শুরুতেই বলে রাখি, আমি Exonhost.com এর ব্যবসার সাথে জড়িত শুধুমাত্র কাস্টমার হিসেবে। অন্য কোনও ভাবে উনাদের সাথে আমার যোগাযোগ নেই। এইটা অনেকটা রিভিউ’য়ের মত।

কিন্তু কেন আমি রিভিউ দিচ্ছি যেখানে উনার ব্যবসার লাভ হবে কিন্তু আমার কোন লাভ নাই?

আমি উনাদের সার্ভিসে সন্তুষ্ট একজন কাস্টমার। আর অনেকেই দেশীয় পন্যের উপরে ভরসা রাখতে পারেন না, তাদের দেশীয় পন্যের ব্যাপারে ধারণা দেওয়ার জন্য রিভিউ দেওয়া। এই লেখার মধ্যমে অল্প কথায় মূল বিষয়বস্তু উপস্থাপনের চেষ্টা করবো।

যারা নতুন ডোমেইন ও হোস্টিং নিতে চান শুরুতে আমার মত হয়তো ইন্টারনেট থেকে বিভিন্ন ধারনা নেওয়ার চেষ্টা করেন। বিভিন্ন ওয়েবসাইটে ডোমেইন ও হোস্টিং নেওয়ার আগে যেসব বিষয় অবগত থাকতে বলেন বা ডোমেইন ও হোস্টিং নেওয়ার পূর্বে প্রোভাইডারের কাছ থেকে যেসব বিষয় অবশ্যই জানতেই হবে, তার একটা লিস্ট আমি নিচে দিচ্ছি। আমিও এই প্রশ্ন লিস্ট ইন্টারনেট থেকে কালেক্ট করছি।

আপনি যদি ইতিমধ্যে ডোমেইন ও হোস্টিংয়ের ব্যাপারে ধারণা নিতে গুগলের সাহায্য নেন। আপনি প্রতিটা সাইটেই নিচের প্রশ্ন গুলো দেখতে পাবেন। যেখানে বলা হয় ডোমেইন ও হোস্টিং নেওয়ার পূর্বে নিচের এসব প্রশ্ন আগে করে নেওয়া উচিৎ।

ডোমেইন সম্পর্কিত প্রশ্ন –

১. ডোমেইনের সাথে কি ফুল কন্ট্রোল প্যানেল পাবো?
২. ডোমেইনের রিনিউ চার্জ কত?
৩. যদি কখনও ডোমেইন ট্রান্সফার করতে হয় সেক্ষেত্রে আমি কি সরাসরি ট্রান্সফার করতে পারবো?
৪. ডোমেইন ট্রান্সফার অথেনটিকেশন কোড কি সরাসরি আমি কন্ট্রোল প্যানেল থেকে নিতে পারবো?
৫. ডোমেইনের সাথে কি কোন এডঅন থাকবে? থাকলে কি কি?

হোস্টিং সম্পর্কিত প্রশ্ন –

৬. আপটাইম 99.9% কি আসলেই পাবো?
৭. আমার বর্তমান প্যাকেজ/প্লানটাকে যদি কোন সময় একটু বাড়িয়ে নেওয়ার প্রয়োজন হয় তখন অটোম্যাটিকালি আপগ্রেড করে দিতে পারেবেন?
৮. হোস্টিং রিনিউ খরচ কত ?
৯. হোস্টিং এর সাথে কন্ট্রোল প্যানেল কি পাবো?

কম প্রশ্ন-

১০. আপনার হোস্টিং এর ক্ষেত্রে কেমন সিকিউরিটি প্রদান করেন?
১১. SSL সার্টিফিকেটের জন্য আলাদাভাবে পে করতে হবে নাকি ডোমেইন-হোস্টিং এক সাথে নিলে এইটা ফ্রিতেই প্রোভাইড করেন?

