ওয়েবমাস্টার আবার কারা?

উইকিপিডিয়ায় ওয়েবমাস্টারের সংজ্ঞা অনুযায়ীঃ

A webmaster is a person responsible for maintaining one or more websites. The title may refer to web architects, web developers, site authors, website administrators, website owners, website coordinators, or website publishers.

অর্থাৎ, যে ব্যক্তি এক বা একাধিক ওয়েবসাইটের রক্ষণাবেক্ষণ করেন, তিনি হতে পারেন ডেভেলপার, লেখক, প্রশাসক, বা পাবলিশার – সবাই ওয়েবমাস্টারের আওতায় পড়ে।

তাহলে উপরোক্ত সংজ্ঞামতে অ্যাডমিন, এডিটর ও মডারেটরবৃন্দ ব্যতীতও ট্রিকবিডির প্রায় সকল অথরই ওয়েবমাস্টার! ?

তবে ওয়েবমাস্টার বলতে সাধারনত যারা ওয়েবসাইট ডেভেলপ করে, সার্চ ইঞ্জিনের জন্য কোড ও কন্টেন্ট অপটিমাইজ করে, সাইটে কোনো প্রবলেম, যেমন ভাইরাস অ্যাটাক হলে সেটা ফিক্স করে তাদেরকে বুঝায়।

শুধু দুইপাতা কবিতা লিখে নিজেকে ওয়েবমাস্টার দাবী করা অনুচিত।

এখন আপনি যদি নিজে একটি সাইট চালান, বা ক্লায়েন্টকে সাইট বানিয়ে দেন, তাহলে আপনাকে ওয়েবমাস্টার বলা যায়। আর জীবনে চলতে গেলে ওয়েবমাস্টারদের বিভিন্ন টেকনোলজির উপর নির্ভর করতে হয়।

পিং, ট্রেসরাউট, ব্রোকেন লিংক, ডিএনএস, কিংবা কালার পিকার, সিএসএস মিনিফায়ার, JSON to XML – অনেক ক্ষুদ্র ক্ষুদ্র কিন্তু গুরুত্বপূর্ন টুলের সদ্ব্যবহার করতে হয় তাদের।

ওয়েবমাস্টারদের জীবন কিছুটা হলেও সহজ করতে এক ছাতার নিচে এই সকল দরকারী টুলস নিয়ে হাজির হলাম আজকের পোস্ট নিয়ে। যদি আপনি ওয়েবমাস্টার নাও হন, তাহলেও এখান থেকে কিছু শিখতে পারবেন যা ভবিষ্যতে কাজে লাগতে পারে। তাই পড়তে থাকুনঃ )

 

Site24x7 – Free Tools for website diagnostics

Site24x7 হল ইন্ডিয়ান মাল্টিন্যাশনাল টেক কোম্পানী Zoho কর্পোরেশনের একটি সিকিউরিটি ও আইটি ম্যানেজমেন্ট সার্ভিস। আপনার অনেকেই হয়তো জোহো মেইলের নাম শুনে থাকবেন। ওদের Zoho OfficeSuite প্যাকেজও আছে মাইক্রোসফট ওয়ার্ড, পাওয়ারপয়েন্ট এইগুলোর মত।

zoho crm illustration

জোহো মূলত সিআরএম সলিউশন; মানে বিভিন্ন কোম্পানীর তাদের কাস্টমারের ডাটা অ্যানালাইসিস, ট্র্যাক, ফিডব্যাক ও ডিপ্লয়মেন্টে জন্য সফটওয়্যার জোহো প্রোভাইড করে।

এসব সলিউশনেরই একটি হল Site24x7. ওয়েবসাইট দেখাশোনা করার জন্য একটি ফ্রী টুল।

একটি ওয়েবসাইটে অনেক কম্পোনেন্ট থাকে,একেকটার একেক ফাংশন। ডিএনএস লুকআপ, ল্যাটেন্সি টেস্ট, ওয়েবসকেট প্রটোকল, এসএসএল ভ্যালিডিটি, ফিংগারপ্রিন্টিং আরো অনেক ম্যালা কাহিনী। বিভিন্ন দরকারে এসব টেস্ট করা লাগে।

যেমন DNS হল ওয়েবসাইটের ডোমেইন নেমকে আইপি অ্যাড্রেসে রূপান্তরিত করার ভার্চুয়াল ফোনবুক। DNS lookup থেকে আপনি একটি সাইট কোন ডিএনএস দিয়ে আসছে বের করতে পারবেন।

