ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে কাজ করে অথচ এফিলিয়েট সম্পর্কে জানেনা এমন উদাহরন বিরল । রিসেন্টলি আমি পে এজ ইউ গো হোস্টিং সম্পর্কে একটা পোস্ট করেছিলাম সেখানে যে কেউ তাদের হোস্টিং বা ডোমেইন নিলে তারা যতটুকু ব্যবহার করত ঠিক ততটূকুর জন্যই পে করার নিয়ম ছিল। আপনি চাইলে সেই পোস্ট টি দেখতে পারেন –

নতুন হোস্টিং সিস্টেম! Pay Per Use Cloud Hosting & Domain

আজ একটু ভিন্ন ধরনের বিষয় নিয়ে আলোচনা করব । আমরা অনেকেই জানি যে হোস্টিং সেল করার জন্য অনেক হোস্টিং কোম্পানি থেকে রিসেলার হোস্টিং কিনতে হয় এবং সেগুলো বিক্রি করতে হয় পর্যাপ্ত লাভ নিশ্চিত করে । আবার এতে অনেক সমস্যাও আছে, যেমন আপনাকে আগে নিজেকে একটা হোস্টিং নিয়ে তারপর নিজের হোস্টিং সেল ওয়েবসাইট বানাতে হবে এবং তারপর সব প্রাইজিং প্লান ঠিক করে রিসেলার হোস্টিং  এর এডমিন প্যানেল সেটাপ করে আরো অনেক ঝামেলা করে বানাতে হয় । যা অনেক ঝামেলার কাজ , তেমন ই সময় সাপেক্ষ কাজ ।

কিন্তু কেমন হয় যদি আমরা এমন করতে পারতাম যে কোনো রিসেলার হোস্টিং না কিনে ফ্রিতে ডোমেইন হোস্টিং নিয়ে সেগুলো বিক্রি করে ইনকাম করতাম । আজকের টিউটোরিয়ালে এমন ই একটা ট্রিক দেখাতে যাচ্ছি । তবে এক্ষেত্রে আমরা একটু ভিন্ন পদ্ধতি নিয়ে কাজ করব । রিসেলার হোস্টিং না কিনে আমরা এফিলিয়েট নিব, সাথে ফ্রি ডোমেইন হোস্টিং পাব , যা প্রিমিয়াম ই।

অর্থাৎ আমরা ফ্রীতে ডোমেইন ( .কম বা .নেট ) পাব, আর হোস্টিং তো রয়েছেই। এখন এই ফ্রি ডোমেইন হোস্টিং এ আমরা হোস্টিং সেলার ওয়েবসাইট বানাবো, বাট আমিতো আগেই বলেছি কাজটা একটু ভিন্ন ভাবে হবে । আমাদের মধ্যে সবাই তো আর  ওয়েবডেভেলপার না যে  সাইট ডিজাইন করবে । তো আমরা রেডিমেট ডিজাইন এ ব্যবহার করব তাও কোনো সি এম এস( কন্টেন্ট মেনেজমেন্ট সিস্টেম যেমন – ওয়ার্ডপ্রেস ) ছাড়াই । জাস্ট কয়েকটা ফাইল ( ২-৩ এমবি এর )  আপলোড এবং এডিট এর মাধ্যমে । তো চলুন শুরু করা যাক ।

কিভাবে শুরু করব?

শুরু করার জন্য আমি আগেই বলেছি যে আমরা রিসেলার হোস্টিং কিনব না , আমরা এফিলিয়েট সাইন আপ করব । তার জন্য এখানে যান এবং সাইন আপ করুন – sign up

তো সাইন আপ করার পর আপনি ওদের হোস্টিং কোম্পানি থেকে ফ্রী ডোমেইন এবং হোস্টিং পেয়ে যাবেন । এখন আপনার এফিলিয়েট আইডি টা মাথায় রাখুন জাস্ট । এখন আমরা যাব পরবর্তি ধাপে, কিভাবে কোনো সমস্যা ছাড়ায় খুব দ্রত ই আমরা ওয়েবসাইট বানাতে পারব।

কিভাবে হোস্টিং সেলার ওয়েবসাইট বানাব?

