাড়িঘরে তালা দিয়ে রাখি যাতে সেটি আমরা ছাড়া অন্য কেউ খুলতে না পারে, প্রত্যেকটি তালার জন্য আলাদা আলাদা চাবি রয়েছে একটি চাবি দিয়ে সব তালা খোলা সম্ভব হয় না।


তেমনি বর্তমান প্রযুক্তির যুগে মোবাইল ফোন স্মার্টফোন কম্পিউটার ইত্যাদি কে সংরক্ষিত করতে হলে আমরা পাসওয়ার্ড ব্যবহার করে থাকি যেটি নির্দিষ্টভাবে ব্যবহার করতে হয় অন্য কেউ সেটি খুলতে পারেনা নির্দিষ্ট কিছু সংখ্যক প্যাটার্ন অথবা কোড এর মাধ্যমে ছাড়া।

এক্ষেত্রে নাম্বার বা প্যাটার্নটি মূলত চাবির কাজ করে থাকে।আইসিটির এ যুগে আমাদের গুরুত্বপূর্ণ তথ্য, উপাত্ত ও সফ্টওয়্যার নিরাপত্তায় এক ধরনের তালা ব্যবহার করা হয়। এই সিস্টেমের নামই হলাে পাসওয়ার্ড।


আমরা আমাদের তথ্য উপাত্ত ইত্যাদি গুলোকে সংরক্ষণ করে রাখার জন্য যে ভার্চুয়াল তারা ব্যবহার করে থাকি সেটি মূলত পাসওয়ার্ড।

তবে এই পাসওয়ার্ড এর বাংলা হলো সংকেত শব্দ বা গুপ্ত মন্ত্র। যেটি আমরা ব্যবহার করে থাকি আমাদের বাস্তবিক জীবনে।

এই ছিল বিস্তারিত ধন্যবাদ সবাইকে পুরো পোস্টটি পড়ার জন্য trickbd এর সাথেই থাকুন

6 thoughts on "পাসওয়ার্ড এর বাংলা জানেন কি? না জানলে জেনে নিন"

    1. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
      Tnx
  1. Morsalin13 Subscriber says:
    Password এর বাংলা অর্থ তো কৃটশব্দ, তাই না?
  2. Ridoy6979 Contributor says:
    Tumi boka ki emni khao tmr khasiloter jonnoi khao
  3. Asif Contributor says:
    এটা কেমন পোস্ট ছিল?
    পাসওয়ার্ড এর বাংলা লিখার জন্য পোস্ট!ভাই রে ভাই পরেনও আপনারা।, ?
    ট্রিকবিডির মান আর আগের মত নাই।
    1. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
      দুঃখিত

Leave a Reply