একটা ডিএনএস সিস্টেম যত ফাস্ট হবে, ঐ ডিএনএসের সাথে সংশ্লিষ্ট সব সাইটও ফাস্ট রেসপন্স করবে।

সব ডিএনএস ফাস্ট না তাই স্লো ডিএসএস থেকে ফাস্ট একটা সার্ভিসে সুইচ হলে একটা ডিএনএস চেকার দিয়ে নিশ্চিত হতে পারেন ডিএনএস ঠিকমত কনফিগার হয়েছে কিনা।

 

এক নজরে Site24x7 এর মেজর ফিচারগুলিঃ

Check Website Availability: এই টুল দিয়ে যেকোনো DNS, first byte, last byte লোড হতে কত সময় লাগে দেখা যায়। ফার্স্ট বাইট অপটিমাইজ করা একটি গুরুত্বপূর্ন প্র্যাকটিস।

ফার্স্ট বাইটের লোড টাইম যত কমিয়ে আনা যায় ওয়েবসাইটের প্রাথমিক কনটেন্টগুলো ততই দ্রুত লোড হতে পারে। এ থেকে আপনি বুঝতে পারবেন সাইটের কোন অংশে কাজ করা জরুরী। আর গুগল সবসময় ফাস্ট লোডিং সাইটকে প্রাধান্য দেয়

 

First byte অপটিমাইজের জন্য নিম্নোক্ত কিছু টেকনিক অবলম্বন করা যেতে পারেঃ

  • CDN
  • Caching
  • Gzip compression
  • Fast DNS Service

site24x7 website availability check

Ping Website: সাইট ডাউন কিনা চেক করতে একটা পিং, বা খোঁচা মারা কমন প্র্যাকটিস।

পিং মানে ওয়েবসাইটে পর পর কয়েকটা রিকোয়েস্ট পাঠানো। ওয়েবসাইট যদি প্রতিটা রিকোয়েস্টের জবাব ফিরিয়ে দেয় তাহলে ধরে নেয়া যায় সাইট রানিং, ডাউন হয়নি।

অবশ্যই ট্রিকবিডি সবসময় অনলাইনে রানিং ?

site24x7 pinging trickbd.com

 

Find Website Location: সব ওয়েবসাইটই ওয়েবসার্ভারে হোস্ট করা হয়। সার্ভারের লোকেশন ক্লায়েন্ট থেকে যত দূরে লোড টাইম ততই বৃদ্ধি পাবে। তাই একটি ওয়েবসাইটের সার্ভার লোকেশন জানা গুরুত্বপূর্ণ। অঞ্চল অনুযায়ী নিকটতম সার্ভার থেকে সাইটটি সার্ভ হলে দ্রুত লোড হবে

আবার কোনো সাইট সন্দেহজনক মনে হলেও এখানে চেক দিতে পারেন সাইটটা কোথায় হোস্ট করা। ভাইরাসওয়ালা সাইটগুলো মেইনলি চায়না আর রাশিয়ান সার্ভার থেকে আসে।

উদাহরণস্বরূপ Site24x7 অনুযায়ী ট্রিকবিডির সার্ভার লোকেশন আমেরিকার ক্যালিফোর্নিয়ায়ঃ

site24x7 website location check for trickbd.com

 

অন্য আরেকটি টুল দিয়ে চেক করেও এর সত্যতা প্রমানিত হয়ঃ

website location check for trickbd

 

Test SSL Certificate: গুগল তাদের সার্চ রেজাল্টে সব ওয়েবসাইটকে বিভিন্ন র‍্যাংকিং ফ্যাক্টরের ভিত্তিতে পজিশন দিয়ে থাকে। এরকমই একটি ফ্যাক্টর হল SSL. আগে ব্যাধতামূলক না হলেও এখন SSL গুগল একটি র‍্যাংকিং ফ্যাক্টর হিসেবে ধরে

তাছাড়া সাইটের ইউজারদের সাথে গুরূত্বপূর্ণ ডাটা লেনদেন হলে এমনিতেও SSL ব্যবহার বাধ্যতামূলক। এই সার্টিফিকেট সাইটের অথরিটি বুস্ট করতে সাহায্য করে। ওয়েবসাইটে SSL ঠিকমতো সেটাপ হয়েছে কিনা, মেয়াদ আর কতদিন আছে সেটা দেখতে পাবেন এখানেঃ

site24x7 website ssl check

 

