আসসালামু আলাইকুম,

যেহেতু বার্থডে সার্টিফিকেট বা জন্ম নিবন্ধন সনদ বাংলাদেশ ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটা ন্যাশনাল ইস্যু হয়ে দাঁড়িয়েছে, তাই অনেকেই হয়তো জন্ম নিবন্ধন সনদ বা বার্থ-সার্টিফিকেট অনলাইন এপ্লিকেশন কমপ্লিট করেছেন। যেহেতু অনলাইন করেছেন এখন কিভাবে বুঝবেন যে আমাদের বার্থ সার্টিফিকেট অনলাইনে হয়েছে কিনা? চিন্তা করার কারণ নেই কারণ আজকে আমরা সেটি কিভাবে চেক করতে হয় সেটি আপনাদেরকে জানিয়ে দিব।

তো আমরা আজকের এই আর্টিকেলে মূলত প্রধান যে দুটি বিষয় জানতে পারবো তা হলো:-

  • বার্থ সার্টিফিকেট অনলাইন হয়েছে কিনা চেক করব কিভাবে?
  • বার্থ সার্টিফিকেট যদি অনলাইন হয়ে থাকে , তাহলে সেটি কিভাবে ডাউনলোড করব।

মূলত এই দুইটি বিষয় আমরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিব, তাই যারা এগুলো জানার জন্য গুগলে সার্চ দিচ্ছিলেন দীর্ঘদিন ধরেই তাদের জন্য এই পোস্ট টি ভীষণ উপকারী হবে, আশা করছি আপনি পোস্টটি মনোযোগ দিয়ে পড়বেন।

তো চলুন প্রথমে দেখে নেয়া যাক কিভাবে বার্থ সার্টিফিকেট অনলাইনে চেক করবেন:-

তো বার্থ সার্টিফিকেট অনলাইনে চেক করার জন্য আপনি চলে যাবেন যেকোনো একটি ব্রাউজারে যদি আপনার পিসি থাকে তাহলে আরো ভালো হয়।

যদি মোবাইল দিয়ে করেন তাহলে অবশ্যই google ক্রোম ব্রাউজার ইউজ করবেন এবং ডেক্সটপ মোড অন করে নিবেন, আর পিসি কিংবা ল্যাপটপে যে কোন ব্রাউজার ইউজ করতে পারেন।

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার প্রসেস:-

  • তো আপনি পিসি কিংবা ল্যাপটপে যে কোন একটা ব্রাউজার ওপেন করে জাস্ট সার্চ অপশনে টাইপ করবেন https://everify.bdris.gov.bd/
  • তো উপরের ওই লিংকে ক্লিক করার সাথে সাথে আপনাকে (লোকাল গভারমেন্ট ডিভিশনের অফিসিয়াল ) ওয়েবসাইটে রিডারেক্ট করে নিয়ে যাবে। আর সেই ওয়েবসাইট টা কেমন দেখতে হবে সেটা নিচে স্ক্রিনশট দেওয়া হলো

  • এবার আমাদের জন্ম নিবন্ধনের যে ১৭ ডিজিটের নাম্বারটি রয়েছে সেই নাম্বারটি প্রবেশ করাতে হবে।
  • তারপর নিচে আপনার date of birth দিয়ে দিবেন, অর্থাৎ আপনার জন্ম তারিখটি দিয়ে দিবেন।
  • এবার নিচে একটু লক্ষ্য করলে দেখতে পারবেন একটি ক্যাপচার দেওয়া আছে ক্যাপচারটি হবে এরকম ৪৫-৩৩=? এটা যোগ-বিয়োগ যেকোনো কিছু হতে পারে আপনি জাস্ট অ্যানসারটা নিচে টাইপ করে দিবেন। নিচে স্ক্রিনশট দেখলে ব্যাপারটা আরো ভালোভাবে বুঝতে পারবেন কিভাবে বসাতে হবে।

  • তো সার্চ বাটনে ক্লিক করার সাথে সাথে আপনার সামনে আপনার জন্ম নিবন্ধন সনদের ফুল ডিটেলস চলে আসবে। যদি আপনার জন্ম নিবন্ধন সনদটি অনলাইন করা থাকে।

তো আপনার জন্ম নিবন্ধনের সনদপত্রটি যদি অনলাইন হয়ে থাকে, তাহলে উপরের স্ক্রিনশট এর মত ডিটেলস আপনার সামনে শো করবে। আশা করছি আপনি জন্ম নিবন্ধন এর সনদপত্র অনলাইনে আছে কিনা সেটা কিভাবে দেখতে হয় সেই ব্যাপারে জানতে পেরেছেন।

 

তো চলুন এখন এক নজরে দেখে নেয়া যাক এই জন্ম নিবন্ধন সনদপত্রটি কিভাবে আমরা অনলাইন থেকে ডাউনলোড করব:-

  • এটি ডাউনলোড করা খুবই সোজা আপনি যদি পিসি দিয়ে চেক করে থাকেন তাহলে ডান দিকে দেখবেন একটা থ্রিডট আছে ওই থ্রি ডটের উপরে ক্লিক করে দিবেন।
  • তারপর দেখবেন অনেকগুলো অপশন আপনার সামনে শো করছে তো ওখানে থেকে (প্রিন্ট) নামে একটি অপশন আছে ওইটার উপরে জাস্ট একটা ক্লিক করে দিবেন
  • (প্রিন্ট) অপশন এ ক্লিক করার সাথে সাথে দেখতে পারবেন আমাদের জন্ম নিবন্ধন প্রিন্ট আকারে আপনাদের সামনে শো করছে তো আপনি জাস্ট নিচে সে অপশনে ক্লিক করলে আপনাকে বলা হবে আপনি কোন ফরমেটে ফাইলটি ডাউনলোড করতে চান, আপনি জাস্ট পিডিএফটি সিলেক্ট করে নিবেন তারপর পিডিএফ আকারে আমাদের পিসিতে ডাউনলোড হয়ে যাবে।

আপনার বোঝার সুবিধার্থে নিচে স্ক্রিনশট দিয়ে বোঝানো হল:-

সেভ অপশনে ক্লিক করার সাথে সাথে আপনার ডেক্সটপে কোন জায়গায় ফাইলটি ডাউনলোড করতে চান সেই লোকেশন টি সিলেক্ট করে ডাউনলোড করে নিবেন, ব্যাস আপনার কাজ শেষ।

তো পাঠক: আশা করছি আপনি খুব সহজেই আপনার জন্ম সনদপত্রটি অনলাইনে আছে কিনা তা জানতে পেরেছেন, বুঝতে কোথাও অসুবিধা হলে কমেন্ট সেকশনে বলবেন সমাধান দেওয়ার চেষ্টা করব। পোস্টটি কাজের মনে হলে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করে দিতে পারেন, আর আপনি যদি এমনই আনকমন এবং ইন্টারেস্টিং পোস্ট করতে পছন্দ করেন তাহলে আমাদের ওয়েবসাইটের সঙ্গেই থাকুন। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি ভালো থাকুন আল্লাহ হাফেজ।

2 thoughts on "জন্ম নিবন্ধন যাচাই / জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড"

  1. MD Samim Contributor says:
    bro Ata TRICKBD
  2. Redwan Ahmed Contributor says:
    eto boro korar ki ache ctrl+p press korlei to hoye jay ??

Leave a Reply