তো আমরা একটি সিম্পেল টেম্পলেট সাইটে ইন্সটাল করব । এখানে ২টি টেমপ্লেট আছে । আপনাকে শুধু এই ২টার যেকোনো একটা ডাউনলোড করতে হবে এবং আপনার হোস্টিং এ আপলোড করতে হবে ।

প্রথম টেমপ্লেট-

দ্বিতীয় টেমপ্লেট-

প্রথম টেম্পলেটের ডাউনলোড লিংক-

দ্বিতীয় টেমপ্লেটের ডাউনলোড লিংক –

 

এখানে ২টি টেমপ্লেটের ডাউনলোড লিংক দেওয়া হয়েছে, আপনার  পছন্দ মতো একটা ডাউনলোড করে নিবেন ।প্রথম টেমপ্লেট টা ইংলিশ ভার্শন ও দ্বিতীয় টেমপ্লেট টা বাংলা ভার্শন ।

 

এবার আসুন জেনে নিই কিভাবে টেমপ্লেট গুলো ব্যবহার করতে হবে বা আপনার এফিলিয়েট লিংকের সাথে এড করতে হবে।

টেমপ্লেট এ কিভাবে নিজের এফিলিয়েট লিংক ব্যবহার করতে হবে?

 

এক্ষেত্রে প্রথমে আপনাকে ওপরের টেমপ্লেট  ডাউনলোড করতে হবে এবং আনজিপ করতে হবে। এটা zip  ফাইলে থাকবে তাই আপনি চাইলে এটা আপনার ফোনে বা কম্পিউটারে ওপেন করতে পারবেন খুব সহজেই । ফোনে ওপেন করতে চাইলে আপনার ফোনের ফাইল ম্যানেজার দিয়েই করা যাবে  অথবা আপনি চাইলে Zarchiver এপটি ব্যবহার করতে পারেন। আর কম্পিউটারের জন্য Winrar ব্যবহার করতে পারবেন।

 

তারপর,

২টি টেম্পলেটের মধ্যেই site-info.php নামে একটি ফাইল পাবেন।

আপনাকে এই ফাইলটি ওপেন করতে হবে কিছু কোড এডিট করতে হবে যা নিচে দেখানো হয়েছে।

তো ওপেন করার পর এমন কিছু লেখা পাবেন-

এখানে আপনার সাইটের ইনফো গুলো দিয়ে এড করবেন ।

 

কিভাবে করবেন তা নিচে দেওয়া হলো –

// affilliate id
$affid = ” আপনার এফিলিয়েট আইডি (example – 90)”;
// Site Name
$name = ‘ আপনার ওয়েবসাইটের নাম’;

// Site Slogan / Headline / Title
$bdix_reseller = ‘ আপনার ওয়েবসাইটের হেডিং’;
// your website name
$companyName=”আপনার ওয়েবসাইটের নাম”;
// logo url
$logoUrl=” আপনার লোগো লিংক”;
// tawk to API
$tawkto=”যদি  tawk to ব্যবহার করেন তাহেল tawk to API”;
// footer copyright text
$copyright=”Footer copyright text”;

?>

ওখানের লেখাগুলো এভাবে লিখে সেভ করে তারপর আবার ফাইলটি Zip করবেন।

ব্যস, টেমপ্লেটের কাজ  শেষ এবার দেখাবো এটা দিয়ে এফিলিয়েট ওয়েবসাইট কিভাবে তৈরী করব?

হোস্টিং এ টেমপ্লেট আপলোড

আমি আগেই বলেছি আমরা ফ্রি তে হোস্টিং এবং ডোমেইন পাব । তো আপনার সুবিধার জন্য আরেকবার বলি, আপনি এফিলিয়েট প্রোগ্রাম এ সাইন আপ করার পর ওদের হোস্টিং কোম্পানি ফ্রীতেই ডোমেইন এবং হোস্টিং দিবে ।  তো এখন আপনাকে সেই ডোমেইন এবং হোস্টিং নিয়ে কাজ শুরু করতে হবে নিজের কোম্পানির মতো । তো চলুন ইন্সটল শুরু করি আমরা এখন ।

তো  প্রথমেই আপনাকে আপনার হোস্টিং এর ফাইল ম্যানেজার এ যেতে হবে এবং আপনার ডোমেইন এর ফোল্ডারে যেতে হবে । আপনি যদি মেইন ডোমেইন এ এড করতে চান তাহলে root ফোল্ডার ওপেন করুন । যদি সাবডোমেইন এ এড করতে চান তাহলে সেই সাবডোমেইন এর ফোল্ডার ওপেন করুন ।