Realtime Blacklist Check: ওয়েবসাইটে বিপদজনক, সন্দেহজনক, ভাইরাসজাতীয় কিছু ছড়ানোর চেস্টা করা হলে গুগল সেটাকে ব্ল্যাকলিস্টেড করে দেয়। ঐ সাইট আর তাদের সার্চ ইঞ্জিনে র‍্যাংক করায় না। এজন্য ডোমেইন কেনার আগে সেটা ব্ল্যাকলিস্টেড কিনা চেক করে নিতে হয়। সৌভাগ্যবশত, ট্রিকবিডি ব্ল্যাকলিস্টেড ডোমেইন নয়ঃ

domain blacklist checker

 

Internet Speed Test: এটা দিয়ে টেস্ট করতে পারবেন আপনার ইন্টারনেটের স্পিড। স্পিড টেস্ট নিয়ে অবশ্যই অলরেডি পোস্ট আছে সেগুলোও দেখে নিতে পারেন।

Color Code Picker: এই টুলটাও বেশ দারুন। অনেক সময় কোনো ছবি থেকে একটা রং ভালো লাগলেও সেটা বের করা ঝামেলা হয়। এই টুল দিয়ে যেকোনো ছবি থেকে নির্দিষ্ট কোনো পয়েন্টের কালার কোড বের করতে পারবেন। তবে ছবির সাইজ ১ এমবির নিচে হতে হবে।

color code picker

CSS Beautifier, JavaScript Minifier: HTML, CSS, JavaScript কোডকে মিনিফাই – মানে অপ্রয়োজনীয় অংশ বাদ দেয়া, বিউটিফাই – মানে কোডকে সুন্দর ফরম্যাট করে দেয়া যাতে পড়তে সুবিধা হয়, এসব দরকারী টুলসও পেয়ে যাবেন এখানে।

site24x7 css beautifier

এরকম আরো অনেক টুলের সমাহার আছে এতে যা সাইটটিতে একটু ঢুঁ মারলেই বুঝতে পারবেন। অবশ্যই প্রতিটা কাজের জন্য আলাদা আলাদা টুল আছে কিন্তু যারা নিয়মিত ওয়েবসাইট দেখাশোনার কাজ করেন তাদের এক জায়গায় সব টুল হলে অনেক সুবিধা হয়। প্রাথমিক কিছু খুঁটিনাটি তথ্য বের করার এটি আদর্শ।

আর যেহেতু এটি Zoho কোম্পানীর সফটওয়্যার তাই সাইটের কোয়ালিটিও সন্তোসজনক। তাদের কমার্শিয়াল প্ল্যান দিয়ে অলটাইম ওয়েবসাইট মনিটর করা সম্ভব ও কোনো গন্ডগোল ধরা পড়লে সিস্টেম অটোমেটিক রিপোর্ট জেনারেট করে অ্যাডমিনকে ইনফর্ম করে।

 

Right Tool for the Right Job

ওয়েবমাস্টারদের কাজের বড় একটা সময় ব্যয় হয় ওয়েবসাইট ডায়াগনোজ, ফিক্স ও অপটিমাইজ করার পেছনে। যথাযথ টেকনোলজির সদ্ব্যবহার অনেক সময় ও শ্রম বাঁচাতে পারে। তাই প্রয়োজনীয় হাতিয়ার সম্পর্কে অবগত থাকা জরুরি যাতে দরকারের সময় সব হাতের কাছে পাওয়া যায়।

আশা করি আজকে পোস্ট দিয়ে ওয়েবমাস্টারের প্রাত্যহিক জীবন নিয়ে কিছুটা হলেও ধারনা দিতে পেরেছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন, ট্রিকবিডির সাথেই থাকবেন।

3 thoughts on "Site24x7: সাইটের খুঁটিনাটি জানতে ওয়েবমাস্টারদের জন্য কঠিন একটি টুল"

  1. Nishan khan Subscriber says:
    Thanks for Share ☺️
  2. TrickBD Support Moderator says:
    Good research.
    However excessive links may cause problems.
    1. Forhad Rahman Author Post Creator says:
      Yeah, didn’t notice, that’s why proofreading is important. A lot of link from one particular domain looks spammy in search engines’ eye. Removed a few now ✌

      Will always expect such supportive behaviour from TrickBD Team ☕

Leave a Reply