সার্চ ইঞ্জিনগুলি ইন্টারনেট জগতে সবচেয়ে বেশি অবদান রাখছে। কারণ আমাদের কখন কি প্রয়োজন প্রশ্ন , পণ্য ও প্রয়োজনীয় ইনফরমেশন খুঁজতে সাহায্য করে।কিন্তু বিশ্বের মধ্যে google যে সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন এখানে কোন সন্দেহ নেই। কিন্তু এটা একা নয়, এরকম আরো সার্চ ইঞ্জিন রয়েছে। যেমন : DuckDuckGo .

Google এবং এটির মধ্যে পার্থক্য শেয়ার করব যে কোনটি সবচেয়ে ভালো। তাই চলুন আর দেরি না করে আজকের পোস্ট শুরু করি :-

 

Vs

DuckDuckGo vs Google: [বৈশিষ্ট্য]

 

DuckDuckGo এবং Google সার্চ করার দিক থেকে দুজনের বৈশিষ্ট্য একই বলা যায়। কারণ তারা দুজনেই সার্চ উন্নত করার জন্য বিভিন্ন ধরনের কাজ করে। যেমন সাজেস্ট,

DuckDuckGo vs Google : [হোমপেজ ]

 

দুজনেরই সুন্দর একটি হোমপেজ আছে। এবং সুন্দর একটি করে সার্চ বার আছে। এবং আপনি যদি চান সেগুলো আপনার মত কাস্টমাইজ করে নিতে পারেন। ব্যাকগ্রাউন্ড বা ওয়ালপেপারও পরিবর্তন করতে পারবেন।

এবং আপনি সার্চ বারে ক্লিক করে টাইপ করার সময় দুজনেই আপনাকে এক ধরনের পরামর্শ দিবে সার্চ এর জন্য।

 DuckDuckGo vs Google : [অনুসন্ধান ফলাফল]

 

সার্চ করার ক্ষেত্রে দুজনেরই অনেক দ্রুত। Google প্রাসঙ্গিক তথ্য, ছবি, মানচিত্র, সাইট থেকে উদ্ধৃ এগুলো শো করায়।

কিন্তু DuckDuckGo সে অনুসন্ধানের সবার উপরে যে ফলাফলটা দেয় সেটা হচ্ছে ওপেন সোর্স। অর্থাৎ এক্ষেত্রে আপনিও GitHub সংগ্রহস্থলের মাধ্যমে উত্তরগুলো জমা দিতে পারবেন।

এক্ষেত্রে DuckDuckGo গুগলের চেয়ে অনেকটা শক্তিশালী ।

DuckDuckGo সার্চ ইঞ্জিনে যারা একই জিনিস সার্চ করে তাদের উত্তর একই আসবে। অর্থাৎ ধরেন আপনি একটা বিষয় জানতে চাইলে এবং আমি একটা বিষয় জানতে চাইলাম, এবং আপনি যদি সেখানে সাফ করেন এবং আমিও যদি সার্চ করি তাহলে দুজনের ফলাফল একই আসবে।

কিন্তু google সম্পূর্ণ আলাদা। গুগল সার্চ করে ডিফল্ট উপায়।যেমন , আগের হিস্ট্রি, বয়স, অবস্থান, শিক্ষা, পরিবারের আয়, সম্পর্কের অবস্থা এবং অনলাইন পরিচিতি, অর্থাৎ আপনার যাবতীয় যা যা জানে, তার উপর ভিত্তি করে ফলাফল দিয়ে থাকে। আর গুগল আপনাকে সব সময় ট্রাক করে থাকে। অন্যদিকে,

DuckDuckGo ব্যবহারকারীর কোনো ডেটা ট্রাক করে না।কে কোথায় কি করছে সেটা নিয়ে তার কোনো মাথা ব্যাথা নেই। তাই যখন DuckDuckGo ব্যবহারকারীরা সার্চ করে তখন সবারই একই ফলা ফল আসে।

 

DuckDuckGo vs Google : [কৃত্রিম বুদ্ধিমত্তা]

 

সময়ের সাথে তাল মিলিয়ে চলার জন্য Google এবং DuckDuckGo উভয়ই সার্চ ফলাফলে সাহায্য করার জন্য AI সহকারী নিয়ে আসছে। যদিও গুগল শুধু মার্কিন যুক্তরাষ্ট্রতে তে চালু করেছে, তবে এটি খুব ভালো নয়। সাধারণ ভাবে বলতে গেলে, এটা এখনও এটি প্রাথমিক পর্যায়ে আছে।

DuckDuckGo সম্প্রতি DuckAssist নামে নিজস্ব AI প্রকাশ করেছে। DuckAssist এটাও বিটা পর্যায়ে রয়েছে। সার্চ করার সময় সাধারণ উত্তর দিতে পারবে। কিন্তু যদি কঠিন প্রশ্ন হয় তাহলে ভুল করতে পারে। আশা করি দুটি AI সময়ের সাথে অনেক ভালো হয়ে আসবে।

 

DuckDuckGo vs Google: [নিরাপত্তা এবং গোপনীয়তা]

 

যদি নিরাপত্তা এবং গোপনীয়তার কথা বলি তাহলে DuckDuckGo একদম স্পষ্ট বিজয়ী। কারণ এটা ব্যবহারকারীকে কোনরকম ট্রাক করে না। ব্যক্তি ডাটা সঞ্চয় করে না। বরং তার উল্টো, DuckDuckGo দিয়ে যখন আমরা ব্রাউজ করি তখন সেই তৃতীয় পক্ষের ট্রাক আটকে দেয়। DuckDuckGo এক ধরনের ঢাল রূপে কাজ করে।

অন্যদিকে গুগল ব্যবহারকারীর প্রচুর ডাটা সংগ্রহ করে। এবং আপনার চাওয়া পাওয়া অনুযায়ী ফলাফল এবং এডস দিয়ে থাকে। এক্ষেত্রে সার্চ করার সময় এক একজনের এক এক ধরনের ফলাফল আসতে পারে।

 

পোস্ট আর বড় না করি। তাহলে আজকে এ পর্যন্তই। দেখা হবে পরবর্তী পোস্টে। সে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন trickbd এর সাথেই থাকুন। ধন্যবাদ ?

আরো পড়ুন :

“Naruto” anime সিরিজটি এখন দেখুন বাংলায়, সর্বশেষ আপডেট || Naruto Sony yay dub

 

Leave a Reply