এখানে আপনার এডিট করা টেমপ্লেট টি আপলোড করতে হবে । তার জন্য আপলোড বাটন এ ক্লিক করুন ।

এরপর আপনি নিচের মতো ইন্টারফেস পাবেন ।  এখানে select file এ ক্লিক করুন এবং আপনার ফাইল টি সিলেক্ট করে আপলোড করে দিন ।

আপলোড হওয়ার পর এখানে যান –

তারপর আপলোড হওয়া ফাইলটি extract করুন-

ব্যাস আপনার কাজ শেষ। এখন আপনার ওয়েবসাইট ভিজিট করে দেখুন আপনার ওয়েবসাইট একটা হোস্টিং সার্ভিস প্রোভাইডার ওয়েবসাইট হয়ে গিয়েছে। আর এই ওয়েবসাইটের প্রতিটি লিংকে আপনার এফিলিয়েট লিংক রয়েছে । অর্থাৎ এখান থেকে কেউ কোনো প্যাকেজ কিনলে আপনার এফিলিয়েট লিংকের মাধ্যমে কিনবে এবং তার থেকে একটা নির্দিষ্ট কমিশন আপনি পাবেন ।

 

আগে আপনাকে আমাদের সাইটের লিংক শেয়ার করতে হতো কিন্তু এখন থেকে আপনি আপনার নিজের ওয়েবসাইট এর লিংক শেয়ার করতে পারবেন নিজস্ব কম্পানির মতো।

 

শেষ কথা

amarhoster.com  ওয়েবসাইটের একটা এড আমার সমানে আসে ফেসবুকে সেখানে আমি প্রথম এই বিষয় টি জানতে পারি ।  এদের থেকে আগেউ পে এজ ইউ গো প্লান টি শেয়ার করেছিলাম, তাদের এই ২ টি সিস্টেম আমার কাছে খুব  ই ভালো লেগেছে এবং আমি যদি নিজের হোস্টিং কোম্পানি কোনোদিন খূলতে পারি তবে আমি এরকম সিস্টেম অবশ্যই করব । তাদের সার্ভিস গুলো ঘাটাঘাটি করতে গিয়ে এটা আমার সামনে পড়ে এবং আমি এটার একটা টেস্ট করি । আমি আগে জানলে আগের পোস্ট এই এটা শেয়ার করতাম, কিন্তু  ব্যাপারটি আমার সামনে পরে আসে এবং এটা একটা ইম্পর্টান্ট বিষয় হওয়ায় আলাদা পোস্ট করাই ভালো অপশন মনে হলো । আর আগের পোস্ট এ এড করলে হয়তো অনেকের সামনে পৌছাতো না ।

আশা করি পোস্ট টি আপনাদের ভালো লেগেছে, যদি ভালো লেগে থাকে তাহলে একটি লাইক দিবেন ।

 

8 thoughts on "লাইফটাইম ইনকাম করুন ফ্রী তে ডোমেইন হোস্টিং এফিলিয়েট ওয়েবসাইট তৈরি করে , এখন ইনভেস্টমেন্ট ছাড়াই আয় হবে হোস্টিং সেল করে !"

  1. RIXBOYRINKU Contributor says:
    ভাই আমি ট্রিকবিডি এর মত একটা ওয়েব সাইট তৈরি করতে চাই। কি ভাবে করবো বলবেন ???
    1. Farhan Arefin Author Post Creator says:
      apni amar shathe facebook e contact korun ami banie dite parbo
  2. MD Shakib Hasan Author says:
    ভালো লিখেছেন
    1. Marzan007 Contributor says:
      Fb id link ta den dada!.
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    খারাপ না ভালো লিখেছেন
  4. S. Rayhan Contributor says:
    Blogger or ws konta best. ?
    1. Farhan Arefin Author Post Creator says:
      Ws mane janina. I think apni wp likhte gesilen. jodi wp hoi tahole blogger ar wp er moddhe wp e best
  5. Md Rubel Islam Contributor says:
    শেয়ার করার। জন্য ভালো।

Leave a Reply