হ্যালো প্রিয় ভিজিটর গণ, আশা করি সকলে অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে ওয়েব সাইট নিয়ে নতুন কাজ শুরু করবো, কিন্তু প্রথমে কী করবো এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

এর আগেও এই বিষয়ে একটি পোস্ট করা হয়েছিলো আমাদের ওয়েব সাইট এ। যদি আপনারা সেই পোস্ট টি না পড়ে থাকেন তাহলে নিচে আমি সেই পোস্ট এর লিংক দিয়ে দিচ্ছি সেখান থেকে দেখে নিতে পারেন চাইলে।

তো আগের পোস্ট এ আমরা সব শেষে আলোচনা করেছিলাম ডোমেইন এবং হোস্টিং নিয়ে। তবে সেই পোস্ট আমি আপনাদের কে ডোমেইন এবং হোস্টিং ক্রয় করার জন্য ওয়েব সাইট গুলো সম্পর্কে জানাই নি। তো আজকে আমি আগের করা পোস্ট এর পরে থেকেই শুরু করছি। আজকে প্রথমেই জানবো কোন কোন ওয়েব সাইট থেকে ডোমেইন ও হোস্টিং নির্ভয়ে ক্র‍য় করা যায়।

ডোমেইন ও হোস্টিং ক্রয় করার জন্য কয়েকটি ওয়েব সাইট

এখন আমি আপনাদের সেরা কয়েকটি ডোমেইন ও হোস্টিং ক্রয় করার ওয়েব সাইট সম্পর্কে জানাবো যেগুলো ইন্টারন্যশনাল এবং সাথে কিছু বাংলাদেশী বিশ্বস্ত ডোমেইন ও হোস্টিং প্রোভাইড কোম্পানী সম্পর্কেও জানাবো। তো চলুন জেনে নেওয়া যাক এগুলো সম্পর্কে।

Namecheap.com

ডোমেইন ও হোস্টিং ক্রয় করার জন্য অন্যতম সেরা একটি ওয়েব সাইট হলো নেমচিপ। এটা একটা ইন্টারন্যাশনাল ডোমেইন ও হোস্টিং প্রোভাইডার কোম্পানী। এই সাইট থেকে নির্ভয়ে আপনারা ডোমেইন ও হোস্টিং কিনতে পারবেন। আর এই ওয়েব সাইট থেকে ডোমেইন ও হোস্টিং ক্রয় করার জন্য নানা প্ল্যান ও পেয়ে যাবেন।

BlueHost.com

ডোমেইন ও হোস্টিং ক্রয় করার জন্য অন্যতম সেরা একটি ওয়েব সাইট হলো ব্লু হোস্ট। এটা ও একটা ইন্টারন্যাশনাল ডোমেইন ও হোস্টিং প্রোভাইডার কোম্পানী। এই সাইট থেকে ও নির্ভয়ে আপনারা ডোমেইন ও হোস্টিং কিনতে পারবেন। আর এই ওয়েব সাইট থেকে ডোমেইন ও হোস্টিং ক্রয় করার জন্য নানা প্ল্যান ও পেয়ে যাবেন।

GoDaddy.com

ডোমেইন ও হোস্টিং ক্রয় করার জন্য অন্যতম সেরা একটি ওয়েব সাইট হলো গোড্যাডি। এটাও একটা ইন্টারন্যাশনাল ডোমেইন ও হোস্টিং প্রোভাইডার কোম্পানী। এই সাইট থেকে নির্ভয়ে আপনারা ডোমেইন ও হোস্টিং কিনতে পারবেন। আর এই ওয়েব সাইট থেকে ডোমেইন ও হোস্টিং ক্রয় করার জন্য নানা প্ল্যান ও পেয়ে যাবেন।

PutulHost.com

ডোমেইন ও হোস্টিং ক্রয় করার জন্য অন্যতম সেরা একটি ওয়েব সাইট হলো পুতুলহোস্ট। এটা একটা বাংলাদেশী ডোমেইন ও হোস্টিং প্রোভাইডার কোম্পানী। এই সাইট থেকে নির্ভয়ে আপনারা ডোমেইন ও হোস্টিং কিনতে পারবেন। আর এই ওয়েব সাইট থেকে ডোমেইন ও হোস্টিং ক্রয় করার জন্য নানা প্ল্যান ও পেয়ে যাবেন।

DhakaWebHost.com

ডোমেইন ও হোস্টিং ক্রয় করার জন্য অন্যতম সেরা একটি ওয়েব সাইট হলো ঢাকাওয়েবহোস্ট। এটাও একটা ইন্টারন্যাশনাল ডোমেইন ও হোস্টিং প্রোভাইডার কোম্পানী। তবে এটা একটা বাংলাদেশী ডেভোলোপার দের তৈরি করা সাইট। এবং এই সাইট এর কোম্পানী আমেরিকাতে অবস্থিত। এই সাইট থেকে নির্ভয়ে আপনারা ডোমেইন ও হোস্টিং কিনতে পারবেন। আর এই ওয়েব সাইট থেকে ডোমেইন ও হোস্টিং ক্রয় করার জন্য নানা প্ল্যান ও পেয়ে যাবেন।

তো এই ৫ টি সাইট থেকে আপনারা একটা না একটা সাইট চুজ করতে পারবেন যেটা থেকে ডোমেইন ও হোস্টিং কিনতে পারবেন বলে আশা করছি।

