Site icon Trickbd.com

ফ্রিতে নিয়ে নিন হোস্টিং এবং ডোমেইন আজীবনের জন্য

Unnamed

পোস্টের টাইটেল দেখেই বুঝতেই পেরেছেন আজকের পোস্টটি কী নিয়ে। আজকের এই টিউনে আমি আপনাদেরকে দেখাবো যে কীভাবে আপনি ফ্রিতে ওয়েব হোস্টিং এবং ডোমেইন নিবেন। ওয়েবসাইট তৈরির জন্য হোস্টিং এবং ডোমেইন অতন্ত্য গুরুত্বপূর্ণ। হোস্টিং এবং ডোমেইন ছাড়া ওয়েবসাইট তৈরী কল্পনা করা যায় না। তো যাই হোক, ফ্রিতে হোস্টিং নেওয়ার আগে প্রমাণ দেখে নেওয়া যাক –

উপরের ছবিতে আপনারা দেখতেই পারতিছেন আমার ফ্রী হোস্টিং একটিভ রয়েছে। লাইভ – http://ihdesign.cu.ma/

এই ফ্রি হোস্টিং প্যাকে কী কি পাবেন তা দেখতে নিচের দেওয়া লিংকে ভিজিট করুন।

ফ্রী হোস্টিং এবং ডোমেইন ডিটেইলস।

এবার চলেন কাজে নেমে পরা যাক। আর প্রতিটি স্টেপ সাবধাণের সাথে করবেন –

স্টেপ ১ঃ প্রথমে এই লিংকে ভিজিট করুন এরপর ড্রপ-ডাউন মেনু থেকে ফ্রী হোস্টিং এ ক্লিক করুন।

স্টেপ ২ঃ এবার, Get for Free তে ক্লিক করুন।

স্টেপ ৩ঃ এখন ফ্রিতে একটি ডোমেইন নেওয়ার জন্য সবার শেষের আপশনটি সিলেক্ট করে আপনি আপনার পছন্দ মতোন একটি ডোমেইন নেম দিয়ে চেক করুন। (এটি মূলত একটি সাব ডোমেইন যেটি শুধু ওই হোস্টিং এ পার্ক করা থাকবে। অন্য কোন হোস্টে এটি ব্যবহার করতে পারবেন না।)

স্টেপ ৪ঃ আপনার পছন্দ করা ডোমেইন নামটি যদি Available থাকে তাহলে রিডাইরেক্ট করে আপনাকে অন্য একটি পেইজে নিয়ে যাবে। এবার সেই পেইজের সব চেকবক্স মার্ক করে দিন। ইনপুট বক্সে কিছু লিখার প্রয়োজন নেই। ওগুলো যেমন আছে তেমনি রেখে দিন।

সব চেকবক্স মার্ক করার পর স্ক্রল করে নিচে আসুন। নিচে আসার পর আপনি একটি প্রশ্ন পাবেন। এটির উত্তর আপনাকে দিতে হবে। আপনাদের সুবিধার জন্য ওই প্রশ্নের কিছু উত্তর নিচে দিয়ে দিলাম। আপনি এই উত্তরগুলো অথবা আপনার পছন্দমতোন একটি উত্তর এই প্রশ্নের জন্য দিতে পারেন।

Que: Why you need this account?
Ans 1: I want to test my project.
Ans 2: I want to check your hosting server.
Ans 3: I don’t have enough money to buy premium hosting.

সবকিছু ঠিক-ঠাক মতোন করার পর স্ক্রল করে নিচে আসুন এবং Continue এ ক্লিক করুন।

স্টেপ ৫ঃ Continue এ ক্লিক করার পর আপনাকে রেজিস্ট্রেশন পেইজে নিয়ে যাবে। এবার, Registration পেইজটি সঠিক তথ্য দিয়ে পূরন করুন।

এবার স্ক্রল করে নিচে আসুন। তারপর নিচের স্ক্রিনশটের মতোন সব কিছু করে দিয়ে Complete Order এ ক্লিক করুন।

স্টেপ ৬ঃ সব ইনফরমেশন ঠিক-ঠাক থাকলে কমপ্লিট অর্ডারে ক্লিক করার পর আপনাকে Client Area তে নিয়ে যাবে। এবার আপনি আপনার অ্যাকাউন্টটি ভেরিফাই করে নিন। ভেরিফিকেশন লিংক আপনি আপনার ইমেইলের স্প্যাম বক্সে পাবেন।

আপনি যদি সব কাজ ঠিক মতোন করেন তাহলে ৭২ ঘন্টার মধ্যে আপনার ফ্রী হোস্টিং একটিভ হয়ে যাবে। আমার ফ্রী হোস্টিং একটিভ হতে ২৪ ঘন্টার মতোন লেগেছে।

এই ছিল আজকের টিউন। আশা করছি টিউনটি আপনার ভালো লেগেছে। কোথাও কোন সমস্যা হলে অথবা পোস্টটি নিয়ে আপনার মতামত জানাতে কমেন্ট করুন। এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ।

ব্লগারের জন্য একটি বেস্ট ব্লগার টেমপ্লেটের প্রিমিয়াম ভার্সন ফ্রিতে ডাউনলোড করে নিন – Newpro Blogger Template

Exit mobile version