প্রশ্নের উত্তর

আমি Exonhost.com থেকে ডোমেইন ও হোস্টিং নেওয়ার আগে উপরের সবগুলো প্রশ্ন করছি। আর আমার প্রতিটা প্রশ্নের উত্তর দিছেন Saleh Ahmed ভাই। প্রতিটা প্রশ্নের উত্তর পজিটিভ। শুধু পজিটিভই যে তাও না, আপনি উত্তরেও সন্তুষ্ট হবেন।

আমি উত্তর সংরক্ষণ করি নাই তাই এখানে দিতে পারলাম না। কিন্তু আমি Exonhost.com থেকে উনাদের সাথে ফ্রিতেই চ্যাট করতে পারেন আর আপনি নিজেই এসব প্রশ্নের উত্তর নিতে পারবেন।

তবে অবশ্যই আপনি নিজে প্রশ্ন করে উত্তর নিবেন যদি উনাদের থেকে সার্ভিস নিতে চান। কারণ, আপনি আমাকে চেনেন না। আমাকে আপনার বিশ্বাস করার কোন কারণ নাই।

এই তো গেলো ডোমেইন ও হোস্টিং নেওয়ার পূর্বে কি কি বিষয় জানতে হবে। আর আপনি Exonhost.com থেকে কি ধরণের উত্তর পাবেন। এখন আসি উনাদের সাপোর্টের ব্যাপারে।

সাপোর্ট

আমি ডোমেইন ও হোস্টিং সার্ভিস গ্রহণ করি ২০২১ এর এপ্রিলের ২৪ তারিখে। এই পর্যন্ত কোন সময় এমন হয় নাই যে উনাদের কাছ থেকে সাপোর্ট চাইছি কিন্তু পাই নাই। তো ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে বলতে পারি, উনারা দ্রুত এবং ভাল সাপোর্ট দিয়ে থাকেন। তবে অবশ্যই আপনার সাপোর্ট নেওয়ার বিষয় ডোমেইন ও হোস্টিং সম্পর্কিত হতে হবে। কারণ উনারা ডোমেইন ও হোস্টিং সার্ভিস প্রোভাইড করে আর সাপোর্ট এই ব্যাপারেই দেবেন।

 

 

এই পোস্টের কোন পাঠক যদি ডোমেইন ও হোস্টিং নিতে আগ্রহী হয়ে থাকেন আপনি Exonhost.com একবার যাচাই করে দেখতে পারেন।

 

আর হা, আমার ওয়েবসাইট www.notice24x7.com এইটা বাংলা ভার্সন। ইংরেজি ভার্সন www.notice24x7.com/en। শিক্ষা ও চাকরি বিষয়ে বিভিন্ন লেখা শেয়ার করা হয়। চাইলে একবার ভিজিট করতে পারেন।

আমি গতকাল এডসেন্স এপ্রুভাল পাইছি। কিভাবে এডসেন্স এপ্রুভাল পাইছি তা পরবর্তী পোস্টে শেয়ার করবো। আমার ঐ পোস্ট পড়ার পর কেউ আর পলিসি ভায়োলেশনের জন্য রিজেক্টেড হবে না। কিভাবে পলিসি ভায়োলেশনের সমস্যা থেকে মুক্তি পাইছি তার বাস্তব অভিজ্ঞতা শেয়ার করবো।

5 thoughts on "Exonhost.com – একটি দেশীয় ভরসাযোগ্য ডোমেইন ও হোস্টিং সার্ভিস প্রোভাইডার"

  1. Darkweb Contributor says:
    ছাউচাটা গোলাম । দেশে কি ডোমেইন হোস্টিং কেনার সাইটের অভাব ।
  2. 5h40n Author Post Creator says:
    কমেন্ট রিপোর্টের অপশন তো দেখি না। এসব পাগল-ছাগলের কমেন্ট রিপোর্ট করার জন্য রিপোর্ট অপশন থাকা উচিৎ।
  3. Naim sdq ⚠ Author says:
    Direct promotional post?
    1. Valo hosting bro. Direct promotion dileo problem nei. Sobai valo kichui pabe.
    2. Astar TECH Author says:
      ra 1st a vabci real moderator😑

Leave a Reply