এবার কথা বলি ওয়েব সাইট নিয়ে কাজ করার জন্য ধাপ গুলো এর ৩য় স্টেপ। ৩য় স্টেপ এ আপনাদের কাজ হবে ওয়েব সাইট ইন্সটল করা।

ওয়েব সাইট ইন্সটল

আপনারা যেমন বিভিন্ন এপ বা গেম ফোন এ ইন্সটল করেন তেমনি ওয়েব সাইট কে ও ইন্সটল করতে হয়। এর জন্য আপনাদের একটি সি প্যানেল ও সি প্যানেল এ লগ ইন এর জন্য ইমেইল ও পাসওয়ার্ড লাগবে। তো এগুলো আপনি কোথায় পাবেন? এগুলো পাবেন আপনারা যখন ডোমেইন ও হোস্টিং কিনবেন তখন।

ডোমেইন প্রোভাইডার কোম্পানী থেকে যখন আপনারা কোনো ডোমেইন এর সাথে হোস্টিং ক্রয় করবেন তখন আপনাদের ইমেইল এ ওরা এসব কিছু দিয়ে দিবে। তো সব পেয়ে গেলে নিজের ওয়েব সাইট এর সি প্যানেল এ চলে যান। এবং সফট ওয়্যার ইন্সটল নামক একটা অপশন খুজে বের করুন।

খুজে পেলে সেখানে ক্লিক করুন। এর পর আপনারা কোথায় আপনার সাইট ইন্সটল করতে চান তা সিলেক্ট করুন। আমি সাজেস্ট করবো ওয়ার্ডপ্রেস কে সিলেক্ট করতে। তো যে টা তেই করুন না কেনো একটা তে করে নিবেন। আর ইন্সটল করার সময় খেয়াল রাখবেন যেটায় ইন্সটল দিবেন সেটায় যেনো ভার্সন টা একদম লেটেস্ট ভার্সন হয়। এতে অনেক সুবিধা পাবেন।

প্লাগিন ইন্সটল

তো এবার আমাদের প্রথম দিকের অনেক কাজ ই শেষ হয়ে গেছে। এবার আমাদের কাজ হলো সাইটের এডমিন প্যানেল থেকে প্লাগিন ইন্সটল করে নিবেন। কী কী প্লাগিন ইন্সটল করবেন সেটা আমি নিচে বলে দিচ্ছি,

১. Seo Plugin:  সাইটে প্রথমেই একটি এসইও প্লাগিন ইন্সটল করবেন। এটা আপনার সাইট কে এসইও র‍্যাংক করতে সাহায্য করবে। এসইও এর জন্য সব থেকে ভালো ২ টা প্লাগিন হলো Yoast Seo আর Rank Math পারলে এই দুইটা থেকে একটা ব্যবহার করবেন। আর চাইলে অন্য গুলো ও ব্যবহার করতে পারেন। ওহ হ্যা, All In One Seo এটাও কিন্তু বেশ ভালো একটা এসইও প্লাগিন।

২. Class Editor:  সেকেন্ডলি আমাদের যে প্লাগিন লাগবে সেটা হলো ক্লাস ইডিটর। এটা আমাদের আর্টিকেল লিখার জন্য সাহায্য করবে।

তো এগুলো বাদে আরো কিছু প্লাগিন আছে যে গুলো আপনারা ওয়েব সাইট নিয়ে কাজ করতে গেলে বুঝতে পারবেন। তবে এই দুইটা দিয়েই অনেকটা ঘাটতি পূরণ হয়ে যাবে।

তো আজকে আর নয়। আজকের পার্ট এখানেই শেষ করছি। খুব দ্রুত আমি এর ৩য় পার্ট নিয়ে আসবো৷ ৩য় পার্ট এ আমি আপনাদের কে ওয়েব সাইট কে গুগলে ইন্ডেক্স করা, সাইট ম্যাপ গুগলে সাবমিট করা এবং সাথে আরো কয়েকটা জিনিস সম্পর্কে আলোচনা করবো।

আর আমি আশা করবো আপনারা আমি যেগুলো এর আগে এর পোস্ট এ এবং এই পোস্ট এ যা বুঝিয়েছি তা ভালো করে বুঝতে পেরেছেন। আর যদি না বুঝে থাকেন তাহলে কমেন্ট করতে পারেন। আর না হলে সরাসরি আমার সাথে ফেসবুক এ যোগাযোগ করতে পারেন। আর আপনাদের যদি কোনো ওয়েব সাইট সম্পর্কে হেল্প বা ওয়েব সাইট বানিয়ে নিতে হয় তাহলেও ফেসবুকে যোগাযোগ করতে পারেন। নিচে আমার ফেসবুক আইডি এর লিংক দিয়ে দিলাম।

এই আরটিকেলটি সর্বপ্রথম প্রকাশ করা হয়েছে TempMail.CoM ওয়েবসাইটে।

তো ভিজিটর গণ আশা করি পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর এরকম পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই সাইট টি। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

2 thoughts on "ওয়েবসাইট নিয়ে নতুন কাজ শুরু করতে চাচ্ছি। কিভাবে শুরু করবো? পার্ট – ২"

  1. Aubdulla Al Muhit Author says:
    অতুলনীয়
    1. Ripa Akter Author Post Creator says:
      ধন্যবাদ 😍

Leave a Reply