Site icon Trickbd.com

মেট্রোর কোন স্টেশনে কত ভাড়া? । ঢাকা মেট্রোরেল । Dhaka Metro – Dhaka Metro Rail

আসসালমুআলাইকুম আজকে আমি আপনাদের সামনে চলে আসলাম নতুন একটি পোস্ট নিয়ে। অনেকেই মেট্রো রেল এর ভাড়া নিয়ে ভাবনায় থাকেন ক

মেট্রো রেলের সর্বনিম্ন ভাড়া 20 টাকা, এই ভাড়ায় যে দূরত্ব যাওয়া যাবে সিএনজি রিকশা ভাড়া তার চেয়ে বেশি। প্রথম পর্যায়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ভাড়া ৬০ টাকা, দ্রুতগতির আরামদায়ক পরিবেশের কারণে যাত্রীদের কাছে মেট্রোরেল হয়ে উঠবে পছন্দের বাহন। আর ভাড়ার পাশাপাশি অন্যান্য খাত থেকেও ইনকামের পরিকল্পনা আছে ডিএমটিসিএলএর।

– উত্তরা স্টেশন থেকে উত্তরা সেন্টারের দূরত্ব এক কিলোমিটার ও উত্তরা-দক্ষিণ স্টেশনের দূরত্ব আড়াই কিলোমিটার, ভাড়া ২০ টাকা, এটাই মেট্রোর সর্বনিম্ন ভাড়া। উত্তরা- উত্তর থেকে পল্লবী ও মিরপুর ১১ ভাড়া ৩০ টাকা। মিরপুর-১০ ও কাজীপাড়ার ভাড়া ৪০ টাকা, শেওড়াপাড়ার ভাড়া ৫০ টাকা এবং আগারগাঁওয়ের ভাড়া ৬০ টাকা আর মতিঝিল পর্যন্ত ভাড়া ১০০ টাকা।

 

ঢাকায় দুই আড়াই কিলোমিটার দূরত্বে সিএনজিচালিত অটোরিকশায় কমপক্ষে ভাড়া ১০০ থেকে ১৫০ টাকা গুনতে হয় আর রিক্সা ভাড়াও কমপক্ষে ২০ টাকা। এই রিকশা সিএনজিচালিত অটোরিকশা বা রাইড শেয়ারিং এর যাত্রীদের জন্য মেট্রোরেল হবে সাশ্রয়ী।

 

সড়ক পথে উত্তরা থেকে মহাখালী হয়ে মতিঝিলের দূরত্ব ১৯ কিলোমিটার এই পথে এসি বাসের ভাড়া ১০০ থেকে ১৫০ টাকা, যানজট ঠেলে গন্তব্যে পৌঁছাতে ২ থেকে ৩ ঘন্টা সময় লাগে আর মেট্রোরেলে উত্তরা থেকে মতিঝিলের দূরত্ব ২০.১ কিলোমিটার, ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা সময় লাগবে ৩৮ মিনিট। শীতাতপ নিয়ন্ত্রিত আর নিরাপদ বাহন হিসেবে যাত্রীদের জন্য তাই কাঙ্ক্ষিত হয়ে উঠবে মেট্রো রেল।

 

 

অধ্যাপক শামসুল হক (যোগাযোগ বিশেষজ্ঞ) বলেন: অপারেশনাল ইনকাম হয় সেটা ক্যাশ ইঞ্জেকশন করে কৌঁসুলি ফেয়ার তাকে দিয়ে আল্টিমেট অবজেক্টিভ তাকে হাসিল করতে হয়, কি ছোট গাড়ি থেকে না চাইলেও সে যেন বুঝে মেট্রো ব্যবহার করলে আমার সস্তা হবে.

 

 

আধুনিক এই গনপরিবহন ব্যবস্থা নির্মাণে বিপুল বিনিয়োগ করেছে সরকার। মেট্রোরেলের পরিচালনা ব্যয় বেশি তাই শুধু ভাড়ার উপর নির্ভর না করে অন্যান্য খাত থেকে ইনকামের পথ তৈরীর পরিকল্পনা করেছে ডিএমটিসিএল।

 

 

এম এ এন সিদ্দিক ( ব্যবস্থাপনা পরিচালক, ডিএমটিসিএল) বলেন: আমাদের মতো দেশে যেখানে অনেক বেশি মানুষ সেখানে দেখা যায় সিক্সটি ফাইভ সেভেন্টি ফাইভ পর্যন্ত ফেয়ার থেকে আছে বাকি ৩০/২৫ শতাংশ যেটা থাকবে সেটা আমরা নন শেয়ার বিজনেস থেকে আনবো।

 

 

পরিকল্পনা অনুসারে এমআরটি-৬ এর টিওডি এর হাব হবে উত্তরা সেন্ট্রাল স্টেশন কে ঘিরে, এর জন্য রাজউক থেকে ২৮ দশমিক ৬২ একর জমি কিনেছে ডিএমটিসিএল, চলছে নক্ষত্রের কাজ।

Exit mobile version